ঢাকা, মঙ্গলবার 09 May 2017, ২৬ বৈশাখ ১৪২৩, ১২ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

শেষ হলো দশম সংসদের ১৫তম অধিবেশন

সংসদ রিপোর্টার: দশম জাতীয় সংসদের ১৫তম অধিবেশন গতকাল সোমবার শেষ হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠ করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এর মধ্য দিয়ে অধিবেশনের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটে। তার আগে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ সমাপনী ভাষণ দেন।
দশম জাতীয় সংসদের ১৫তম এই অধিবেশন ২ মে শুরু হয়। মোট ৫টি কার্যদিবসের সংক্ষিপ্ত এ অধিবেশনে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ও পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট নামে দুটি বিল পাস হয়।
আইনপ্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালি বিধির ৭১ বিধিতে ১৫১টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ৯টি গৃহীত হয়। এ ছাড়া ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ৪৫টি। এ অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য সর্বমোট ৫৪টি প্রশ্ন পাওয়া যায়। এর মধ্যে তিনি ১৫টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা ৮৪৩টি প্রশ্নের মধ্যে মন্ত্রীরা জবাব দেন ৩২৯টির।
অধিবেশন সমাপ্তকালে স্পিকার সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা, সংসদ উপনেতা, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, সব সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিম-লীর সদস্য, মিডিয়ার কর্মীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। সমাপনী ভাষণের পর স্পিকার দশম জাতীয় সংসদের ১৫তম অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ