ঢাকা, বুধবার 31 May 2017, ১৭ জ্যৈষ্ঠ ১৪২8, ৪ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

গুগলে যাদের বেশি খোঁজা হচ্ছে

আবু হেনা শাহরীয়া: নতুন বছর শুরু হতে না হতেই এরই মধ্যে প্রায় অধেক সময় পার হয়ে গেল। নানা ঘটনায় পরিপূর্ণ ছিল বিদায়ী বছরটি। তবে সম্ভবত সব ঘটনা আর আকর্ষণের শীর্ষে ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। সারা বিশ্বের মানুষের চোখ ছিল এই নির্বাচনের প্রতি আর আগ্রহী ছিলেন ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে। যার প্রতিফলন দেখা গেলো বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগলের দেওয়া বিভিন্ন দেশের ২০১৬ সালের শীর্ষ অনুসন্ধানের তালিকার প্রথমেই তার অবস্থান দেখে। মার্কিন সাময়িকী টাইম জানিয়েছে, গুগলের দেওয়া তথ্যমতে মোট ৮৮টি দেশে সবচেয়ে বেশি বার খোঁজা হয়েছে এমন মানুষের তালিকায় শীর্ষে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। নতুন বছরেও গুগলে তাকেই বেশী মানুষ খুঁজছে। এ ছাড়াও এই তালিকায় আরও আছেন রাজনীতিবিদ, অ্যাথলেট, বড় পর্দার তারকারাসহ আরও অনেকেই। এক নজরে দেখে নেওয়া যাক কারা আছেন গুগল অনুসন্ধানের শীর্ষে-
আফগানিস্তান, এঙ্গোলা, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বাংলাদেশ, বেলারুশ, বেলজিয়াম, বেলিজ, ভুটান, বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, বতসোয়ানা, বুরকিনা ফাসো, বুরুন্ডি, কম্বোডিয়া, কানাডা, চিলি, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, জিবুতি, ডোমিনিকান রিপাবলিক, এল সালভাদর, ইকুয়াটরিয়াল গিনি, ইথিওপিয়া, জার্মানি, ঘানা, গ্রিস, গ্রিনল্যান্ড, গিনি, গায়ানা, হাইতি, হাঙ্গেরি, ভারত, আয়ারল্যান্ড, ইতালি, জ্যামাইকা, জাপান, জর্ডান, কেনিয়া, কুয়েত, লাওস, লেবানন, মাদাগাস্কার, মালয়েশিয়া, মেক্সিকো, মঙ্গোলিয়া, নামিবিয়া, নিউজিল্যান্ড, নাইজার, নাইজেরিয়া, নরওয়ে, ওমান, পাকিস্তান, পানামা, পাপুয়া নিউগিনি, প্যারাগুয়ে, পোল্যান্ড, পর্তুগাল, কাতার, রোমানিয়া, রাশিয়া, রুয়ান্ডা, সৌদি আরব, সার্বিয়া, সিরিয়া লিয়ন, স্লোভেনিয়া, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, স্পেন, শ্রীলঙ্কা, সুদান, সুইজারল্যান্ড, সুইডেন, সোয়াজিল্যান্ড, তাইওয়ান, তানজানিয়া, তিমর লেসতে, টোগো, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, সংযুক্ত আরব আমিরাত, উগান্ডা, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ভানুয়াটু, ভেনিজুয়েলা, ইয়েমেন, জাম্বিয়া ও জিম্বাবুয়ে- এই দেশগুলো সবচেয়ে বেশি অনুসন্ধান করা ব্যক্তি হচ্ছেন ট্রাম্প।
ফ্রান্স ও নিউ কেলেডোনিয়াতে এ জায়গায় ছিলেন ফরাসী-কানাডীয় সঙ্গীত শিল্পী সেলিন ডিওন। কঙ্গো এবং ডেমোক্রেটিক রিপাবলিক অফ দ্য কঙ্গো’তে ছিলেন মইসে কাটুম্বি। তিনি একজন রাজনীতিবিদ। গাম্বিয়া ও সেনেগাল-এ গাম্বিয়ার বিদায়ী প্রেসিডেন্ট ইয়াহইয়া জামেহ। আলজেরিয়া’তে ছিলেন দেশটির জাতীয় ফুটবল দল ও ব্রিটিশ ক্লাব লিচেস্টার সিটি’র রিয়াদ মেহরেজ। আর্মেনিয়াতে সে দেশের গায়িকা, মডেল ও অভিনেত্রী ইভেটা মুকুচিয়ান ছিলেন অনুসন্ধানের শীর্ষে। আজারবাইজান-এ দেশটির সঙ্গীতশিল্পী সামরা রাহিমলি। বেনিন-এ ২০১৬ সালের মার্চে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া প্যাট্রিক টালন। বলিভিয়ায় প্রেসিডেন্টের সাবেক প্রেমিকা গ্যাব্রিয়েলা জাপাটা মন্টানো। তিনি দুর্নীতির দায়ে গ্রেপ্তার হন। ব্রাজিলে দেশটির সাবেক প্রেসিডেন্ট লুলা ডা সিলভা, যিনি অর্থ পাচারের দায়ে অভিযুক্ত। বুলগেরিয়ায় বুলগেরিয়ান-কানাডিয়ান অভিনেত্রী নিনা ডোব্রেভ। তিনি ‘দ্য ভেম্পায়ারস ডায়েরি’  ছবিতে অভিনয় করেছেন। ক্যামেরুন-এ হৃদরোগে আক্রান্ত ফুটবল খেলোয়াড় ও কোচ রিগোবার্ট সং। শাদ- দেশটির রাজনীতিবিদ সালেহ কেবজাবো।
কলোম্বিয়া- অলিম্পিকে দুইবারে স্বর্ণপদক জয়ী সাইক্লিস্ট মারিয়ানা পাজোন। কোস্টারিকা- আমেরিকান  টিভি রিয়েলিটি তারকা কোর্টনি কার্দাশিয়ান। ফিনল্যান্ড-  ফিনিশ পপ সঙ্গীতশিল্পী সারা আলটো। হং কং- স্থানীয় রাজনৈতিক দলের সর্বকনিষ্ঠ মহিলা সদস্য রেজিন ইয়াউ ওয়েই-চিং। আইসল্যান্ড- দেশটির সাবেক প্রধানমন্ত্রী ডেভিড অডসন। ইন্দোনেশিয়া- কোরআন অবমাননার দায়ে বিচারাধীন অবস্থায় থাকা জাকার্তার গভর্নর আহক। ইরান- ফুটবলার আলী রেজা মোহাম্মদ। ইরাক- সে দেশীয় সঙ্গীতশিল্পী মোহামেদ আল সালিম ইসরায়েল- খেলাধুলা সম্প্রচারক শ্যারন পেরি, ফোন চুরির মাধ্যমে তার অন্তরঙ্গ ছবি ফাঁস হয়ে গিয়েছিল। আইভরিকোস্ট- যুক্তরাজ্যের প্রিন্স উইলিয়াম-এর স্ত্রী কেইট মিডলটন।  কাজাখস্তান- সে দেশের টিভি উপস্থাপিকা ও সঙ্গীতশিল্পী বায়ান এসেনতেভা, তার স্বামী তার বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ এনেছেন। কিরগিজস্তান- রুশ লেখক তোকারেভা ভিক্টোরিয়া। লাটভিয়া- বক্সার মেইরিস ব্রেইডিস। লিবিয়া- তিউনিশিয়ান সঙ্গীতশিল্পী অ্যামিনা ফ্যাচেট। লিথুয়ানিয়া- দেশটির রাজনীতিবিদ গ্যাব্রিয়েল ল্যান্ডসবের্গিস।
লুক্সেমবার্গ- মোটরসাইক্লিস্ট নিকি পেডেরসন। মালাওয়ি- দেশের প্রেসিডেন্ট পিটার মুথারিকা। মালি- সিডিকি ডায়াবেট, তিনি ‘কোরা’ নামের একটি বাদ্যযন্ত্র বাজান। মৌরিতানিয়া- ব্যঙ্গ -রচয়িতা ব্যাসেম ইউসেফ। মলডোভা- রুশ প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোয়গু।
এছাড়া মন্টেনেগ্রো- ব্রিটিশ ফ্যাশন অ্যাওয়ার্ডস-এ ‘ইন্টারন্যাশনাল মডেল অফ দ্য ইয়ার’ জয়ী মার্কিন মডেল জিজি হাদিদ।  মরক্কো- অস্কারজয়ী মার্কিন অভিনেতা লিওনার্দো ডি.ক্যাপ্রিও। মোজাম্বিক- দেশটির সঙ্গীতশিল্পী মেসিয়াস মারিকোয়া মিয়ানমার- কোরীয়-আমেরিকান পপ তারকা ও টেলিভিশন উপস্থাপক এরিক নাম। নেপাল- মার্কিন ধনকুবের ও মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। নেদারল্যান্ডস- সবচেয়ে কম বয়সে গ্র্যাঁ প্রি জয়ী ডাচ্ ফর্মুলা ওয়ান চালক ম্যাক্স ভেরস্ট্যাপেন। পেরু-রাজনীতিবিদ জুলিও গুজম্যান। ফিলিপিন্স- দেশটির প্রেসিডেন্ট রদরিগো দোতার্তে। পুয়ের্তো রিকো- অলিম্পিকে স্বর্ণজয়ী সে দেশীয় টেনিস খেলোয়াড় মোনিকা পুইগ। সিঙ্গাপুর- দেশটিকে প্রথমবার অলিম্পিকে স্বর্ণ এনে দেওয়া সাঁতারু জোসেফ স্কুলিং। স্লোভাকিয়া- দেশটির রাজনৈতিক নেতা মারিয়ান কোতলেবা। সলোমন আইল্যান্ডস- স্প্যানিশ ফুটবলার ফের্নান্দো তরেস।
দক্ষিণ কোরিয়া- সঙ্গীত লেখক এবং অভিনেতা পার্ক ইওচান, সম্প্রতি তিনি যৌন হয়রানির মামলা থেকে অব্যাহতি পান। দক্ষিণ সুদান- উগান্ডার সাবেক প্রধানমন্ত্রী অ্যামামা এমবাবাজি। সুরিনাম- সঙ্গীতশিল্পী নিশা ম্যাডারান। তাজিকিস্তান- দেশটির প্রথম অলিম্পিক স্বর্ণজয়ী অ্যাথলেট দিলশদ ন্যাজারভ। থাইল্যান্ড- দক্ষিণ কোরীয় অভিনেতা সং জুং-কি।  তিউনিশিয়া- মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। তুরস্ক- দেশটির জাতীয় দল ফুটবলার এমরে মর। ইউক্রেইন- সঙ্গীতশিল্পী জামালা।
উরুগুয়ে- আর্জেন্টাইন মডেল জাইরা নারা। উজবেকিস্তান- দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট সাভকাত মিরজিওয়েভ ভিয়েতনাম- ভিয়েতনামি কৌতুক অভিনেতা মিন বেও, ক্যালিফোর্নিয়ায় এক কিশোরকে যৌন হয়রানির দায়ে তাকে ১৮ মাসের কারাদণ্ড দেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ