ঢাকা, সোমবার 19 June 2017, ০৫ আষাঢ় ১৪২8, ২৩ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

মে মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [দুই]
১৯ মে পাবনার ঈশ্বরদীতে ছাত্রলীগ উপজেলা সভাপতি জুবায়ের বিশ্বাসের বাড়ি, বিভিন্ন দোকানপাটে হামলা ও ভাংচুরের মামলায় ভূমি মন্ত্রী ও জেলা আওয়ামী লীগ সভাপতি শামসুর রহমান শরীফ ডিলুর ছেলে শিরহান শরীফ তমালসহ এগার জনকে গ্রেফতার করে পুলিশ। রংপুরের মিঠাপুকুরে খোড়াগাছ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মতিন মিলনকে ছিনতাই ও ডাকাতির মামলায় দণ্ডপ্রাপ্ত আসামী হিসাবে আটক করে পুলিশ। ২০১৬ সালে রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত তাকে এই দণ্ড দেয়। ২১ মে বরিশালের মেহেন্দীগঞ্জে চাঁনপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ নেতা ও এমপি পঙ্কজ দেবনাথের উপস্থিতিতে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত পনের জন। এমপি পঙ্কজ দেবনাথ ও জেলা পরিষদ চেয়ারম্যান মঈদুল ইসলাম গ্রুপের মধ্যে সংঘর্ষে স্থানীয় পৌর মেয়র কামাল উদ্দিন খানসহ আহত পনের জন। ২২ মে নারায়ণগঞ্জের রূপগঞ্জে মঙ্গলখালী এলাকায় ওয়াটার কেমিক্যাল কোম্পানীতে চাঁদাবাজি ও তাদের নিরাপত্তা কর্মীদের মারধর করার অভিযোগে আওয়ামী লীগ মুড়াপাড়া ইউনিয়ন নেতা আব্দুল জব্বার মেম্বার, তার সহযোগী সাদ্দাম, মতি, রমজান, সুমন ও জহিরুল ইসলামসহ ৫০-৬০ জনের নামে মামলা করে কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক নজরুল ইসলাম।
২৩ মে কুষ্টিয়ার মিরপুরে চিথলিয়া ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এনামুল হক বাবলু দলীয় বিদ্রোহী প্রার্থী গিয়াস উদ্দিন পিস্তলের কাছে পরাজিত হয়ে তাদের উপর হামলা করে আব্দুল লতিফ, সুকাম সরদার, জিয়ারত, দুলাল মালিথা, নান্টু, রিয়াজ ও জাহার মালিথাসহ আহত বারজন। ২৫ মে নড়াইলের কালিয়া উপজেলার পেড়লী ইউনিয়নে মহসীন মোড়ে ইউপি নির্বাচন উত্তর দলীয় কোন্দলে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শেখ মোফাজ্জল হোসেন খুন হয়। আওয়ামী লীগ নেতা ও বিদ্রোহী বিজয়ী জারজিদ মোল্লা এবং পরাজিত আওয়ামী লীগ প্রার্থীর মধ্যে দ্বন্দ্বে সাদ্দাম হোসেন ও শামীম শেখসহ পাঁচজন আহত হয়। নরসিংদীর রায়পুরায় নিলক্ষা ইউনিয়নের গোপীনাথপুর ও দড়িগাঁও গ্রামে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান তাজুল ইসলাম এবং সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীপের অপর নেতা আব্দুল হক সরকার গ্রুপের মধ্যে সংঘর্ষে আহত হয় বিশজন। ২৫ মে লক্ষ্মীপুরের কমলনগরে চরলরেন্স ইউনিয়নে ঝাটকা আহরণ থেকে বিরত থাকা জেলেদের মাঝে ভিজিএফ-এর চাল বিতরণে অনিয়মের অভিযোগ নিয়ে সংঘর্ষে যুবলীগ সদস্য ও ইউপি মেম্বার ইসমাইল হোসেন, অপর ইউপি মেম্বার আবু সিদ্দিক, মহিউদ্দিন, সিরাজ, আনোয়ার হোসেন ও গ্রাম পুলিশ মানিকসহ আহত আটজন। উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও চেয়ারম্যান এ. কে. এম নূরুল আমীন মাস্টার এবং মেম্বার আবু সিদ্দিক জেলেদের মধ্যে ৪০ কেজির স্থলে ২৮-৩০ কেজি চাল বিতরণ করে, ফলে যুবলীগ নেতা ও ইউপি মেম্বার ইসমাইল হোসেন এতে বাধা দেয়ায় এ সংঘর্ষ হয়। নারায়নগঞ্জ কোর্ট কর্মচারী সুমন সরকার আদালতে ঢোকার সময় মটরসাইকেলের হর্ণ বাজালে আওয়ামী লীগ নারায়নগঞ্জ জেলা সাধারণ সম্পাদক আবু হাসানাত মোহাম্মদ শহীদ বাদলসহ তার লোকজন সুমনকে মারধর করে। খুলনা জেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক সরদার আলাউদ্দিন মিঠু ও তার দেহরক্ষী নওশের গাজী খুন হয় তার অফিসে। মিঠুর পরিবার ও বিএনপি এই হত্যাকাণ্ডে আওয়ামী লীগকে অভিযুক্ত করে। মিঠুর পরিবারের অভিযোগ ফুলতলা উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান শেখ আকরাম হোসেন, আওয়ামী লীগ নেতা ও দামোদর ইউনিয়নের চেয়ারম্যান শরীফ মোহাম্মদ ভূঁইয়া শিপলু ও তার ভাই মাহমুদ হাসান ভূঁইয়া শিমুল এই হত্যা কান্ডে জড়িত। তবে কেহ কহে বিএনপির একটি অংশ এখানে সংশ্লিষ্ট বলে সন্দেহ করে। এ ঘটনায় পুলিশ চার জনকে গ্রেফতার করে।
২৬ মে কুষ্টিয়ার দৌলতপুরে বিলগাথুয়া গ্রামে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত পঁয়ত্রিশ জন। আওয়ামী লীগ নেতা ও প্রাগপুর ইউনিয়নের ৬নং ওয়ার্ড সাবেক মেম্বার আবুল কালাম এবং বর্তমান মেম্বার ও আওয়ামী লীগ নেতা ইসমাইল হোসেন গ্রুপের মধ্যে সংঘর্ষে ওসমান, হ্যাবল, মিলন, জিল্লাত, সেন্টু, জলিমদ্দিন, হেকমত, জিয়া, নিহাজ, মিঠুন, কামাল, শুকচাঁদ, মিজু, বকুল, সকুল, ইমদাদুল, মোশাররফ, শহিদুল, গনি, জিয়ারুল, কহ্বুল ও শাহনাজ হকসহ আহত পয়ত্রিশ জন। ২৬ ও ২৭ মে নরসিংদীর রায়পুরার বাঁশবাড়ি গ্রামে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে তিন পুলিশসহ আহত পঁচিশজন। বাঁশবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি হাফিজুর রহমান সাহেদ সরকার এবং উপজেলা আওয়ামী লীগ নেতা সিরাজুল হকের মধ্যে বিরোধে সংঘর্ষের সময় পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গেলে এক পুলিশ সদস্য হামিদুল্লাহ্কে অপহরণসহ তিন পুলিশ আহত এবং অপর বাইশজন আহত হয়। পরে পুলিশ হামিদুল্লাহকে উদ্ধার করে। ২৮ মে ফরিদপুরের শালথায় লক্ষনদিয়া গ্রামে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে সরোয়ার মাতুব্বর নামে একজন নিহত এবং অপর ত্রিশজন আহত হয়। গট্টি ইউনিয়ন চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান লাভলু এবং লক্ষনদিয়া গ্রামের আওয়ামী লীগ নেতা হাফিজুর মাতুব্বর সমর্থকদের মধ্যে দু’ঘন্টাব্যাপী সংঘর্ষে বাড়ি-ঘর ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। ২৯ মে নরসিংদীর রায়পুরায় সদাগরকান্দী গ্রামে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে আব্দুল কাদির নামে একজন নিহত এবং অপর বিশ জন আহত হয়। আওয়ামী লীগ নেতা শামসুদ্দিন ও অপর নেতা কবির গ্রুপের মধ্যে সংঘর্ষে আব্দুর রশীদ ভুট্টোসহ আহত বিশজন। পরে ৩০ মে আব্দুর রশীহ ভুট্টু চিকিৎসাধীন অবস্থায় নবীনগর স্বাস্থ্য কমপ্লেক্সে মারা যায়। পাবনার বেড়ায় পৌর এলাকায় এলজিইডির টেন্ডার নিয়ে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে আব্দুল আলিম খাঁ নিহত এবং মিলন নামে একজন আহত হয়। আওয়ামী লীগ নেতা আব্দুল আলিম খাঁ গ্রুপ এবং শফি গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়। ৩০ পিরোজপুরের নাজিরপুরে ঝনঝনিয়া গ্রামে আওয়ামী লীগের দু’গ্রুপের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে শেখ গোষ্ঠী ও দাঁড়িয়া গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে এক পুলিশসহ আহত শোলজন। নাজিরপুর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক শেখ টিপু সুলতান এবং মালিখালী ইউনিয়ন সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ রু-ল আমীন বাবুল দাঁড়িয়া গ্রুপের সংঘর্ষে সংলাপ দাঁড়িয়া, মুজাহিদ শেখ, আবু সাঈদ শেখ, রাজিব, জাহাঙ্গীর ফকির, তরিকুল ইসলাম, বাবু শেখ, নাজিম শেখ, তাজুল হাওলাদার ও পুলিশের একজন এসআই আহতসহ বেশ কিছু বাড়ি-ঘর ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়। তাদের মধ্যে ২০০৪ সালে এবং ৭ নভেম্বর ২০১১ সালেও সংঘর্ষ হয়, ৭ নভেম্বর দু’জন মারা যায়।
ছাত্র লীগ : ২ মে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ স্থগিত কমিটির সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থ, মাহমুদুল হাসান ও সাজ্জাদ রিয়াদ এক স্কুল ছাত্রীকে যৌন নির্যাতন, থাপ্পড় দেয়া, অশ্লীল মন্তব্য, তার আত্মীয়কে মারধর, সাংবাদিকদের ক্যামেরা থেকে ছবি মুছে ফেলা ও -মকি দেয়ার অভিযোগের প্রমান মিলেছে। এ বিষয়ে দায়ের করা মামলায় বিচার বিভাগীয় তদন্তের আদেশ দিলে সিনিয়র সহকারী জজ তাসলীমা শারমিন তদন্ত করে এ প্রমান পান। ৩ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এস.এম হলের শিক্ষক ও কর্মচারীও ছাত্রদের বিভিন্ন সময়ে -মকি দেয়ায় ছাত্রলীগ নেতা মুশফিক তাহমিদ তন্ময়ের নামে মতিহার থানায় জিডি এন্ট্রি করে হল প্রভোষ্ট ডঃ মোঃ জাহাঙ্গীর আলম। বরিশাল পলিটেকনিকে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত পাঁচজন। [চলবে]

অনলাইন আপডেট

আর্কাইভ