শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

ফটিকছড়ির হেঁয়াকো-হাইদচকিয়া সড়কের কাজ একনেকে অনুমোদন

রফিকুল ইসলাম, ফটিকটিকড়ি: চট্টগ্রামের ফটিকছড়ির হেঁয়াকো-হাইদচকিয়া ২৭ কিমি সড়কের উন্নয়ন কাজ একনেকের সভায় অনুমোদন লাভ করেছে। গত ১৬ মে রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনআইসি) সম্মেলন কক্ষে চেয়ারপার্সন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অনুমোদিত হয়। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির ( একনেকে)’র সভায় আঞ্চলিক মহাসড়ক যথাযথ উন্নীতকরণ প্রকল্পের (চট্টগ্রাম জোন) আওতায় চট্টামের দু’টি সড়কের জন্য ৪’শ ৩৪ কোটি টাকা অনুমোদন লাভ করে। তার মধ্যে ফটিকছড়ির ওই সড়কটির জন্য বরাদ্ধ ২’শ ৪৬ কোটি টাকা।১১টি ব্রিজ ও ৩৮টি কালর্ভাটসহ সড়কটির সংস্কার উন্নয়ন করা হবে। উক্ত প্রকল্পের মেয়াদকাল হচ্ছে চলতি বছরের জুন হতে আগামী ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত । অর্থাৎ উক্ত সময়ের মধ্যে কাজ সম্পন্ন করতে হবে। সড়ক ও জনপদ বিভাগ সূত্রে জানা যায়,বর্তমান এক লাইনে হেঁয়াকো-হাইদচকিয়া সড়কের প্রস্থ ৩.৭ মিটার (১২ ফুট)। যা উন্নিত করণ করে করা হবে দুই লাইনে ৭.৩ মিটার (২৪ ফুট)। ২৭ কি.মি উক্ত সড়কের জন্য বাক সরলিকরণ রয়েছে ১.৩৪ কি.মি। বাজার অংশে ড্রেন এবং সড়কে পাশে রক্ষাকবচ দেয়াল নির্মাণ করা হবে।

১১টি ব্রিজের মধ্যে ৪টি বড় ব্রিজ রয়েছে। ব্রিজগুলি যথাক্রমে বালুখালি ব্রিজ ৭২ মিটার, বারমাসিয়া ব্রিজ ৩৪ মিটার ও নারায়নহাট বিজ ৪৪ মিটার ও নন্দি ব্রিজ ২৫ মিটার। ১১টি ব্রিজের প্রস্থ হবে ১০.২৫ মিটার।

জানা গেছে, উক্ত সড়কটির জন্য গত ২০১৬ সালের অক্টোবরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে আবেদন করা হয়। নিয়ম অনুযায়ী আবেদনটি ওই মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে প্রেরিত হয়। 

পরিকল্পনা কমিশন হতে উক্ত সড়কের ওই আবেদনটি আরো সংশোধন হয়ে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি পুনরায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে জমা পড়ে। সর্বশেষ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে হতে একনেকের বৈঠকে অনুমোদন লাভ করে।

সড়ক ও জনপদ বিভাগের সহকারী প্রকৌশলী মুহাম্মদ শাহে আরফিন জানান, দীর্ঘ প্রচেষ্টার পর সড়টি অনুমোদন লাভ করল। এতে আমরাও আনন্দিত। আশাকরি সবকাজ যথাসময়ে সম্পন্ন হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ