ঢাকা, শনিবার 20 April 2024, ০৭ বৈশাখ ১৪৩০, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

কাবুলে কূটনৈতিক এলাকায় ভয়াবহ বিষ্ফোরণ, ব্যাপক হতাহতের আশংকা

অনলাইন ডেস্ক: আফগানিস্তানের রাজধানী কাবুলের কূটনৈতিক এলাকার কাছে ভয়াবহ বিস্ফোরণে কমপক্ষে ১২ জন নিহত এবং প্রায় ৯০ জন আহত হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।তবে বিবিসি জানিয়েছে, নিহতের সংখ্যা অন্তত ৯ জন।তবে নিহতের সংখ্যা আরো বৃদ্ধি পাওয়ার আশংকা রয়েছে।ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে নিহতের সংখ্যা কমপক্ষে ৪৯ এবং আহতের সংখ্যা তিন শতাধিক উল্লেখ করা হয়েছে।

আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাতারভিত্তিক এই গণমাধ্যম জানায়, আজ বুধবার সকালের ব্যস্ততম সময়ে আফগানিস্তানের রাজধানী শহরের জানবাক স্কয়ারে ভয়াবহ এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে।এলাকাটিতে বহু বিদেশী দূতাবাস রয়েছে এবং দেশটির প্রেসিডেন্ট ভবনও অতি নিকটে।

আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহেদ মাজরুহ বলেন,  বিস্ফোরণে হতাহত কমপক্ষে ৬৭ জনকে হাসপাতালে নেয়া হয়েছে। ঘটনাস্থল ঘন ধোঁয়ায় ঢেকে গিয়েছে। ঘটনাস্থল থেকে কয়েকশ মিটার দূরের বাড়িঘরের দরজা-জানালা বিস্ফোরনের জেরে উড়ে গেছে।

আফগান পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, জার্মান দূতাবাসের খুব কাছেই বিস্ফোরণ হয়েছে। এই এলাকায় আরও কয়েকটি দূতাবাস রয়েছে। এছাড়া সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের বাসস্থানও রয়েছে। কিন্তু ঘটনার কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। এখনো কেউ ঘটনার দায় স্বীকার করেনি।  

আল জাজিরার কাবুল প্রতিনিধি কাসে আজমি জানান, যেখানে বিস্ফোরণ হয়েছে এটি কাবুলের খুবই গুরুত্বপূর্ণ জায়গা। এটি শহরের অন্যতম ব্যস্ত এলাকাও বটে। এর খুব কাছে প্রেসিডেন্টের বাসভবন ও দূতাবাসের অবস্থান।

কাবুলের বাসিন্দা ফাতিমা ফাইজি বলেন, ‘বিস্ফোরণের ভয়াবহতা এতো বেশি ছিল যে, আমাদের ঘরের জানালা ভেঙে গেছে। আগে এতো বড় বিস্ফোরণ দেখিনি।’

তাৎক্ষণিক ভাবে হতাহতের বিস্তারিত জানা যায়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ