ঢাকা, শনিবার 03 June 2017, ২০ জ্যৈষ্ঠ ১৪২8, ৭ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

লালমনিরহাটের ভোটমারীতে বিড়ি শ্রমিকদের সড়ক ও রেলপথ অবরোধ

লালমনিরহাটে বিড়ি শ্রমিকদের সড়ক অবরোধ

 

কালীগঞ্জ (লালমনিরহাট) সংবাদদাতা : বৈষম্যমূলক শুল্কনীতির প্রতিবাদে লালমনিরহাটের কালীগঞ্জের ভোটমারীতে বিড়ি শ্রমিকরা সড়ক ও রেলপথ অবরোধ করে। গত বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত দেড় ঘন্টাব্যাপি অবরোধ কর্মসূচির কারণে রাস্তার দু’পাশে বুড়িমারী স্থলবন্দরগামী ও ফেরত আসা পন্যবোঝাই গাড়ীর দীর্ঘ জটের সৃষ্টি হয়। এছাড়াও বিকেলের দিকে ঘর ফেরত মানুষগুলোর বিড়ম্বনায় যেন নাভিশ্বাস উঠে।

জানা গেছে, ২০১৭-২০১৮ অর্থবছরে সিগারেটের তুলনায় বিড়ির উপর বৈষম্যমূলক শুল্কনীতি ঘোষণার প্রতিবাদে বাংলাদেশ জাতীয় বিড়ি শ্রমিক ফেডারেশন এর বিরোধীতা করে আসছে। এরই অংশ হিসেবে গত বৃহস্পতিবার বিকেলে লালমনিরহাটের ভোটমারীতে শ্রমিকরা এ অবরোধ কর্মসূচি পালন করে। অবরোধ কর্মসূচি চলার সময় শ্রমিকরা বৈষম্যমূলক করারোপ প্রত্যাহারের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

জাতীয় বিড়ি শ্রমিক ফেডারেশন এর কালীগঞ্জ ইউনিটের নেতা ফারুক হোসেন মিলন বলেন, এই অঞ্চলের খেটে খাওয়া মানুষগুলো বিড়ি শিল্পের সাথে যুক্ত হয়ে আজ তারা দু’মুঠো পেট পুরে খেতে পারছে। কিন্তু সরকারের বৈষম্যমূলক আচরণের কারণে বিড়ি শ্রমিকরা যদি রাস্তায় নেমে আসে তাহলে এর পরিমাণ ভয়াবহ হবে। এজন্য তিনি অবিলম্বে বৈষম্যমূলক শুল্কনীতি প্রত্যাহারের জোর দাবি জানান। এদিকে জেলার হাতীবান্ধা, সাপ্টিবাড়িতেও একই কর্মসূচি পালন করে শ্রমিকরা। এতে কয়েক হাজার বিড়ি শ্রমিক অংশ নেয়।

অনলাইন আপডেট

আর্কাইভ