ঢাকা, সোমবার 12 June 2017, ২৯ জ্যৈষ্ঠ ১৪২8, ১৬ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

৫৫টি ট্যানারি সাভারে কার্যক্রম শুরু করেছে -শিল্পমন্ত্রী

সংসদ রিপোর্টার: শিল্পমন্ত্রী আমির হোসেন আমু জানিয়েছেন, হাজারীবাগস্থ ট্যানারি শিল্প কারখানাগুলো সাভারের চামড়া শিল্প নগরীতে পুরোপুরি স্থানান্তরিত না হলেও বরাদ্দকৃত ১৫৪টি ট্যানারির মধ্যে এ পর্যন্ত ৫৫টি ট্যানারি সাভারে ওয়েট ব্লু উৎপাদন কার্যক্রম আরম্ভ করেছে।
গতকাল রোববার জাতীয় সংসদে কুমিল্লা ৮ আসনের নুরুল ইসলাম মিলনের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। তিনি বলেন, অবশিষ্ট ৯৯টি ট্যানারি তাদের ফ্যাক্টরি বিল্ডিং নির্মাণ কাজ এবং ড্রাম মেশিনারি স্থাপন কাজ অব্যাহত রেখেছে।
এখানে পরিবেশ সম্মতভাবে চামড়া প্রক্রিয়াকরণ কার্যক্রম পরিচালনার জন্য দেশে এই প্রথম ‘কমন এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট’ (সিইটিপি) স্থাপন করা হয়েছে। এবং এর সঙ্গে ‘সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান’ (এসটিপি) ইন্ট্রিড্রেটেড করে তৈরি করা হয়েছে।
তিনি জানান, গৃহিত ৪টি মডিউলের মধ্যে ইতোমধ্যে ২টি মডিউলের মাধ্যমে ট্যানারি এফ্লুয়েন্ট পরিশোধনের কাজ অব্যাহত রয়েছে। পাশাপাশি ৩টি ‘কমন ক্রোম রিকভারি ইউনিট’ (সিসিআরইউ) এর মাধ্যমে এফ্লুয়েন্ট হতে ক্রোম আলাদা করা হচ্ছে।
আমু জানান, ভৌত অবকাঠামোর মধ্যে যেমন, রাস্তা, ড্রেন, পানি, বিদ্যুৎ, গ্যাস লাইন স্থাপন করা হয়েছে। হাজারীবাগ হতে স্থানান্তরের কাজ কার্যক্রমের জন্য সাময়িক বিঘ্ন ঘটলেও যেসব ট্যানারি শিল্প প্রতিষ্ঠান সাভারে উৎপাদন কাজ শুরু করেছে। তাদের উৎপাদন নতুন শিল্পনগরীতে বৃদ্ধি পাবে এবং চামড়া ও চামড়াজাত পণ্য রফতানির হার বাড়বে বলে জানান শিল্পমন্ত্রী।
নারায়ণগঞ্জ-২ আসনের এমপি নজরুল ইসলাম বাবুর অপর এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এ পর্যন্ত শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বন্ধ কলকারখানা পুনরায় চালুর পদক্ষেপ নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে- বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাসট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি)বন্ধ কারখানগুলোর মধ্যে চিটাগাং কেমিক্যাল কমপ্লেক্স লিঃ, খুলনা নিউজপ্রিন্ট মিলস লিঃ খুলনা হার্ডবোর্ড মিলস লিঃ নর্থ বেঙ্গল পেপার মিলস লিঃ ও ঢাকা লেদার কোম্পানি লিঃ।

অনলাইন আপডেট

আর্কাইভ