ঢাকা, সোমবার 29 May 2017, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৩, ২ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

পদত্যাগ করতে পারবেন সম্রাট আকিহিতো

অনলাইন ডেস্ক: রাজা আকিহিতোর পদত্যাগকে সমর্থন করে এমন একটি বিলের অনুমোদন দিয়েছে জাপান সরকার। ৮৩ বছর বয়সী রাজা আকিহিতো গত বছর বলেছিলেন যে বয়স বৃদ্ধির কারণে রাজকীয় দায়িত্ব পালন কঠিন হবে।

কিন্তু দেশটির প্রচলিত আইনে এমন কোন বিধান নেই যে তিনি জীবিত অবস্থায় বিলুপ্ত হবেন এবং তার উত্তরসূরী নারুহিতোকে মসনদে বসাবেন।

এখন এই বিল দেশটির সংসদে পাশ হবে, যেখানে এই সমস্যার সমাধান রয়েছে। কোন ঝামেলা ছাড়াই এই আইনের পরিবর্তন আসবে বলে শুক্রবার কেবিনেটের প্রধান সচিব ইয়োশিহাইদ সুগা জানিয়েছেন।

১৯৮৯ সালে বাবা হিরোহিতোর মৃত্যুর পর জাপানের সম্রাট হন আকিহিতো। ২৭ বছর পর এখন তার বয়স ৮২ বছর। ভুগছেন ক্যান্সার ও হৃদরোগসহ নানা অসুখে।

সপরিবারে জাপান সম্রাট

বিশ্বের অনেক দেশের চেয়ে অনেক বেশি প্রচারবিমুখ জাপানের রাজতন্ত্র। ২৭ বছরের শাসনামলে টেলিভিশনে আর একবারই মাত্র জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন সম্রাট আকিহিতো সেটা হল ২০১১ তে ফুকুশিমা ট্র্যাজেডির পর।

বিভিন্ন সময়ে ৫৬ বছর বয়সী ছেলে নারুহিতোকে বেশ কিছু দায়িত্ব অর্পণ করেছেন সম্রাট আকিহিতো। শেষ পর্যন্ত আকিহিতো সরে দাঁড়ালে নারুহিতোরই সম্রাট হওয়া কথা। তবে, সিংহাসন ছাড়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে জাপানের আইন, যেখানে পরিস্কার বলা আছে সম্রাটের দায়িত্ব আমৃত্যু।

উনবিংশ শতাব্দীর আগে জাপানের সম্রাটদের দায়িত্ব ছেড়ে সরে দাঁড়ানোর প্রচলন থাকলেও, আইন সংশোধন ছাড়া এটি সম্ভব নয়।-চ্যানেল আই অনলাইন

অনলাইন আপডেট

আর্কাইভ