ঢাকা, বুধবার 31 May 2017, ১৭ জ্যৈষ্ঠ ১৪২8, ৪ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

চুয়েটে আরএমএ ফুটবল কনটেস্ট-২০১৭ অনুষ্ঠিত

চট্টগ্রাম অফিস: প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) -এ দেশের ইতিহাসে প্রথমবারের মত রোবটদের নিয়ে ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। চুয়েট-এর রোবটিক চর্চা ও গবেষণামূলক সংগঠন রোবো মেকাট্রনিক্স অ্যাসোসিয়েশন (আরএমএ) এর উদ্যোগে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে দেশের ৮ টি বিশ্ববিদ্যালয়ের ৩২ টি দল অংশগ্রহণ করেছে।  শুক্রবার চুয়েটের পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) ভবনে প্রতিযোগিতার উদ্বোধন করেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এ সময় উপস্থিত ছিলেন যন্ত্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. জামাল উদ্দিন আহাম্মেদ এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল  আরেফিন প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, চুয়েটের রোবো মেকাট্রনিক্স অ্যাসোসিয়েশন (আরএমএ) সারাদেশে একটি প্রশংসনীয় নাম। তাঁরা অনেক সৃজনশীল কাজের প্রমাণ দিয়েছে। বর্তমান প্রজন্ম অনেক বেশি মেধাবী। তাঁরা যে কোন অসাধ্য সাধন করার সক্ষমতা রাখেন। প্রযুক্তির এই বিশ্বে রোবটের বহুমুখী চর্চার প্রয়োগ ঘটানো হচ্ছে। চুয়েট আরএমএ দেশের রোবটিক চর্চার ক্ষেত্রে অনেক অবদান রেখেছে। তাঁদের এ অগ্রযাত্রায় সামনেও প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা অব্যাহত থাকবে।
আয়োজকরা জানান, বিশ্বকাপ ফুটবলে আদলে সাজানো প্রতিযোগিতায় ৩২ টি দলের অংশগ্রহণে ৫ টি রাউন্ডে ফাইনালসহ ৩১ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিজয়ীদের জন্য পুরস্কার হিসেবে থাকছে ৫০ হাজার টাকার প্রাইজমানি। এর মধ্যে চ্যাম্পিয়ন দল পাবেন ৩০ হাজার এবং রানার আপ দল পাবেন ২০ হাজার টাকা।

অনলাইন আপডেট

আর্কাইভ