ঢাকা, বুধবার 14 June 2017, ৩১ জ্যৈষ্ঠ ১৪২8, ১৮ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

সরকারি সংস্থাগুলোর গাফিলতিতেই নৌ দুর্ঘটনা : জাতীয় কমিটি

 

শীর্ষ নিউজ : সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোর গাফিলতির কারণেই সারা দেশে প্রতিনিয়ত নৌ দুর্ঘটনা ঘটছে জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি।

সম্প্রতি বুড়িগঙ্গা নদীতে যাত্রীবাহী ট্রলার ও চট্টগ্রামে তিনটি লাইটার জাহাজডুবির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে মঙ্গলবার এক বিবৃতিতে জাতীয় কমিটির উপদেষ্টা, প্রবীণ রাজনীতিবিদ মনজুরুল আহসান খান ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে এ কথা বলেন।

নিরাপদ নৌ পরিবহনব্যবস্থা গড়ে তোলার স্বার্থে এ বিষয়ে নৌ পরিবহন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকল মহলকে সর্বোচ্চ সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তারা।

বিবৃতিতে জাতীয় কমিটির নেতৃবৃন্দ বলেন, অভ্যন্তরীণ নৌ চলাচলের ওপর বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এবং নিয়ন্ত্রক সংস্থা নৌ পরিবহন অধিদপ্তরের (ডস) সুষ্ঠু তদারকি ও যথাযথ নজরদারি নেই। যে কারণে সোমবার দিবাগত গভীররাতে ঢাকা নদীবন্দর সংলগ্ন বুড়িগঙ্গা নদীতে অজ্ঞাতনামা কার্গোজাহাজের ধাক্কায় যাত্রীবাহী ট্রলার ডুবির ঘটনা ঘটলেও কার্গোজাহাজটি শনাক্ত করা যায়নি। একইভাবে বৈরী আবহাওয়ার মধ্যে চলাচলের সুযোগ দেয়ায় গতকাল চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে ক্লিঙ্কারবাহী (সিমেন্ট তৈরির কাঁচামাল) তিনটি লাইটার জাহাজ ‘এমভি অলিম্পিক-২’, ‘এমভি হাজী কায়েস’ ও ‘এমভি মার্কেন্টাইল-৭’ নিমজ্জ্বিত হয়ে বিপুল পরিমাণ সম্পদ ধ্বংস হয়। এছাড়া গত ৪ জুন মংলা বন্দরের পশুর চ্যানেলে একটি বিদেশী জাহাজের সঙ্গে ধাক্কা লেগে সিমেন্ট তৈরির কাঁচামাল বোঝাই অপর একটি লাইটার জাহাজ ‘এমভি শোভা’ ডুবে যায়।

বিবৃতিদাতারা অভিযোগ করেন, বিআইডব্লিউটিএ’র এক শ্রেণির অসাধু কর্মকর্তা নিয়ম-নীতি ও আবহাওয়া বার্তা উপেক্ষা করে অভ্যন্তরীণ নৌপথে সারাক্ষণ যাত্রী ও পণ্যবাহীসহ সব ধরনের বৈধ-অবৈধ নৌযান চলাচলের সুযোগ করে দিচ্ছেন। অন্যদিকে নৌ পরিবহন অধিদপ্তরের কিছুসংখ্যক অসৎ কর্মকর্তা দায়সারা পরীক্ষার মাধ্যমে ত্রুটিপূর্ণ নৌযানসমূহকে নিবন্ধন, বার্ষিক সার্ভে (ফিটনেস), অদক্ষ ব্যক্তিদের মাস্টারশিপ ও ড্রাইভারশিপ সনদ এবং প্রচলিত আইন ও বিধি-বিধান লঙ্ঘন করে উল্লেখযোগ্যসংখ্যক নৌযানকে বে-ক্রসিংয়ের (উপকূল অতিক্রম) অনুমতি দিচ্ছেন। এর ফলে অহরহ নৌ দুর্ঘটনা, প্রাণহানি এবং সম্পদ ধ্বংস হচ্ছে। সারা দেশে দুর্ঘটনা রোধসহ আধুনিক, পরিবেশসম্মত ও জনবান্ধব একটি নৌ পরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান জাতীয় কমিটির নেতারা।

অনলাইন আপডেট

আর্কাইভ