ঢাকা, মঙ্গলবার 25 September 2018, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে রক্তক্ষয়ী সংঘর্ষে নিহত ৫০

অনলাইন ডেস্ক: মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে সরকার ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে অস্ত্রবিরতি চুক্তি সই হওয়ার একদিন পর প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীগুলোর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে অন্তত ৫০ জন নিহত হয়েছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় বাঙ্গুই প্রদেশের রাজধানী ব্রিয়া শহরে মঙ্গলবার এ সংঘর্ষ হয়েছে।

ব্রিয়া শহরের মেয়র নগরীর রাস্তায় লাশের সারি পড়ে থাকার খবর দিয়েছেন। সোমবার ইতালির রাজধানী রোমে দেশটির সরকার ও ১৪টি বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে স্বাক্ষরিত শান্তি চুক্তিতে তাৎক্ষণিকভাবে অস্ত্রবিরতি বাস্তবায়নের কথা বলা হয়েছিল।

রোমে সোমবার অনুষ্ঠিত শান্তি বৈঠকে ১৪টি বিদ্রোহী গোষ্ঠীর প্রতিনিধিরা অংশ নেন।

সশস্ত্র গোষ্ঠীগুলোকে অস্ত্র সমর্পনের বিনিময়ে রাজনৈতিক প্রক্রিয়ায় অন্তর্ভূক্ত করার লক্ষ্যে ওই চুক্তি সই হয়। কিন্তু সংবাদদাদারা বলেছেন, এ চুক্তি মেনে চলার ব্যাপারে এসব গোষ্ঠীর মধ্যে কোনো আগ্রহ দেখা যাচ্ছে না। গত কয়েক বছরে এ ধরনের একাধিক চুক্তি লঙ্ঘন করে সশস্ত্র গোষ্ঠীগুলো সংঘর্ষে লিপ্ত হয়েছে বলে তারা জানিয়েছেন।

২০১৩ সালে মধ্য আফ্রিকা প্রজতন্ত্রের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া বোজিজ ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে দেশটিতে সংঘর্ষ চলছে। এর ফলে এখন পর্যন্ত হাজার হাজার মানুষ নিহত এবং লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ