ঢাকা, রোববার 20 August 2017, ০৫ ভাদ্র ১৪২8, ২৬ জিলক্বদ ১৪৩৮ হিজরী
Online Edition

লিচুর পুষ্টিগুণ

অনলাইন ডেস্ক: চলছে মধুমাস। একে একে দেখা মিলছে মৌসুমী সব রসালো ফলের। গ্রীষ্মে যে ফলগুলোর দেখা মেলে তারমধ্যে অন্যতম হলো লিচু। এই ফলটি দেখতে যেমন সুন্দর, খেতেও তেমনই রসালো। ছোট আর গোলগাল এই ফলটি আমাদের শরীরের জন্য বেশ উপকারি। এর রয়েছে বেশকিছু পুষ্টিগুণ। এটি নানাভাবে আমাদের অসুখ থেকে দূরে রাখে।

লিচুতে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট আমাদের হার্ট ভালো রাখে। এই ফলটিতে অলিগনাল নামের এক উপদান পাওয়া যায় যা নাইট্রিক অ্যাসিড উৎপাদন করে। লিচু শরীরের রক্তচাপও ঠিক রাখে। লিচুতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট আছে যা ক্যান্সার, বিশেষত স্তন ক্যান্সার সারাতে সাহায্য করে।

প্রতি ১০০ গ্রাম লিচুতে মাত্র ৬৬ ক্যালোরি থাকে। এতে ফাইবার আছে যা চর্বি গলাতে সাহায্য করে। তাই যারা ওজন কমাতে চান ডায়েটে অবশ্যেই লিচু রাখুন।

লিচুতে থাকা ফাইটো কেমিক্যাল থেকে অ্যান্টি অক্সিডেন্ট আর অ্যান্টি নিও প্লাসমিক প্রপার্টি তৈরি হয়। এরা কোষ বিভাজন নিয়ন্ত্রণে রাখে। ফলে চোখে ছানি পড়ে না।

ইনফ্লুয়েঞ্জা হওয়ার প্রধান কারণ হলো বিভিন্ন ভাইরাস। দেখা গেছে ইনফ্লুয়েঞ্জা হলে লিচু খেলে তা দ্রুত সেরে যায়। লিচু খেলে হজম ভালো হয়। লিচুতে উপস্থিত পানি ও ফাইবার হজমের উন্নতি ঘটায়।

লিচুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এর ফলে আমাদের শরীরের ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। এর মিনারেল কম্পোজিশন এবং উপস্থিত ভিটামিন সি হিমোগ্লোবিন তৈরি করতে সাহায্য করে।

অনলাইন আপডেট

আর্কাইভ