ঢাকা, শুক্রবার 02 June 2017, ১৯ জ্যৈষ্ঠ ১৪২8, ৬ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

এ বাজেট জনগণের কোনো  কল্যাণ বয়ে আনবে না    ---------মির্জা ফখরুল

 

স্টাফ রিপোর্টার : আগামী নির্বাচনকে সামনে রেখে দেয়া বাজেট জনগণের কোনো কল্যাণে আসবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

গতকাল বৃহস্পতিবার নয়াপল্টনে দলের কে›ন্দ্রীয় কার্যালয়ের নিচে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে বস্ত্র বিতরণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। 

বর্তমান সরকারের দেয়া বাজেট জনকল্যাণে নয়, রাজনৈতিক স্বার্থে দেয়া হয়েছে। এ বাজেট বাস্তবায়ন অসম্ভব বলেও মন্তব্য করেন তিনি। 

মির্জা ফখরুল বলেন, নির্বাচনকে সামনে রেখে অনির্বাচিত সরকার যে বাজেট দিচ্ছে তার কোন দায়বদ্ধতা ও জবাবদিহিতা নেই। এ বাজেটে জনগণের কল্যাণ কতটুকু হবে সে বিষয়ে সন্দেহ রয়েছে। 

মির্জা ফখরুল বলেন, স্বাভাবিক নিয়ম অনুযায়ী সরকারকে একটা বাজেট দিতে হয়। পার্থক্যটা এখানে যে, এই সরকার নির্বাচিত সরকার নয়। এখানে সরকারের লেজিটেমিসির প্রশ্ন এসে যায়। এ সরকারের কোন বৈধতা নেই। বাজেট যে তারা দিচ্ছে, সেটারও কোনো জবাবদিহিতা বা দায়বদ্ধতা তাদের নেই। সংসদে যে আলোচনাগুলো হবে, তারও জবাবদিহিতা ও দায়বদ্ধতার মাধ্যমে হবে না। 

এই বাজেটের আলোচনা-সমালোচনা, জনগণের কল্যাণ কতটুকু হবে, সে বিষয়ে যথেষ্ট সন্দেহ সৃষ্টি হয়েছে। পত্র-পত্রিকায় আমরা তাই দেখেছি। অর্থমন্ত্রী নিজেই বলছেন যে, শেষ বাজেট ঝুঁকি নিয়ে দিচ্ছেন। ভালো কথা। যারা বাজেট দিচ্ছে, তাদের সেই বৈধতা আছে কিনা। বৈধতা নেই বলেই আজকে আর্থিক ক্ষেত্রে যত সংকট সৃষ্টি হচ্ছে 

অতীতের বাজেট বাস্তবায়নের পরিসংখ্যান তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, আপনারা লক্ষ্য করেছেন, ব্যাংকিং সিষ্টেম, শেয়ার মার্কেট এবং এডিব’র বার্ষিক উন্নয়ন কর্মসূচি যে বাস্তবায়ন প্রক্রিয়া, সেটাও কিন্তু চূড়ান্তভাবে হচ্ছে না। কয়েকদিন আগে আমরা পত্রিকায় দেখেছি, গতবছরের বাজেটের ৫৫% থেকে ৬০% এখন পর্যন্ত বাস্তবায়ন হয়নি। তাহলে এই বড় বাজেট দেয়ার যুক্তিটা কী থাকতে পারে?। 

আসছে বাজেটও বিশাল ঘাটতি থাকবে, সেক্ষেত্রে জনকল্যাণ কতটুকু সম্ভব হবে প্রশ্ন করা হলে তিনি বলেন, খুব কঠিন এটা। এটা শুধু কঠিন নয়, অসম্ভব ব্যাপার। 

দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে বস্ত্র বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দল। 

অনলাইন আপডেট

আর্কাইভ