ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

জার্মানরা খারাপ, খুবই খারাপ: ট্রাম্প

অনলাইন ডেস্ক: মার্কিন প্রেসিডেন্টের রোষানলে এবার জার্মানি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপলব্ধি, ‘জার্মানরা খারাপ, খুবই খারাপ’। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বৈঠকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ জাঙ্কার, ইউরোপীয় কাউন্সিলের প্রধান ডোনাল্ড টাস্কসহ অন্য ইইউ-কর্তাদের সামনেই জার্মানি সম্পর্কে নিজের এমন উপলব্ধি উগরে দিলেন ট্রাম্প।

ট্রাম্পের অভিযোগ, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের ‘ভুল’ নীতির কারণে ধাক্কা খেয়েছে মার্কিন অর্থনীতি। আর তাতেই বেজায় খেপেছেন মার্কিন প্রেসিডেন্ট। ওই বৈঠকে তিনি বলেন, ‘জার্মানির নীতির জন্য যুক্তরাষ্ট্রের বাণিজ্য খুবই ধাক্কা খেয়েছে। যুক্তরাষ্ট্রের তৈরি গাড়ির বিক্রি কমে গিয়েছে। শুধু জার্মানির গাড়ি বিক্রি হচ্ছে। জার্মানরা খারাপ, খুবই খারাপ।’

জার্মানিকে শুধু খারাপ বলেই থামেননি ট্রাম্প। পাশাপাশি হুঁশিয়ারি দিয়েছেন, মার্কিন বাজারে জার্মানির লাখ লাখ গাড়ি বিক্রি তিনি বন্ধ করে ছাড়বেন। জার্মানিতে উৎপাদিত গাড়ি যুক্তরাষ্ট্রে বিক্রি হয়। কিন্তু যুক্তরাষ্ট্রে নির্মিত খুব কম গাড়িই জার্মানিতে বিক্রি হয়। অতিরিক্ত শুল্ক আরোপ করে জার্মানির এ সুবিধা বন্ধ করে দেবেন।

প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পাওয়ার পর থেকেই একাধিক বিতর্কিত পদক্ষেপ নিয়েছেন ট্রাম্প। তার বহুল আলোচিত অভিবাসন নীতির ফলে ইতিমধ্যেই কাজ হারিয়েছেন অনেক বিদেশি। স্বাভাবিক ভাবেই ট্রাম্পের হুঁশিয়ারিতে জার্মান গাড়ি শিল্প ধাক্কা খেতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

বৈঠকে ট্রাম্পকে শান্ত করার চেষ্টা করেন জাঙ্কার। তিনি জার্মানির পক্ষ নিয়ে যুক্তি দেওয়ার চেষ্টা করেন, মুক্ত বাণিজ্য সকলকেই সুবিধা দেয়। ফলে এটা নিয়ে অভিযোগ করাটা ঠিক নয়।

সংবাদ সংস্থা সূত্রে খবর, ট্রাম্পের এমন হুঙ্কারে রীতিমতো অস্বস্তিতে পড়েন সেখানে উপস্থিত বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তাও।

অনলাইন আপডেট

আর্কাইভ