ঢাকা, বুধবার 31 May 2017, ১৭ জ্যৈষ্ঠ ১৪২8, ৪ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

রমযানের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে আর্ত-মানবতার কল্যাণে কাজ করতে হবে -অধ্যাপক মুজিব

গতকাল মঙ্গলবার বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দের সম্মানে আয়োজিত ইফতার মাহফিলে বক্তব্য রাখেন শ্রমিক কল্যাণের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান -সংগ্রাম

বাাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান বলেছেন, আমরা যাতে তাকওয়া অর্জন করতে পারি এজন্যই রোজা আমাদের উপর ফরয করা হয়েছে। কালামে হাকিমে এরশাদ হয়েছে, ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর সিয়াম পালনকে অত্যাবশ্যকীয় করা হয়েছে, যেমন তোমাদের পূর্ববর্তীদের ওপর অত্যাবশ্যকীয় করা হয়েছিল। যেন তোমরা খোদাভীতি অর্জন করতে পারো’। আমরা যাতে সিয়াম পালনের মাধ্যমে আত্মগঠন ও আত্মশুদ্ধি অর্জন করে ইহলোকিক কল্যাণ ও পরকালীন মুক্তি অর্জন করতে পারি সেজন্যই আমাদের উপর সিয়াম পালনের বিধান দেয়া হয়েছে। তিনি রমযানের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে আর্ত-মানবতার কল্যাণে কাজ করতে শ্রমিকদের প্রতি আহবান জানান।
গতকাল মঙ্গলবার রাজধানীর একটি মিলনায়তনে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী উত্তর আয়োজিত ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দের সম্মানে আয়োজিত ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ফেডারেশনের ঢাকা মহানগরী উত্তরের সভাপতি লস্কর মোহাম্মদ তসলিমের সভাপতিত্বে ও সেক্রেটারি মাওলানা মুহিব্বুল্লাহর পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় সাধারণ সম্মাদক অধ্যাপক হরুন অর রশিদ খান ও সহকারি সাধারণ সম্মাদক আতিকুর রহমান। উপস্থিত ছিলেন শ্রমিক নেতা এইচ এম আতিকুর রহমান, সোলাইমান হোসেন, নূরুজ্জামান চৌধুরী, আব্দুল হাই, ইঞ্জিনিয়ার আতহার আলী, শাহেদুর রহমান মোল্লা, গার্মেন্টস নেতা শফিকুল ইসলাম, পরিবহন নেতা শাহীন শিকদার, নির্মাণ শ্রমিক নেতা শহিদুল্লাহ চৌধুরী, দোকান কর্মচারি নেতা শামসুর রহমান শেখ, মোস্তফা আল মুস্তাকিম, বিটিসিএল নেতা  শামীন ও রুহুল আলীন ও ব্যাংক কর্মচারি নেতা আহসান উল্লাহ প্রমূখ।
অধ্যাপক মুজিব বলেন, পবিত্র মাহে রমযান কুরআনের মাস। এই মহিমান্বিত মাসেই মানব জাতির কল্যাণ ও মুক্তির জন্য মহাগ্রন্থ আল কুরআন নাযিল হয়েছিল। কুরআন নাযিল হয়েছিল বলেই এ মাসের মর্যাদা সমধিক। মূলত সিয়ামের মর্যাদা হাদিস শরীফেও বর্ণিত হয়েছে। হাসিদে কুদসীতে বলা হয়েছে, ‘রোজা আমার জন্য, আমি নিজেই এর যথোপযুক্ত প্রতিদান দেব’। অপর হাদিসে বলা হয়েছে,‘ রোজা মুমিনের জন্য ঢাল স্মরূপ’। তাই প্রত্যেক মুমিনের জন্য অবশ্য কর্তব্য  পবিত্র মাহে রমযানের ফজিলত ও মর্যাদা কাজে লাগিয়ে চরিত্র গঠন এবং তাকওয়া অর্জনে যথাযথভাবে আত্মনিয়োগ করা।
তিনি বলেন, বর্তমান সরকার নিজেদেরকে শ্রমিক বান্ধব বলে দাবি করলেও এ সরকারের আমালেই সবচেয়ে বেশি শ্রমিক নিগ্রহের ঘটনা ঘটেছে। শ্রমিকদের ন্যুনতম মজুরী এখনও নিশ্চিত হয়নি। মূলত দেশে নির্বাচিত সরকার নেই বলেই শ্রমিকদের ভাগ্যের কোন পরিবর্তন ঘটছে না। শুধু শ্রমিকরাই নয় বরং এ সরকারের আমলে দেশের সকল শ্রেণির মানুষই এখন অধিকার বঞ্চিত। তাই এই ব্যর্থ ও জুলুমবাজ সরকারকে বিদায় করে ক্ষমতা থেকে বিদায় করে জনগণের সরকার প্রতিষ্ঠার জন্য শ্রমিক-জনতা ঐক্য গড়ে তুলতে হবে।
তিনি আরও বলেন, শ্রমিকদের নায্য অধিকার আদায়ে ঐক্যবদ্ধ প্রয়াস চালাতে হবে।  আর শ্রমিকদের ঐক্যদ্ধ হতে হলে ট্রেড ইউনিয়নের প্রতিষ্ঠার কোন বিকল্প নেই। সুষ্ঠু ট্রেড ইউনিয়ন আন্দোলন শ্রমিকদের অধিকার আদায়ে কার্যকর ভূমিকা রাখতে পারে। আর এজন্য অবশ্যই সম্মিলিত প্রয়াস চালাতে হবে। ইসলাম মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার তাগিদ দিয়েছে। আর দুনিয়ায় শান্তি ও আখেরাতে মুক্তির জন্য আমাদের সকলকে ইসলামী আদর্শের দিকেই ফিরে আসতে হবে। তিনি ইসলামী আদর্শের ভিত্তিতে জীবন গঠন করতে শ্রমিকদের প্রতি আহবান জানান। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ