ঢাকা, বৃহস্পতিবার 11 May 2017, ২৮ বৈশাখ ১৪২৩, ১৪ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

মনোহরই থাকছেন আইসিসির চেয়ারম্যান

স্পোর্টস ডেস্ক : ২০১৬ সালে আইসিসির প্রথম স্বাধীন চেয়ারম্যান হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন ভারতের শশাঙ্ক মনোহর। কিন্তু এক বছর ঘুরতে না ঘুরতেই জানিয়েছিলেন সরে যাওয়ার সিদ্ধান্ত। শেষপর্যন্ত তেমনটা করেননি। আইসিসির নতুন সংবিধান চূড়ান্ত হওয়া পর্যন্ত থেকে যাবেন, এমনটাই জানিয়েছিলেন। সেই প্রক্রিয়া মোটামুটি সম্পন্নও হয়ে গেছে। আর এখন ২০১৮ সালের জুন পর্যন্ত চেয়ারম্যান পদে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মনোহর।

২০১৬ সালের মে মাসে দুই বছরের চুক্তিতে আইসিসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পান মনোহর। সেই হিসেবে তাঁর দায়িত্ব পালন করার কথা ২০১৮ সালের জুন পর্যন্ত। নতুন এই সিদ্ধান্তের ফলে মেয়াদ পূর্ণ করেই বিদায় নেবেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সাবেক এই প্রধান।

এ বছরের মার্চে ব্যক্তিগত কারণ দেখিয়ে চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়াতে চেয়েছিলেন মনোহর। কিন্তু আইসিসির অন্যান্য পরিচালক তাঁকে অনুরোধ করেছিলেন যেন তিনি আরো কিছুদিন থেকে যান। কারণ, সে সময় তিনি সরে দাঁড়ালে আইসিসির নতুন সংবিধান প্রণয়নের কাজটা পড়ে যেত অনিশ্চয়তার মুখে। শেষ পর্যন্ত সেই অনুরোধগুলো আমলে নিয়ে আর পদত্যাগ করেননি মনোহর।

গত এপ্রিলে লভ্যাংশ ভাগাভাগি ও নতুন সংবিধান প্রণয়নের ব্যাপারে একমত হয়েছে ক্রিকেটবিশ্ব। দুই ক্ষেত্রেই ভারত বিরোধিতা করলেও সেটা ধোপে টেকেনি। বিপুল ভোটের ব্যবধানে হেরে যাওয়ায় সেই প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবেই শুরু করবে আইসিসি। সেই প্রক্রিয়া যেন সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়, সে জন্য মনোহরকে হয়তো আবারও চেয়ারম্যান পদে থেকে যাওয়ার অনুরোধ জানিয়েছিলেন পরিচালকরা। এবারও হয়তো সেই অনুরোধগুলো ফেলতে পারেননি মনোহর। ফলে মেয়াদ পূর্ণ করেই তিনি বিদায় নেবেন আইসিসির চেয়ারম্যান পদ থেকে।এ বছরের ফেব্রুয়ারিতে আইসিসির যে পাঁচ সদস্যের দল এই সংস্কার প্রক্রিয়ার খুঁটিনাটিগুলো প্রস্তাব করেছিল, তার প্রধান ছিলেন মনোহর।

অনলাইন আপডেট

আর্কাইভ