ঢাকা, রোববার 25 June 2017, ১১ আষাঢ় ১৪২8, ২৯ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

সিরিয়ার জঙ্গিবিমান ভূপাতিত করল আমেরিকা

অনলাইন ডেস্ক: সিরিয়ার রাকা প্রদেশে আইএসের বিরুদ্ধে হামলায় নিয়োজিত একটি সরকারি জঙ্গিবিমান আমেরিকা ভূপাতিত করেছে বলে অভিযোগ সিরিয়ার। সিরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, বিমানটি বিধ্বস্ত হয়েছে এবং এর পাইলট নিখোঁজ রয়েছেন।

সিরিয়ার সেনাবাহিনীর জেনারেল কমান্ড রোববার রাতে এক বিবৃতিতে এই ঘটনাকে ‘সুস্পষ্ট আগ্রাসন’ হিসেবে অভিহিত করে বলেছে, সন্ত্রাস বিরোধী হামলায় রত বিমান ভূপাতিত করে আমেরিকা সন্ত্রাসবাদের বিরুদ্ধে নিজের প্রকৃত অবস্থান পরিষ্কার করে দিয়েছে।

এই হামলার মাধ্যমে আইএসের সঙ্গে আমেরিকার গোপন আঁতাতের বিষয়টি ফুটে উঠেছে বলে বিবৃতিতে অভিযোগ করা হয়। এতে বলা হয়, এমন সময় আমেরিকা সিরিয়ার জঙ্গিবিমান ভূপাতিত করল যখন আইএস বিরোধী যুদ্ধে সুস্পষ্ট সাফল্য পাচ্ছিল দামেস্ক।

সিরিয়ার এ ঘোষণা প্রকাশিত হওয়ার পর মার্কিন সেনাবাহিনী এক বিবৃতি প্রকাশ করে দাবি করেছে, তাদের নেতৃত্বাধীন সন্ত্রাস-বিরোধী জোটের সহযোগী একটি গোষ্ঠীকে রক্ষা করতে গিয়ে জঙ্গিবিমানটি ভূপাতিত করতে হয়েছে। আমেরিকা একইসঙ্গে দাবি করেছে, সিরিয়া সরকারের বিরুদ্ধে যুদ্ধ করার কোনো ইচ্ছা ওয়াশিংটনের নেই।

মার্কিন সেনাবাহিনী দাবি করেছে, আইএসের বিরুদ্ধে তাদের সমর্থিত একটি কুর্দি গোষ্ঠীর অগ্রাভিযান ঠেকাতে সিরিয়ার জঙ্গিবিমানটি ওই গোষ্ঠীর অবস্থানে হামলা চালাতে গিয়েছিল বলে এটি ভূপাতিত করা হয়েছে। কিন্তু দামেস্ক বলছে, বিমানটি উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশের (আইএসের) অবস্থানে হামলায় নিয়োজিত ছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ