ঢাকা, রবিবার 21 May 2017, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৪ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

মাওলানা আবুল ফাতাহ ইয়াহইয়া (রহ.) এর ইন্তিকালে আল্লামা কাসেমীর শোক

হেফাজতে ইসলাম ঢাকা মহানগরীর সভাপতি আল্লামা নূর হোছাইন কাসেমী গতকাল শনিবার এক শোকবার্তায় মাওলানা আবুল ফাত্তাহ মুহাম্মদ ইয়াহইয়া এর ইন্তিকালে গভীর শোক প্রকাশ করে বলেন, মাওলানা আবুল ফাত্তাহ মুহাম্মদ ইয়াহইয়া ছিলেন এদেশের একজন প্রথিতযশা আলেমে দ্বীন। বাংলাদেশ কওমী মাদরাসার সিলেবাসভূক্ত দেওবন্দ আন্দোলনসহ বহু গ্রন্থপ্রণেতা হিসেবে তাঁর সুনাম ছিল সর্বমহলে, বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ড (বেফাকুল মাদারিসিল আরাবিয়া) এর যুগ্ম মহাসচিব হিসেবে আমৃত্যু তিনি দায়িত্ব পালন করেন। জামিয়া শরঈয়্যাহ মালিবাগ মাদরাসার প্রথম ফাজিল মাওলানা ইয়াহইয়া ছিলেন একজন হাদিস বিশারদ, শিক্ষকতার প্রথম জীবনে দুই বছর মাজাহিরুল উলুম গাছবাড়ী মাদরাসায় হাদীসের দরস প্রদান করেন। অতঃপর ইন্তিকালের আগ পর্যন্ত মালিবাগ মাদরাসায় সিনিয়র মুহাদ্দিস এবং বেশ কিছুদিন নায়বে মুহতামিমের দায়িত্বও পালন করেন। তিনি ছিলেন একজন সমাজসেবক, জনদরদী ও অমাইক চরিত্রের অধিকারী। বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ কাওমী মাদরাসা বোর্ডকে এগিয়ে নিতে তাঁর ভুমিকা ছিল অতুলনীয়।

আল্লামা কাসেমী মাওলানা আবুল ফাত্তাহ ইয়াহইয়াকে তাঁর শাগরিদদের মধ্যে অন্যতম প্রতিভার অধিকারী উল্লেখ করে বলেন, তিনি ছিলেন বিরল প্রতিভার অধিকারী। তাঁর বহুবিধ প্রতিভা বিকাশের মাধ্যমে জাতি অনেক উপকৃত হয়েছে। তাঁর মৃত্যুতে জাতির অবর্ণনীয় ক্ষতি সাধিত হয়েছে। আল্লামা কাসেমী মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর দরজা বলন্দীর জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করেন। এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। আর পরিবার পরিজনকে ছবরে জামীলের তৌফীকের জন্য আল্লাহর দরবারে কামনা করেন। 

দেশের একজন মেধাবী যোগ্য গবেষক আলেমেদীন মাওলানা আবুল ফাতাহ মো. ইয়াহইয়ার ইন্তিকালে হেফাজতে ইসলাম ঢাকা মহানগরীর পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেছেন মহানগরীর নেতৃবৃন্দ, নেতৃবৃন্দ বলেন- তাঁর ইন্তিকালে জাতি একজন প্রতিভাবান আলেমেদীনকে হারালো। যার স্থান পূরণ হওয়া খুবই কঠিন। আমরা তাঁর রূহের মাগফিরাত কামনা করছি এবং তার শোকাহত পরিবারকে সবরে জামীল ইখতিয়ার করার তৌফিক কামনা করছি। শোক বানীতে যারা স্বাক্ষর করেন, মাওলানা ফজলুল করীম কাসেমী, মাওলানা আহমদ আলী কাসেমী, মাওলানা শফীক উদ্দীন, মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, মাওলানা লোকমান মাজহারী, মাওলানা ফায়সাল আহমদ ও মাওলানা শরীফুল্লাহ প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ