ঢাকা, বৃহস্পতিবার 18 May 2017, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৪, ২১ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

চিকুনগুনিয়া রোগে আতংকিত না হতে স্বাস্থ্যমন্ত্রীর আহ্বান

স্টাফ রিপোর্টার : চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে আতংক না ছড়িয়ে গণসচেতনতা কার্যক্রম জোরদার করার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগের প্রাদুর্ভাবের কোনো আশংকা নেই। সরকার এক্ষেত্রে বরাবরের মতোই প্রস্তুত। অহেতুক আতংকিত হবেন না।
গতকাল বুধবার সচিবালয়ে চিকুনগুনিয়া রোগ বিস্তার রোধে করণীয় সংক্রান্ত এক সভায় সভাপতিত্বকালে এ আহ্বান জানান। সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ স্বাস্থ্য মন্ত্রাণলয়, স্বাস্থ্য অধিদফতর, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, চিকুনগুনিয়া ও ডেঙ্গু জ্বরের বাহক একই এডিস মশা। সম্প্রতি চিকুনগুনিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় জনমনে উদ্বেগ-আতংক দেখা দিয়েছে।
রাস্তাঘাট ও বাড়িঘর পরিস্কার পরিচ্ছন্ন রাখতে সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোকে আরো তৎপর হওয়ার অনুরোধ জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, মানুষকে পরিচ্ছন্ন পরিবেশ সৃষ্টিতে উদ্ধুদ্ধ করতে গণমাধ্যমের ভূমিকা বেশি। সবাইকে মনে রাখতে হবে, মশা নিধনই এই রোগ প্রতিরোধের সর্বোত্তম উপায়।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকুনগুনিয়া মরণঘাতী কোনো রোগ নয়। এ নিয়ে অহেতুক ভীত বা আতংকিত না হয়ে সচেতন থাকার জন্য তিনি দেশবাসীর প্রতি অনুরোধ করেন।
এর আগে মোহাম্মদ নাসিম রাজধানীর মহাখালীতে ওষুধ প্রশাসন অধিদফতরের সম্মেলন কক্ষে ডিজিটাল ওষুধ রেজিস্ট্রেশন সফটওয়্যার ‘ফার্মাডেক্স’ এর উদ্বোধন করেন। এ সময়ে তিনি বলেন, হার্ট-এর রিং এর নির্ধারিত মূল্য কার্যকরে তদারকি বাড়াতে হবে। হার্টের রিং-এর জন্য সরকার নির্ধারিত মূল্য কার্যকর হচ্ছে কিনা তা তদারকিতে ওষুধ প্রশাসন অধিদফতরসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী।
অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি নাজমুল হাসান পাপন এমপি, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, বিভিন্ন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের পরিচালক, উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
ইউএসএআইডির অর্থায়নে ফার্মাডেক্স সফটওয়্যারটি তৈরি করা হয়েছে। সফটওয়্যারটি উদ্বোধনের মাধ্যমে প্রথমবারের মতো দেশে ওষুধের অন লাইন নিবন্ধন ব্যবস্থা চালু হল।

অনলাইন আপডেট

আর্কাইভ