ঢাকা, শনিবার 24 August 2019, ৯ ভাদ্র ১৪২৬, ২২ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

জিসিসি নেতাদের সঙ্গে ট্রাম্পের বৈঠক

অনলাইন ডেস্ক: আরব উপসাগরীয় অঞ্চলের রাষ্ট্র নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র-উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) সদস্য ও নেতাদের সঙ্গে বহুল প্রত্যাশিত বৈঠক রোববার রিয়াদের কিং আব্দুল আজিজ সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে।

বৈঠক শুরুর কয়েক মিনিট আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সন্ত্রাসবাদের অর্থায়ন মোকাবেলায় সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ বিন আব্দুলআজিজ আল সউদের সঙ্গে একটি সমঝোতা স্মারক বিনিময় করেন।

উপসাগরীয় অঞ্চলের নেতা ও সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, ওমান ও কুয়েতের কর্মকর্তারা আঞ্চলিক নিরাপত্তা, স্থিতিশীলতার হুমকি, এই অঞ্চল ও ইয়েমেনে ইরানের প্রভাব বিষয়ে আলোচনা করতে ওই বৈঠকে বসেন। এ সময় যুক্তরাষ্ট্র ও উপসাগরীয় অঞ্চলের বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদারের বিষয়ে আলোচনা করেন তারা।

রোববার দিনের শুরুতেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাহরাইনের রাজা শেইখ হামাদ বিন ইসা আল খলিফার সঙ্গে সাক্ষাৎ করেন। পরে মিসরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আর সিসির সঙ্গে বৈঠকে বসেন তিনি। মিসরের এই প্রেসিডেন্ট নিজ দেশ সফরে ট্রাম্পকে আমন্ত্রণ জানান। এ সময় ট্রাম্প বলেন, খুব শিগগিরই মিসর সফরে যাবেন তিনি।

রোববার সৌদি বাদশাহ সালমান ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চরমপন্থী মতাদর্শের বিরুদ্ধে লড়াইয়ে গ্লোবাল সেন্টার ফর কমব্যাটিং এক্সট্রিমিক্স আইডিওলজি কেন্দ্রের উদ্বোধন করেন। যা মধ্যপন্থা, সহানুভূতি ও ইতিবাচক মতবাদের সমর্থন ও প্রচার করে চরমপন্থী মতাদর্শের বিস্তারকে প্রতিরোধে কাজ করবে।

সূত্র : আরব নিউজ।

অনলাইন আপডেট

আর্কাইভ