ঢাকা, শনিবার 24 August 2019, ৯ ভাদ্র ১৪২৬, ২২ জিলহজ্ব ১৪৪০ হিজরী
Online Edition

সৌদি থেকে ইসরায়েলে ট্রাম্প

অনলাইন ডেস্ক: মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সৌদি আরবের পর এবার ইসরায়েলে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রবিবার ৪০টি মুসলিম দেশের সম্মেলনে বক্তব্য শেষে তিনি ইসরায়েলের উদ্দেশে রওয়ানা দেন। ইসরায়েল ও ফিলিস্তিনের পর তিনি যাবেন বেলজিয়াম, ভ্যাটিকান ও সিসিলিতে। ক্ষমতা গ্রহণের পর এটিই ট্রাম্পের প্রথম বিদেশ সফর।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা মনে করছেন ‘আরব ইসলামিক আমেরিকান সম্মেলনের’ মঞ্চ থেকে নিজের ইসলাম বিদ্বেষী ‘নেতিবাচক’ ভাবমূর্তি শোধরানোর একটা চেষ্টা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। সম্মেলন শুরুর আগেই আজ মিশর, কাতারসহ এক ঝাঁক আরব দেশের নেতার সঙ্গে পৃথক বৈঠক করেন ট্রাম্প।

সম্মেলনের মঞ্চে তিনি বলেন, ‘ইসলামের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনও লড়াই নেই। দুটো বিশ্বাস, দুটো ধর্ম বা দুটো সভ্যতার মধ্যে লড়াই নেই। লড়াইটা ভালোর সঙ্গে খারাপের।মানুষের জীবন শেষ করে দেয় যে সব বর্বর অপরাধী, লড়াইটা তাদের সঙ্গে।’

বিবিসি-র প্রতিবেদনে জানা যায়, ২২ ও ২৩ মে পশ্চিম তীর সফরের আগে তেল আবিব ও জেরুজালেম যাবেন ট্রাম্প। বুধবার ২৪ মে তিনি যাবেন ইতালির রোমে। সেখানে পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষত শেষে তিনি বেলজিয়ান কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন। এরপর ২৫ মে ব্রাসেলসে ন্যাটে সামিটে যোগ দেবেন। আটদিনের সফরসূচির শেষদিন শুক্রবার ২৬ মে যাবেন সিসিলিতে। সেখানে জি-সেভেন সদস্য দেশগুলোর বৈঠকে অংশ নেবেন ট্রাম্প।

অনলাইন আপডেট

আর্কাইভ