ঢাকা, মঙ্গলবার 20 June 2017, ০৬ আষাঢ় ১৪২8, ২৪ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

মে মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [তিন]
ছাত্রলীগ ফাহিম গ্রুপ ও জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক গ্রুপের মধ্যে সংঘর্ষে জাকারিয়াসহ আহত পাঁচজন। ৪ মে মেহেরপুরের গাংনীতে উপজেলা পরিষদ চেয়ারম্যানের বাসায় বিএনপি নেতা-কর্মীদের নিয়ে সভা করার অভিযোগে তার অফিসে তালা ঝুলিয়ে দেয় ছাত্রলীগ উপজেলা সভাপতি তৌহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক বিপ্লব হোসেন, গাংনী পৌর ছাত্রলীগ সাধারণ সম্পাদক ইমরান হাবিব ও জেলা ছাত্রলীগ নেতা সাইফুজ্জামান সিপুসহ অন্যান্য নেতারা। ৬ মে কুমিল্লার দাউদকান্দিতে দলীয় কোন্দলে উপজেলা ছাত্রলীগ সাবেক যুগ্ম-আহ্বায়ক আমির হোসেন রাজন খুন হয়। দলীয় কোন্দলে তার নামেও হত্যাসহ বিভিন্ন মামলা ছিল। ৭ মে বরিশালের গৌরনদীতে সরকারি কলেজ মাঠে ছাত্র-সংসদের উগ্যোগে আব্দুর রব স্মৃতি টুর্নামেন্ট ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে ভিপি সুমন মাহমুদের উপর হামলা চালায় অপর গ্রুপ। এতে সুমনসহ আহত হয় পাঁচজন। পিরোজপুর সদরে কদমতলা গ্রামে কমিটি গঠন নিয়ে দলীয় কোন্দলে প্রতিপক্ষের হাতে আহত হয়ে পরে মারা যায় ছাত্রলীগ কর্মী সাকিব হাওলাদার। মামুন ও ছায়েদসহ ছয়-সাত জন ৬ মে তার উপর হামলা করে আহত করে। নরসিংদীর মধাবদীতে ছাত্রলীগ সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি ও নরসিংদী সরকারি কলেজের জিএস এস.এম কাইউম, রাজন, সাংবাদিক সজল ভূঁইয়া ও লাক মিয়াসহ দশ জনকে রাহাত সরকার হত্যা মামলায় আসামী করা হয়। রাহাতকে মধাবদী বাজার এলাকায় রাতে খুন করে আসামীরা।
৮ মে গাজীপুরের শ্রীপুরে ঝুট ব্যবসা ও আধিপত্য বিন্তারকে কেন্দ্র করে যুবলীগ-ছাত্রলীগ সংঘর্ষে আহত পাঁচজন। পটকা এলাকার জে. জে ফ্যাশনের ঝুট ব্যবসা নিয়ে যুবলীগ নেতা হাবিবুর রহমান জুয়েল ও উপজেলা ছাত্রলীগ সভাপতি জাকিরুল হাসান জিকু গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। ৯ মে রংপুর মেডিকেল কলেজে ৪১তম ব্যচে ছাত্রলীগের নেতা-কর্মীসহ ৫৮ জন এমবিবিএস পরীক্ষায় ফেল করায় পাশের জন্য কর্তৃপক্ষকে চাপ সৃষ্টি করতে অবস্থান ধর্মঘট পালন করে ছাত্রলীগ। ছাত্রলীগ কলেজ সভাপতি মাসুদ পারভেজ ও সাধারণ সম্পাদক গৌরঙ্গ সাহাসহ ফেল করা অধিকাংশই ছাত্রলীগের নেতা-কর্মী। পরে তাদের চাপে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষার ফল স্থগিত করে। ১০ মে ঝিনাইদাহ জেলার কোটচাঁদপুরে দুই নারীকে দল বেঁধে ধর্ষণ করার দায়ে ছাত্রলীগ উপজেলা সভাপতি শাহীন শেখ, কৃষ্ণ দাস ও রাজু আহমেদকে আটক করে পুলিশ। উল্লেখ্য, গত ৫ মে ঐ দুই মহিলা ঢাকা যাওয়ার উদ্যেশ্যে কোটচাঁদপুর রেল স্টেশনে অপেক্ষা করা কালে ট্রেন আসতে দেরী হবে বলে বিশ্রামের কথা বলে আমবাগানে নিয়ে সারা রাত তাদের দল বেঁধে ধর্ষণ করে। ১১ মে মেহেরপুরে গাংনী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও গাংনী পৌর বিএনপি সভাপতি মুরাদ আলীকে উপজেলা ভবনে প্রবেশের উপর নিষেধাজ্ঞা দেয় ছাত্রলীগ। এ দিন উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভা ছিল কিন্তু ছাত্রলীগের বাধায় তা শেষ পর্যন্ত স্থগিত করা হয়। ছাত্রলীগ উপজেলা সভাপতি তৌহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক বিপ্লব হোসেনের নেতৃত্বে একটি মিছিল থেকে এই চাপ সৃষ্টি করা হয়। গত ৪ মে উপজেলা পরিষদ চেয়ারম্যানের বাসায় বিএনপির এক সভা অনুষ্ঠানকে কেন্দ্র ছাত্রলীগ এই নিষেধাজ্ঞা জারি করে।
১৪ মে বরগুনার পাথরঘাটায় খলিফারহাটে আওয়ামী লীগের দলীয় কোন্দলে ছাত্রলীগের জুয়েল সমর্থক বাবুল, নাছির ও বায়জিদের নেতৃত্বে ১০-১২ জনের হামলায় অফিস, আসবাবপত্র ভাংচুর ও সেগুলো পুকুরে ফেলে দেয়া হয়। চরদুয়ানী খলিফারহাট মাধ্যমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির নির্বাচনকে কেন্দ্র করে দ্বন্দ্বে এই ঘটনা ঘটে। ১৫ মে সুনামগঞ্জে দক্ষিন সুনামগঞ্জ উপজেলায় একটি কালভার্ট নির্মানের গুনগত মান নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় পশ্চিম পাগলা ইউনিয়নের ৬নং ওয়ার্ড মেম্বার রঞ্জিত সূত্রধরকে মসজিদে ঢুকে পেটায় ছাত্রলীগের একটি অংশ। উল্লেখ্য, আওয়ামী লীগ নেতা ও ঠিকাদার রেজাউল করীম নিক্কু ঐ কালভার্টের কাজটি করে। ময়মনসিংহের কোতোয়ালী থানার মুসলিম গার্লস স্কুল এ- কলেজের ছাত্রীকে অপহরণ করে ধর্ষণ করার দায়ে হবিরবাড়ি ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি আলমগীর কবির, তার সহযোগী তুষার, মোখলেসসহ ৩/৪ জন মিলে ১১ জানুয়ারি তাকে ধর্ষণ করে। ১৬ মে ঝালকাঠির কাঁঠালিয়ায় উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা গোলাম কিবরিয়া সিকদার ও তার সহযোগীরা দৈনিক বরিশাল প্রতিদিন প্রতিনিধি সাংবাদিক এইচ.এম বাদলকে মারধর করে। ঢাকার উত্তরা দ্যা রেইন ট্রি হোটেলে দুই ছাত্রী ধর্ষণের ঘটনায় এমপির বিরুদ্ধে ফেসবুকে লাইক দেয়ায় এই সাংবাদিককে বাজার থেকে মটরসাইকেলে তুলে নিয়ে মারধর করা হয়। ঝালকাঠি-১ আসনের এমপি বি.এইচ হারুনের ছেলেদের হোটেলে ধর্ষণের ঘটনাটি ঘটে।
১৭ মে রাজশাহী শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর আবুল কালাম আজাদকে বগুড়া জিয়াউর রহমান কলেজের সভাপতি নিয়োগ নিয়ে বিরোধের জেরে লাঞ্ছিত করে আওয়ামী লীগের লোকজন। তারা তাদের পছন্দের লোককে সভাপতি নিয়োগ করতে চাপ দিলে তিনি তা করতে অপারগতা প্রকাশ করলে এই ঘটনা ঘটে। কুড়িগ্রাম জেলা ছাত্রলীগ শেখ হাসিনার ৩৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আনন্দ র‌্যালি শেষে দু’গ্রুপের সংঘর্ষে পৌর ছাত্রলীগ সাধারণ সম্পাদক রাজু আহমেদ আহত হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শৃংখলা ভঙ্গ ও মারধরের ঘটনার দায়ে ছয় ছাত্রকে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বহিষ্কৃতরা হলো- ওয়ালিদুর রহমান, রিমন সিকদার, শাহরিয়ার চৌধূরী ইমন, শাহরাজ চৌধুরী, মাহমুদ হাসান ও জিয়াউল হক মজুমদার। বহিষ্কৃতরা সকলে ছাত্রলীগের সাথে সংশ্লিষ্ট। শরীয়তপুরের ভেদরগঞ্জে বিএনপি নেতা ও দক্ষিণ তারাবুনিয়া ইউপি চেয়ারম্যান নূরুদ্দিন দর্জির উপর ছাত্রলীগ ও বিএনপির একটি অংশ একটি শালিশী বৈঠকে হামলা করে। হামলায় পনের জন আহত হয় এবং পুলিশ সেখান থেকে শাহাদাৎ বেপারী নামে এক জনকে আটক করে। ১৮ মে পাবনা কোর্টে হাজিরা দিতে গেলে যুবলীগ কর্মী আরিফুল ইসলামের উপর হামলা করে ছাত্রলীগ ঈশ্বরদী উপজেলা সভাপতি জুবায়ের বিশ্বাসের সমর্থকরা। ২০ মে লক্ষ্মীপুরের কমলনগরে বিএনপির সাবেক সংসদ-সদস্য আশ্রাফ উদ্দিন নিজানের বাস ভবনে ছাত্রদলের উপজেলা শাখার বর্ধিত সভায় হামলা করে ছাত্রলীগ। হামলায় ছাত্রদল উপজেলা সভাপতি হারুনুর রশীদ ও সিনিয়র সহ-সভাপতি বদরুল আলম শ্যামলসহ আহত চারজন। সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ বিলুপ্ত কমিটির সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থ, ছাত্রলীগ কর্মী মাহমুদুর হাসান রুদ্র ও সাজ্জাদ রিয়াদের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করে নারী ও শিশু নির্যাতন দমন আদালত। এক স্কুল ছাত্রীর পক্ষে দায়ের করা মামলায় বিচার বিভাগীয় তদন্ত শেষে আদালত এই গ্রেফতারি পরোয়ানা জারি করে। গত ৮ এপ্রিল শাবি কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় এই নির্যাতনের ঘটনা ঘটে। [চলবে]

অনলাইন আপডেট

আর্কাইভ