ঢাকা, সোমবার 10 December 2018, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

 ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট মানসিক স্বাস্থ্যের পক্ষে সবথেকে খারাপ: গবেষণা রিপোর্ট

অনলাইন ডেস্ক: যুবসমাজের মানসিক স্বাস্থ্যের বারোটা বাজাচ্ছে ইনস্টাগ্রাম আর স্ন্যাপচ্যাট। এমনটাই অশনিসঙ্কেত পাঠিয়েছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির ওপর একটি নয়া রিপোর্ট। তারাই জানাচ্ছে, সবকটি সোশ্যাল মিডিয়ার মধ্যে ইউ টিউবের প্রভাব সবথেকে ভাল।

গবেষণাটি করেছে ব্রিটেনের রয়্যাল সোসাইটি ফর পাবলিক হেলথ সংক্ষেপে আরএসপিএইচ। যুবকযুবতীদের মননে সোশ্যাল মিডিয়ার ভাল ও ক্ষতিকর প্রভাব নিয়ে পরীক্ষানিরীক্ষা করেছে তারা। গোটা ব্রিটেন জুড়ে ১৪-২৪ বছর বয়সি প্রায় ১,৫০০ ছেলেমেয়ের ওপর সমীক্ষাও চালিয়েছে একটি।

তাতে দেখা যাচ্ছে, উদ্বেগ, একাকীত্ব ও হতাশা সংক্রান্ত বিষয় সামাল দিতে সবকটি সোশ্যাল মিডিয়ার মধ্যে সবথেকে কার্যকর ইউ টিউব। তারপর টুইটার আর ফেসবুক। স্ন্যাপচ্যাট আর ইনস্টাগ্রামের প্রভাব সবথেকে ক্ষতিকর।

আরএসপিএইচ জানিয়েছে, সোশ্যাল মিডিয়ার নেশা সিগারেট, মদের থেকেও বেশি। যুবসমাজের মানসিক স্বাস্থ্য নিয়ে গবেষণা করতে চাইলে তার ওপর সোশ্যাল মিডিয়ার প্রভাব বাদ দেওয়া সম্ভব নয়। কিন্তু এমন কী আছে ইনস্টাগ্রাম আর স্ন্যাপচ্যাটে, যার ফলে তরুণ প্রজন্মের মানসিক ক্ষতি হচ্ছে? আরএসপিএইচ জানিয়েছে, দুটি মাধ্যমই সম্পূর্ণ ইমেজধর্মী। এর ফলে হয়তো ছেলেমেয়েদের মধ্যে নিজেদের অসম্পূর্ণতা নিয়ে হতাশা ও উদ্বেগ বাড়ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ