বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

জম্মু-কাশ্মীরে ৪টি স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে নিরুদ্দেশ পুলিশকর্মী

২১ মে, পার্সটুডে : জম্মু-কাশ্মীরে এক পুলিশ কর্মী ৪টি স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে নিরুদ্দেশ হয়েছেন। গতকাল রোববার গণমাধ্যমে বলা হয়েছে, দক্ষিণ কাশ্মীরের বাডগাম জেলার ওই পুলিশ কর্মীর খোঁজে ব্যাপক তল্লাশিসহ গোটা কাশ্মীর উপত্যাকায় সতর্কতা জারি করা হয়েছে।

পুলিশের এক কর্মকর্তা বলেন, চাঁদপুরা এলাকায় ভারতীয় খাদ্য নিগমের (এফসিআই) গোডাউনে নিরাপত্তার দায়িত্বে ছিলেন কনেস্টেবল সৈয়দ নাভেদ মুস্তাক। তিনি তার তিন সহযোগীর ইনসাস রাইফেল, ম্যাগজিন এবং কার্তুজ নিয়ে পালিয়ে গেছেন। ওই ঘটনার বিভাগীয় তদন্তের নিন্দেশ দেয়া হয়েছে।

অন্য এক সূত্রে প্রকাশ, নিখোঁজ হওয়া ওই পুলিশকর্মী অস্ত্রসহ স্বাধীনতাকামী দলে শামিল হয়েছে। এ ব্যাপারে ওই পুলিশ কর্মীর তিন সহযোগীকে কর্তব্যে অবহেলার দায়ে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে এবং তাদের আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। চলতি বছরে কাশ্মীর উপত্যাকায় কোনো পুলিশকর্মী অস্ত্রসহ গেরিলা দলে শামিল হওয়ার এটিই প্রথম ঘটনা।

২০১২ সালে পুলিশে ভর্তি হওয়া নাভেদ আহমেদ দক্ষিণ কাশ্মীরের সোপিয়ানের বাসিন্দা যেখানে কিছুদিন আগে সেনাবাহিনীর লেফটেন্যান্ট ওমর ফৈয়াজকে গেরিলারা অপহরণ করার পরে হত্যা করে। তবে ভারতীয় বাহিনীর বিরুদ্ধে তাকে অপহরণের অভিযোগ করা হয়।

রাইফেল নিয়ে পুলিশ কর্মীর পালিয়ে যাওয়ার ঘটনায় সংশ্লিষ্ট কর্মকর্তারা অবশ্য বিশেষ কিছু বলতে চাননি। কিন্তু এক কর্মকর্তার দাবি, ওই পুলিশকর্মী গেরিলা দলে শামিল হয়েছে। তাকে জীবিত অথবা মৃত অবস্থায় ধরার জন্য গোটা উপত্যাকায় সতর্কতা জারি করা হয়েছে এবং তার সম্ভাব্য ঠিকানায় তল্লাশি চালানো হচ্ছে।

এদিকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গতকাল রোববার প্রচণ্ড বন্দুক যুদ্ধে অন্তত দুই সেনা এবং দুই স্বাধীনতাকামী নিহত হয়েছে। জম্মু ও কাশ্মীরের নাওগাম সেক্টরের কাছে এ বন্দুক যুদ্ধ হয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, ভারতীয় নিরাপত্তা বাহিনী অনুপ্রবেশ প্রচেষ্টা বানচাল করে দেয়ার পর এ বন্দুক যুদ্ধের সূচনা হয়। ওই এলাকায় সামরিক বাহিনীর অপারেশন চলছে বলে ভারতীয় সেনা মুখপাত্রের বরাত দিয়ে দেশটির সংবাদ মাধ্যমের শেষ খবরে বলা হয়েছে।

আরো আগে প্ঞ্জু জেলায় ভুল করে মাইনে পা দেয়ার ফলে এক ভারতীয় জওয়ান আহত হয়েছে। অবশ্য তার মাইন প্রতিহত করার উপযোগী জুতা পরিহিত থাকায় কেবল পায়ের গোড়ালি ভেঙ্গে গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ