ঢাকা, বৃহস্পতিবার 18 May 2017, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৪, ২১ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

দ্রব্যমূল্য খেটে খাওয়া মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখুন -মিয়া গোলাম পরওয়ার

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার এক বিবৃতিতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন। রমযানের প্রাক্কালে পেয়াজ, রসুন, মাছ, গোস্ত, শাকসবজি, চাল, ডাল, তরকারিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম দফায়-দফায় বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, স্বল্প আয়ের শ্রমিকরা দু’বেলা খাবার জোটাতে কষ্ট হচ্ছে। একজন শ্রমিক যে বেতন পায় তা দিয়ে সংসারের খরচ চালান কঠিন হয়ে পরেছে। কারণ দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পেয়েছে কিন্তু শ্রমিকদের বেতন বাড়েনি। রমযান মাসে দ্রব্যমূল্য সাধারণ মানুষ বিশেষ করে খেটেখাওয়া মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার জন্য আহবান জানিয়ে ব্যবসায়ীদের উদ্দেশ্যে  বলেন, বেশী মুনাফা লাভের আশায় নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি করে সাধারণ মানুষকে কষ্ট দিবেন না। আল্লাহতালা ব্যবসাকে হালাল করেছেন এবং সুদকে হারাম করেছেন। তার মানে এই নয় যে সাধারণ মানুষকে পনবন্দী করে অধিক মুনাফা অর্জন করতে হবে। তিনি সরকারকে টিসিবি কার্যকর করার আহবান জানান এবং ব্যবসায়ীদেরকে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম সহনীয় পর্যায়ে রাখার উদ্বাত্ত আহবান জানান।
তিনি আরো বলেন, রমযান মাস সিয়াম সাধনার মাস। এই মাসে পবিত্র কুরআন নাজিল হয়েছে। এই মাসে খেটে খাওয়া শ্রমিক ভাইয়েরা যেন ভালভাবে ইবাদত বন্দেগী করতে পারে এই জন্য তাদের কর্মঘন্টা কমিয়ে দেয়ার জন্য মালিকদের প্রতি তিনি আহ্বান জানান।
তিনি দু:খ প্রকাশ করে বলেন, দ্রব্যমূল্যে নিয়ন্ত্রণের ব্যাপারে সরকারের কোন তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে না। সরকার জনগণের উপর জুলুম-নির্যাতন চালিয়ে ক্ষমতা পাকাপোক্ত করতে ব্যস্ত হয়ে পড়েছে। সরকার যেহেতু জনগণের ভোটে নির্বাচিত নয় তাই জনগণের দু:খ-দুর্দশায় সরকারের কোন মাথা ব্যথা নেই। সরকারের দু:শাসন ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বিরুদ্ধে জনগণকে সোচ্ছার হওয়ার তিনি আহবান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ