ঢাকা, মঙ্গলবার 23 April 2019, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী
Online Edition

সাহারায় পিপাসায় প্রাণ গেল ৪৪ জনের

অনলাইন ডেস্ক: নাইজারের উত্তরাঞ্চলে সাহারা মরুভূমিতে যাত্রীবাহী ট্রাক বিকল হয়ে যাওয়ায় পানির অভাবে ৪৪ জনের মৃত্যু হয়েছে। বেঁচে যাওয়া ব্যক্তিদের বরাত দিয়ে রেডক্রস  এ তথ্য জানিয়েছে। খবর বিবিসির।

রেডক্রস কর্মকর্তা লাওয়াল তাহের বলেন, এ ঘটনায় ছয়জন নারী বেঁচে ফিরেছেন। তারা হেঁটে দূরবর্তী একটি গ্রামে পৌঁছাতে সক্ষম হন। নাইজারের ডার্কু শহরে তাদের চিকিৎসা দেয়া হচ্ছে। নিহতদের মধ্যে বেশ কয়েকজন শিশু রয়েছে।

নাইজেরিয়ার সংবাদমাধ্যম সাহেলিনে বলা হয়েছে, ঘানা ও নাইজেরিয়ার নাগরিকেরা সাহারা মরুভূমি দিয়ে লিবিয়ায় যাওয়ার চেষ্টা করেছিলেন। পথে মরুভূমির মধ্যে তাদের বহনকারী গাড়ি বিকল হয়ে যায়। একপর্যায়ে পিপাসায় শিশুসহ ৪৪ জন মারা যান।

নাইজার কর্তৃপক্ষ রয়টার্সকে বলেছে, বিস্তৃত সাহারা মরুভূমিতে ঠিক কতজন মারা গেছেন তা জানা প্রায় অসম্ভব। গত জুনে নাইজারের আলজেরিয়া সীমান্তবর্তী এলাকায় ২০ শিশুসহ ৩৪ জন অভিবাসনপ্রত্যাশীর মৃতদেহ পাওয়া যায়।

নাইজার থেকে লিবিয়া যাওয়ার এই পথটি অভিবাসনপ্রত্যাশীদের উত্তর আফ্রিকায় প্রবেশের প্রধান পথ। উত্তর আফ্রিকায় পৌঁছার পর অভিবাসনপ্রত্যাশীরা সেখান থেকে ভূমধ্যসাগর পার হয়ে ইউরোপের উদ্দেশ্যে যাত্রা করে থাকে।

প্রতি বছরই লিবিয়া পৌঁছাতে গিয়ে সাহারা মরুভূমিতে প্রচুর সংখ্যক অভিবাসনপ্রত্যাশীরা মারা যায়।-বিবিসি

অনলাইন আপডেট

আর্কাইভ