ঢাকা, বৃহস্পতিবার 01 June 2017, ১৮ জ্যৈষ্ঠ ১৪২8, ৫ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কটূক্তির অভিযোগের মামলায় ইমরান সরকারকে আদালতে তলব

স্টাফ রিপোর্টার : ভাস্কর্য অপসারণের প্রতিবাদী মিছিল থেকে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কটূক্তির অভিযোগে দায়ের করা মামলায় গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারকে তলব করেছে আদালত। ছাত্রলীগের কেন্দ্রীয় শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক গোলাম রব্বানীর করা ওই মামলায় ইমরানের সঙ্গে মঞ্চের কর্মী সনাতন উল্লাসকেও ১৬ জুন আদালতে হাজির হতে বলা হয়েছে।

ঢাকার মহানগর হাকিম এস এম মাসুদ জামান গতকাল বুধবার এ আদেশ দেন বলে বাদীর আইনজীবী নোমান হোসাইন তালুকদার জানিয়েছেন। তিনি বলেন, “বাদী আর্জিতে বলেছেন, গত ২৮ তারিখ মশাল মিছিলে প্রধানমন্ত্রীকে যে কটূক্তি করা হয়েছে, তাতে বাংলাদেশের নাগরিক হিসেবে তিনি ক্ষুব্ধ, অপমানিত। যেহেতু বাদী বঙ্গবন্ধু এবং আওয়ামী লীগের আদর্শ ধারণ করেন এবং আওয়ামী লীগের প্রধান হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেই কারণে বাদীর নিজেরও মানহানি হয়েছে।”

গণজাগরণ মঞ্চের ওই মিছিল থেকে শেখ হাসিনার বিরুদ্ধে শ্লোগান ওঠার তিন দিন পর সোমবার মুখপাত্র ইমরানকে পেটানোর হুমকি দিয়েছিলেন ছাত্রলীগ নেতা গোলাম রব্বানী। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কয়েকজন ছাত্রলীগ নেতার উদ্যোগে একটি মিছিল পরবর্তী সমাবেশে সেদিন তিনি বলেন, “এই ইমরান এইচ সরকারকে শাহবাগে অবাঞ্ছিত ঘোষণা করছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ইমরান এইচ সরকার ও সনাতনকে (সংস্কৃতিকর্মী) যেখানেই দেখা হবে, সেখানে কুত্তার মতো পেটানো হবে।”

এর প্রতিক্রিয়ায় মঙ্গলবার ফেইসবুকে এক পোস্টে ইমরান দাবি করেন, প্রধানমন্ত্রীকে নিয়ে মিছিলে কোনো কটূক্তি করা হয়নি। “সমালোচনার সাথে কটূক্তিকে গুলিয়ে ফেলার এই অপচেষ্টা মানসিক দৈন্যতারই প্রকাশ।” ইমরান লিখেছেন, “প্রধানমন্ত্রীকে কটূক্তি করা হয়েছে বলে যে অজুহাত তারা দিচ্ছে, সেটি সত্যের অপলাপ। গণজাগরণ মঞ্চ কোনো নেতানেত্রীর বিরুদ্ধে কোনো বক্তৃতা বিবৃতিতে অশোভন ভাষা ব্যবহার করে না। জাতীয় নেতৃবৃন্দ তো দূরের কথা, কোনো বৈধ রাজনৈতিক দলের আঞ্চলিক অথবা মাঝারি সারির কোনো নেতার সম্পর্কে কথা বলার সময়ও আমরা অসৌজন্যমূলক কিছু বলি না।” ‘বয়সে প্রবীণ ও একজন নারী’ বাংলাদেশের প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির অভিযোগ ‘স্পষ্টতই বানোয়াট ও হাস্যকর’ বলে ওই পোস্টে লিখেছেন ইমরান এইচ সরকার।

গাজীপুর আদালতে মামলা

গাজীপুর সংবাদদাতা : সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ভাস্কর্য অপসারণ ঘটনায় অযৌক্তিক ভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে স্লোগান দিয়ে কটুক্তি করায় গণজাগরণ মঞ্চের একাংশের আহবায়ক ডা. ইমরান এইচ সরকারসহ তিন জনের বিরুদ্ধে গাজীপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত-২ এ মামলা দায়ের করা হয়েছে। গাজীপুর মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক সুমন আহমেদ শান্ত বাবু বাদি হয়ে বুধবার সকালে এ মামলা দায়ের করেন। 

মামলার অপর অভিযুক্ত আসামিরা হলেন- গণজাগরণ মঞ্চের কর্মী সনাতন উল্লাস ও নাসির উদ্দিন। আদালত অভিযোগ আমলে নিয়ে অভিযুক্তদের বিরুদ্ধে সমন জারি করেছেন। আগামি ১৫ অক্টোবর সশরীরে তাদের আদালতে হাজির হয়ে আত্মপক্ষ সমর্থনের নির্দেশ দেয়া হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ