শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

নওগাঁয় সড়ক সংস্কারে বালুর স্থলে মাটি ব্যবহার করা হচ্ছে

নওগাঁ সংবাদদাতা: নওগাঁর নিয়ামতপুর থেকে পোরশা যাওয়ার আঞ্চলিক একটি সড়কে উন্নয়ন (মেরামতের) কাজে ইটের খোয়া-বলুর মিশ্রণের পরিবর্তে মাটি ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় বাসিন্দারা অভিযোগ করে বলছেন- সড়ক বিভাগ ও ঠিকাদারী প্রতিষ্ঠান সড়কের পাশের জমি ও গাছের গোড়া থেকে মাটি নিয়ে পিচঢালা পথে ব্যবহার করে দ্রুত কাজ শেষ করছেন। এদিকে উন্নয়ন কাজটির তথ্য জানতে গেলে নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক সাংবাদিকদের সাথে অশোভন আচরণ করেছেন। কোন তথ্যই দেননি তিনি।
জানা গেছে, চলতি অর্থ বছরের বরাদ্দে এপ্রিল মাসে নিয়ামতপুরের আঞ্চলিক সড়টিতে মেড়ামতের কাজ শুরু করে সড়ক বিভাগের নিয়োগকৃত ঠিকাদারী প্রতিষ্ঠান। নিয়ম অনুসারে সড়কে সৃষ্ট গর্ত ভড়াটসহ মেড়ামতে ব্যবহার করা হবে ইট ও বালুর মিশ্রন। কিন্তু তার পরিবর্তে ব্যবহার করা হচ্ছে এঁটেল মাটি।
সরেজমিনে গিয়ে দেখা গেছে সড়ক বিভাগের একজন তদারকি কর্মকর্তা ও ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজনের উপস্থিতিতেই সড়কের মেরামত কাজ চলছে। তাদের সামনেই কর্মীরা সড়কের পাশের কাটা গাছের গোড়া থেকে এঁটেল মাটি সংগ্রহ করে খোয়ার সাথে মিশ্রণ করছেন।
এসময় মাটি ব্যবহারের বিষয়টি জানতে চাওয়া হলে নাম প্রকাশে না করে ঠিকারদারী প্রতিষ্ঠানের কর্নধার বলেন, বালু ও খোয়ার কাজ তিনি শেষ করেছেন।
মাটি ব্যবহার করছে সড়ক বিভাগের লোকজন। এতে তার কোন সংশ্লিষ্টতা নেই। নিজের পরিচয় গোপন রেখে সড়ক বিভাগের তদারকী কর্মকর্তা ওই কাজে মাটি ব্যবহারের কথা স্বীকার করে বলেন, সড়কের ময়েশ্চার ঠিক রাখতে মাটি ব্যবহারের নিয়ম রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ