ঢাকা, শুক্রবার 21 September 2018, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

ব্রিটেনে একের পর এক সন্ত্রাসী হামলায় বাংলাদেশি কমিউনিটিতে আতঙ্ক

অনলাইন ডেস্ক: ব্রিটেনে একের পর এক সন্ত্রাসী হামলায় মুসলমানদের সম্পৃক্ততার অভিযোগে আতঙ্কে রয়েছে পুরো কমিউনিটি। বিগত সময়ে এ ধরনের ঘটনার পরপরই বর্ণবাদী হামলার শিকার হতে হয়েছিলো মুসলিম কমিউনিটির অনেককে। এদিকে ফিন্সব্যারী মসজিদের পাশে হামলায় এক বাংলাদেশি নিহত হওয়ায় প্রবাসীদের আতঙ্ক যেনো কাটছেই না।

তারাবির নামাজ শেষে বাড়ি ফেরা মুসুল্লিদের উপর ভ্যান চালিয়ে হামলার ঘটনায় লন্ডনের মুসলিম পাড়ায় থমথমে অবস্থা বিরাজ করছে। এ ঘটনার তীব্র নিন্দা জানান প্রবাসী বাংলাদেশিরা।

বহুজাতিক সংস্কৃতির দেশ ব্রিটেনে এই ধরণের হামলা প্রত্যাশিত নয়, উল্লেখ করে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন কমিউনিটি নেতারা।

কমিউনিটি নেতা আবু তাহের চৌধুরী বলেন, 'এটা অত্যন্ত নিন্দনীয়। আমাদের কমিউনিটির সাবর এই পরিস্থিতি শান্তভাবে মোকাবেলা করা দরকার। ব্রিটেনের বহুজাতিক সমাজে আমরা সবাই মিলেমিশে বসবাস করতে চাই। যারা মুসল্লিদের ওপর হামলা চালিয়েছে তাদের যেনো সরকার দ্রুত গ্রেফতার করে শাস্তি প্রদান করে সেই দাবি জানাচ্ছি।'

হামলার পর থেকে মসজিদগুলোয় নামাজের সময়ে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার কথা জানায় লন্ডন মুসলিম সেন্টার। যেকোনো ধরণের হামলা ঠেকাতে মসজিদের সামনে বিশেষ বেষ্টনীও স্থাপন করা হয়েছে।

লন্ডন মুসলিম সেন্টারের মিডিয়া কর্মকর্তা সালমান ফারসি বলেন, 'মসজিদের যাতে সবাই নিরাপদে নামাজ আদায় করতে পারেন সেজন্য আমরা ভেতরে ও বাইরে নিরাপত্তা জোরদার করেছি। বিশেষকরে প্রবেশমুখে ব্যারিকেড বসানো হয়েছে।'

এদিকে সোমবার দুপুরে জোহরের নামাজের পর বাংলাদেশি অধ্যুষিত ইস্ট লন্ডন মসজিদে ফায়ার এলার্ম বেজে উঠলে পুলিশ এসে পুরো মসজিদ তল্লাশি করে।

রমজান শুরুর সাথে সাথেই লন্ডন ব্রিজে সন্ত্রাসী হামলার কারণে পুরো কমিউনিটি ছিলো আতঙ্কের মধ্যে আর এবার ফিন্সবারি মসজিদে হামলার পর আতঙ্ক বেড়ে গেছে অনেকগুণ। তাই বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে টাওয়ার হ্যামলেটসহ বাংলাদেশি অধ্যুষিত এলাকার মসজিদগুলোতে।-সময় টিভি

অনলাইন আপডেট

আর্কাইভ