ঢাকা, সোমবার 05 June 2017, ২২ জ্যৈষ্ঠ ১৪২8, ৯ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

ঘরোয়া ফুটবলে ৩০ ম্যাচ অপারজিত ঢাকা আবাহনী

স্পোর্টস রিপোর্টার : গত মৌসুমের প্রথম টুর্নামেন্টের (স্বাধীনতা কাপ) শিরোপা চট্টগ্রাম আবাহনীর কাছে হেরে যাওয়ায় জেতা হয়নি। এবার মৌসুমের প্রথম টুর্নামেন্টের (ফেডারেশন কাপ) ফাইনালে আবারো শিরোপা লড়াইয়ে ঢাকা আবাহনীর প্রতিপক্ষ চট্টগ্রাম আবাহনী। আগামীকাল মঙ্গলবার এই দুই দলের ফাইনাল ম্যাচটি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে। এই ম্যাচটিকে সামনে রেখে দু‘দলের সামনেই রেকর্ডের হাতছানি। চট্টগ্রাম আবাহনী জিতলে তারা প্রথম শিরোপা জয়ের রেকর্ড করবে। টানা ৩০ ম্যাচ অপরাজিত ঢাকা আবাহনী জয় পেলে কেবল তাদের অপরাজেয় ম্যাচের তালিকাই লম্বা করবে না, নাম লেখাবে মোহামেডানের পাশেও। ফেডাশেন কাপে মোহামেডান সর্বাধিক ১০ শিরোপা জিতেছে। তারপরই আবাহনীর ৯ ট্রফি। এবার জিতলে আবাহনীও হয়ে যাবে মোহামেডানের মতো ফেডারেশন কাপে ১০ বারের চ্যাম্পিয়ন।
ঘরোয়া ফুটবলে দেশের দুই জনিপ্রয় ও সমর্থকপুষ্ঠ ক্লাব মোহামেডান-আবাহনীর সেই রমরমা অবস্থা নেই। অনেকের এ মন্তব্যের সংশোধন হলো -মোহামেডান প্রতিদ্বন্দ্বিতা থেকে হারিয়ে গেলেও আবাহনী এখনো তাদের ঐতিহ্য একটু ধরে রেখেছে। এই তো গত মৌসুমের তিনিট ট্রফির দুটিই ঘরে নিয়েছে তারা। যার মধ্যে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ট্রফিও আছে। দেশে পেশাদার ফুটবল প্রবর্তনের পর প্রিমিয়ার লিগ হয়েছে ৯ টি। যার মধ্যে ৫ টির শিরোপাই জিতেছে আবাহনী। তাদের এক সময়ের প্রবল প্রতিপক্ষ মোহামেডান এখনো ছুঁয়ে দেখতে পারেনি পেশাদার লিগের ট্রফি। গত প্রিমিয়ার লিগে আবাহনী হয়েছে অপরাজিত চ্যাম্পিয়ন। ১২ ক্লাবের লিগে খেলা হয়েছে ২২ টি করে। আবাহনী তার মধ্যে জিতেছে ১৫ টি। ড্র করেছে ৭ ম্যাচ। লিগের ওই ২২ ম্যাচসহ আবাহনী এখন অপরাজিত ৩০ ম্যাচে। গত মৌসুমের ফেডারেশন কাপে নিজেদের প্রথম গ্রুপ ম্যাচে আরামবাগের কাছে ১-০ গোলে হেরেছিল আবাহনী। তার পর টানা ৩০ ম্যাচ প্রতিপক্ষরা আবাহনীর কাছে হেরেছে, না হয় ড্র করেছে। তার পর আবাহনীকে হারানোর স্বাদ পায়নি কোনো দল। ৩০ ম্যাচের মধ্যে তারা ২২ টি জিতেছে এবং ৮টি ড্র করেছে।
গত মৌসুমসূচক টুর্নামেন্ট ছিল স্বাধীনতা কাপ। ফাইনালে আবাহনী হেরিছিল চট্টগ্রাম আবাহনীর কাছে। তারপর ফেডারেশন কাপের প্রথম ম্যাচেই আবাহনীকে ১-০ ব্যবধানে হারিয়ে দেয় আরামবাগ। ওই ম্যাচের জয়সূচক গোলদাতা ছিলেন আবদুল্লাহ। তরুন এই আবদুল্লাহ এবার পড়েছেন চট্টগ্রাম আবাহনীর জার্সি। ৬ জুন ফেডারেশন কাপ ফাইনালে আবদুল্লাহ নিশ্চয় চাইবেন আবাহনীর অপাজিত পথ থেকে হারের রাস্তায় নিয়ে আসতে। গত মৌসুমের লিগ শুরুর আগে আবাহনী ফেডারেশন কাপে খেলেছিল ৫ ম্যাচ। প্রথম ম্যাচ হেরে পরের ৪ ম্যাচ জিতেছে। চলমান ফেডারেশন কাপেও আবাহনী ৪ ম্যাচ খেলে কোনোটিতে হারেনি। আবাহনী টুর্নামেন্ট শুরু করেছিল নবাগত সাইফ স্পোর্টিং ক্লাবের সঙ্গে ১-১ গোলে ড্র দিয়ে। দ্বিতীয় ম্যাচে ১-০ গোলে হারিয়েছে মুক্তিযোদ্ধাকে। কোয়ার্টার ফাইনালে আবাহনী ২-১ গোলে হারিয়েছে ব্রাদার্সকে এবং সেমিফাইনালে ১-০ গোলে শেখ জামালকে।
এক নজরে আবাহনীর সর্বশেষ
৩০ ম্যাচ
আসর    ম্যাচ    জয়    ড্র    হার
প্রিমিয়ার লিগ    ২২    ১৫    ৭    ০
ফেডারেশন কাপ   ৮    ৭    ১    ০
মোট    ৩০    ২২    ৮    ০

অনলাইন আপডেট

আর্কাইভ