ঢাকা, বৃহস্পতিবার 22 June 2017, ০৮ আষাঢ় ১৪২8, ২৬ রমযান ১৪৩৮ হিজরী
Online Edition

মে মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [চার]
২১ মে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত পনের জন। আহতরা হলো- আল-আমিন, লিপ্ত, সোহেল, অভি, নাঈম হোসেন, হাসান, নিলয়, শাকিল, মশিউর, রাকিব, সুমন ও মেহেদীসহ পনের জন। লালমনিরহাট সরকারি কলেজে কমিটি গঠন নিয়ে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত সাতজন। কলেজ ছাত্রলীগ সভাপতি-সাধারণ সম্পাদক গ্রুপ এবং ছাত্রলীগ নেতা রানু গ্রুপের মধ্যে সংঘর্ষে কলেজ সভাপতি শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক আবুবক্কর সিদ্দিক ও যুগ্ম-সম্পাদক ইমনসহ আহত সাতজন। ২২ মে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে হাতুরাপাড়া এলাকায় বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের বাসের সাথে ধাক্কার জেরে ছাত্রলীগ-যুবলীগের হামলায় ১১ জন আহত হয়। ছাত্রলীগ জামপুর ইউনিয়ন সাবেক সভাপতি আব্দুন নূর ও যুবলীগ সাদিপুর ইউনিয়ন সভাপতি দেলোয়ার হোসেনের নেতৃত্বে এই হামলায় লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের উপ-পরিচালক মোস্তাক আহমেদ, নির্বাচন কর্মকর্তা মোস্তফা কামাল, রোকসানা আফরোজা, লাকী আক্তার, সাখাওয়াত হোসেন, আনোয়ার হোসেন, শহীদ হোসেন, প্রলয় কুমার বিশ্বাস, বাসচালক মোসলেম উদ্দিন, সুপারভাইজার জুয়েল ও হেলপার শরীফ হোসেন আহত হয়। ২৩ মে রাজশাহী মেডিকেল কলেজে মারামারির ঘটনায় ছাত্রলীগ কলেজ শাখার সহ-সভাপতি মিনহাজুল আবেদীনকে তিন মাসের জন্য বহিষ্কার করে কলেজ কর্তৃপক্ষ। ছাত্রলীগ কলেজ সাধারণ সম্পাদক মির্জা কামালকে কয়েকজন মিলে মারধর করে। এ ঘটনায় আরো তিনজনকে শাস্তি দেয়া হয়। ময়মনসিংহে কলেজ ছাত্রী ধর্ষণের দায়ে হরিরবাড়ী ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি আলমগীর হোসেনকে সংগঠন থেকে আজীবনের জন্য বহিষ্কার করে সংগঠনটি।
২৪ মে নড়াইলে শুভ্রা মুখার্জী হাসপাতাল নির্মাণ কাজে ঠিকাদারের কাছে ছাত্রলীগ নড়াইল ভিক্টরিয়া কলেজ শাখা সভাপতি মনিরুজ্জামান রোজ ও সাধারণ সম্পাদক রাকিবুজ্জামান পলাশের নেতৃত্বে একদল নেতা-কর্মী ১০ লাখ টাকা চাঁদা দাবি ও তাদের মারধর করা হয়। সংবাদিকরা ঘটনা স্থলে গিয়ে ছুবি তুলতে গেলে আরটিভির নড়াইল প্রতিনিধির ক্যামেরা ভাঙচুরের ঘটনা ঘটে। পুলিশ ঘটনার সাথে সংশ্লিষ্ট লিয়াকত আলী টিটো নামে এক জনকে রিভালবার ও গুলীসহ আটক করে। ঢাকার সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শহীদ সালাম-বরকত হলের ২১৭নং কক্ষে সিনিয়র শিক্ষার্থী আব্দুল্লাহ্ আল-মাহ্বুব ওবায়দুল্লাহ্্কে পেটাল ছাত্রলীগ জাবি শাখা উপ-স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সম্পাদক আরিফ আহমেদ। ২৮ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজয় একাত্তর হলের ম্যানেজমেন্ট বিভাগের ইফতার অনুষ্ঠানে সাবেক শিক্ষার্থী সনেট মল্লিককে ছাত্রদল সন্দেহে পেটাল হল ছাত্রলীগ সভাপতি ফকির রাসেল আহমেদ ও সাধারণ সম্পাদক নয়ন হাওলাদারের সমর্থকরা। ২৯ মে ঢাকার নীলক্ষেত এলাকায় শহীদ জহুরুল হক হল ছাত্রলীগ সভাপতি সোহানুর রহমান, শরীফ ও রাহাতসহ ৬-৭ জন পলাশী জুস কর্ণার নামে একটি ভাসমান দোকানে চাঁদা দাবি করে, চাঁদা না পেয়ে দোকানটি ভাঙচুর করে। ঢাকার শাহ্বাগে ছাত্রলীগের মিছিল থেকে ইমরান এইচ সরকারকে কুত্তার মত পেটানোর হুমকি। গ্রিকদেবী মূর্তি সরানো নিয়ে সরকারের ভূমিকায় গণজাগরণ মঞ্চ “ছি ছি শেখ হাসিনা, লজ্জায় বাঁচিনা” এমন শ্লোগান দেয়ায় তাকে এই হুমকি দেয় ছাত্রলীগ। এর আগেও ছাত্রলীগ সাবেক সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম বিএনপির বড় নেতাদের “নেড়ি কুত্তার মত পেটানোর” হুমকি দেয়া নিয়ে সমালোচনায় পড়েছিল। ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অগ্নিবীণা হলে পছন্দমত ছিট বরাদ্দ না দেয়ায় হল প্রভোস্ট সহকারী অধ্যাপক রুহুল আমিন ও হাউজ টিউটর সহকারী অধ্যাপক সঞ্জয় কুমার মুখার্জীকে গুলী করার হুমকি দেয় ছাত্রলীগ নেতা মাহফুজুর রহমান অনিক, নয়ন মন্ডল ও নূরে রাব্বি মুরাদ। এ বিষয়ে শিক্ষকদ্বয় ত্রিশাল থানায় জিডি করে। ৩০ মে গোপালগঞ্জের কোটালীপাড়ায় শেখ লুৎফর রহমান সরকারি কলেজে ছাত্র-সংসদ নির্বাচনে ছাত্রলীগ একক প্যানেল দিতে ব্যর্থ হলে হাতাহাতি হয় এবং পরে কলেজ কর্তৃপক্ষ নির্বাচন বন্ধ করে আগের ছাত্র-সংসদ বাতিল ঘোষণা করে। একক প্যানেল গঠন নিয়ে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে এক বৈঠক বসে এবং সেখানে সাবেক পৌর মেয়র ও আওয়ামী লীগ নেতা কামাল হোসেন পিঞ্জুরী ইউপির ২নং ওয়ার্ড মেম্বার পনির হাওলাদারকে শারীরিক ভাবে লাঞ্ছিত করে।   
যুবলীগ : ২ মে পিরোজপুরের নাজিরপুরে ইউনিয়ন পরিষদের উন্নয়ন প্রকল্পে অনিয়ম, দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগে করায় দোয়ানিয়া ইউপি চেয়ারম্যান সাইদুল ইসলাম ঝান্টুকে জুতা পেটা করে যুবলীগ নাজিরপুর উপজেলা সহ-সভাপতি কবির হোসেন বাহাদুর। ১১ মে ঠাকুরগাঁও সদরে জগন্নাথপুর ইউপি মেম্বার কেদারনাথ ও যুবলীগ ইউনিয়ন সভাপতি রায়হানসহ অন্যান্যরা জমি দখলকে কেন্দ্র স্বামী পরিত্যক্তা এক মহিলাকে বিবস্ত্র করায় পুলিশ কেদারনাথ ও রায়হানকে গ্রেফতার করে। উল্লেখ্য, গত ৭ মে আসামীরা মহিলাকে ইউপি অফিসে বিবস্ত্র করে। ১৮ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রলীগ নেতা রতন আলী ও মানিককে পূর্ব শত্রুতার জেরে বানেশ্বর রুটে বাসে বসে পেটাল যুবলীগ পুঠিয়া উপজেলা সাধারণ সম্পাদক সুমনুজ্জামান সুমন। ২১ মে যশোর নতুন উপশহরে দলীয় কোন্দলে যুবলীগ কর্র্মী কাজলকে খুন করে প্রতিপক্ষ গ্রুপ বলে দলের একটি গ্রুপ অভিযোগ করে। তারা ঐ দলীয় অংশের চিমা ও মুনসুরসহ ৩-৪ জন খুনের সাথে জড়িত বলে অভিযোগ করেন। ২৪ মে ফেনীর ফুলগাজীর পূর্ব রশিকপুর গ্রামে বিবি ফাতেমা সাথীকে ধর্ষণে বাধা দেয়ায় তাকে ও তার পাঁচ বছরের শিশু মেয়ে ইশমাকে খুন করে সন্ত্রাসীরা। পুলিশ ও এলাকাবাসীর ধারনা যুবলীগ ফুলগাজী উপজেলা সাংগঠনিক সম্পাদক সাইদুল ইসলাম রনি ও কাদের মিয়া এই ঘটনার সাথে জড়িত। পুলিশ তাদের দু’জনকে আটক করে। ২৭ মে বরিশালের উজিরপুরে বামরাইল ও জল্লা ইউনিয়ন থেকে দক্ষিণ মোড়াকাঠি গ্রামের ১নং ওয়ার্ড যুবলীগ সাংগঠনিক সম্পাদক শাকিল হোসেন, পশ্চিম ধামুরা গ্রামের আনিস হাওলাদার ও হস্তিশুন্ড গ্রামের জামাল বেপারীকে ১২ পিস ইয়াবাসহ আটক করে পুলিশ।    
শ্রমিক লীগ : ২ মে পটুয়াখালীর মির্জাগঞ্জে গাঁজা সেবনের দায়ে শ্রমিক লীগ দেউলী সুবিদখালী ইউনিয়ন সভাপতি আনসার মাতুব্বর, হাসান রাজা, সাইফুল ইসলাম ও মাঈনুম ইসলামকে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। ১৭ মে বরিশালের গৌরনদীতে বাস কাউন্টার পরিচালনা নিয়ে শ্রমিক লীগ কর্মী রুহুল আমীন হাওলাদার ও ছাত্রলীগ কর্মী বেলাল মিয়ার মধ্যে দ্বন্দ্বে শেষ পর্যন্ত সংঘর্ষে রূপ নেয়। সংঘর্ষে রুহুল আমীন হাওলাদার, বেলাল মিয়া ও মামুন মিয়া আহত হয়।
স্বেচ্ছাসেবক লীগ : ১১ মে ঝিনাইদাহের কালীগঞ্জের দুলালমুন্দিয়া বাজারে স্বেচ্ছাসেবক লীগের দলীয় কার্যালয়ে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কোন্দলে খুন হয় উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সাংস্কৃতিক সম্পাদক ওহিদুল ইসলাম এবং আহত হয় মেম্বার ইসমাইল হোসেনসহ তিনজন। ১২ মে বগুড়ার শাহজানপুরে জুজখোলা গ্রামের মন্তেজার রহমানের জমিতে রাস্তা নির্মাণ করতে গেলে বাধা দেয়া এবং বাধা না মানায় খোট্টাপাড়া ইউপি চেয়ারম্যান ও স্বেচ্ছাসেবক লীগ উপজেলা সভাপতি আব্দুল্লাহ্্ আল-ফারুক ও মেম্বার হায়দার আলীসহ পাঁচজনের নামে মামলা করলে চেয়ারম্যান ও তার লোকজন মন্তেজারের নিকট থেকে জোর পূর্বক ৩টি ১০০ টাকার স্ট্যাম্পে স্বাক্ষর নেয় এবং মন্তেজারের নিজের বাইসাইকেল অন্যের দেখিয়ে চোর সাজিয়ে পুলিশে দেয় তাকে।
বিএনপি : ২ মে চট্টগ্রামে উত্তর জেলা বিএনপির তৃণমূল কর্মী সভায় দু’গ্রুপের সংঘর্ষ হয়। পরে নেতৃবৃন্দের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। ৬ মে বরিশাল উত্তর জেলা বিএনপির কর্মী সভায় দু’গ্রুপের চেয়ার ছোড়াছুড়িতে দশ কর্মী আহত হয়। বেগম সেলিমা রহমান ও জয়নুল আবেদীন গ্রুপের মধ্যে এই ঘটনা ঘটে। ৭ মে নোয়াখালীর সোনাইমুড়িতে উপজেলা বিএনপির যুগ্ম-সম্পাদক ও আমিশাপাড়া ইউনিয়ন সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম বাবলুকে আটক করে পুলিশ। ভোলায় বিএনপির সাংগঠনিক প্রতিনিধি সভায় বিএনপি নেতা নাজিম উদ্দিন আলম ও নূরুল ইসলাম নয়ন গ্রুপের সংঘর্ষে আহত অর্ধশত। ৯ মে জয়পুরহাটে বিএনপির কর্মী সভায় দু’গ্রুপের সংঘর্ষে ছাত্রদল জেলা সাধারণ সম্পাদক সেকেন্দার আলী ও ছাত্রদল নেতা পাপনসহ আহত পাঁচজন। ১৪ মে ঢাকা জেলা বিএনপির প্রতিনিধি সমাবেশে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে দু’গ্রুপের চেয়ার ছোড়াছুড়ি এবং অবশেষে সমাবেশটি পন্ড হয়। বিএনপির আমান উল্লাহ্ গ্রুপ এবং গয়েশ্বর গ্রুপের মধ্যে এই ঘটনা ঘটে। ১৫ মে রাজশাহী উত্তরা কমিউনিটি সেন্টারে মহানগর বিএনপির প্রতিনিধি সম্মেলনে দু’গ্রুপের সংঘর্ষে আহত দশজন। মহানগর বিএনপির সভাপতি ও মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল এবং মহানগর সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন গ্রুপের সংঘর্ষে যুবদল কর্মী উজ্জল শেখসহ আহত দশজন। পুলিশ শাহান নামে এক জনকে আটক করে। ফরিদপুর জেলা বিএনপির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মিজানুর রহমান মিনানকে নিজ বাসা থেকে আটক করে পুলিশ। রাজশাহীর বিশেষ ট্রাইবুনালে সিরাজগঞ্জের বিএনপি নেতা-কর্মীরা আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে পাঁচ জনের জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠায়।
১৬ মে নীলফামারীর সৈয়দপুরে উপজেলা উপ-নির্বাচনকালে বিএনপির ওয়ার্ড সাধারণ সম্পাদক রফিকুল ইসলামকে ধলগাছা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে আটক করে পুলিশ। বান্দরবনে ১৯ মে বিএনপির কর্মী সমাবেশ নিয়ে দু’গ্রুপের টানটান উত্তেজনা। মূলতঃ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবেদ রেজা ও সাবেক কমিটির যুগ্ম-সম্পাদক মজিবুর রশীদ গ্রুপের মধ্যে এই উত্তেজনা দেখা দেয়। রাজশাহী জেলা বিএনপির প্রতিনিধি সম্মেলনে নগরীর উত্তরা কমিউনিটি সেন্টারে জেলা সভাপতি তোফাজ্জেল হোসেন তপু ও সাবেক সভাপতি নাদিম মোস্তফা গ্রুপের মধ্যে এই সংঘর্ষে আহত হয় পাঁচজন। ১৭ মে চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির সাংগঠনিক কাজে শৃংখলা ফিরিয়ে আনতে দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক গাজী শাহজান জুয়েল ও উত্তর জেলা সদস্য-সচিব কাজী আব্দুল্লাহ্ আল-হাসানকে সাময়িক ভাবে দায়িত্ব থেকে অব্যহতি দেয় বিএনপি। ১৮ মে ঢাকায় বিএনপি ভাইস-চেয়ারম্যান বরকতউল্লাহ্্ বুলু আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তার জামিন নামঞ্জুর করে তাকে জেল হাজতে পাঠায়। বগুড়ার আদমদীঘি বিএনপি নেতা ও সাবেক এমপি আব্দুল মোমিন তালুকদারের বিরুদ্ধে ১৯৭১ সালে মানবতা বিরোধী অপরাধের দায়ে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল গ্রেফতারি পরোয়ানা জারি করে। ৩০ মে সাতক্ষীরার আশাশুনীতে খাজরা ইউনিয়ন সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপি সাংগঠনিক সম্পাদক কুদ্দুস আলী মোড়লকে ফুড অফিস মোড় থেকে আটক করে পুলিশ। বগুড়া জেলা বিএনপির যুগ্ম-সাধারণ সস্পাদক সহিদ-উন-নবী সালামকে কৈপাড়া নিজ বাড়ি থেকে আটক করে পুলিশ।
ছাত্রদল : ১৭ মে রাজশাহী মহানগর ছাত্রদল সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রবিকে দরগাপাড়া এলাকা থেকে আটক করে পুলিশ।
যুবদল : ২ মে রংপুর জেলা যুবদল সাধারণ সম্পাদক শামসুল হক ঝন্টু, যুগ্ম-সম্পাদক জিল্লুর হোসেন জিম, যুবদল নেতা রফিকুল ইসলাম ও আব্দুস সবুর আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তাদের জামিন নামঞ্জুর জেল হাজতে পাঠায়। ৯ মে রাজশাহী মহানগর ও জেলা যুবদলের কমিটি বাতিলের দাবিতে কঠোর হুশিয়ারি দিয়েছে পদ বঞ্চিতরা। সংবাদ সম্মেলনে মহানগর যুবদলের সাবেক সভাপতি ওয়ালিউল হক রানা, আব্দুল্লাহ্ আল-মাহমুদ, সালাম ও বিপ্লবসহ অনেকে এই সম্মেলনে উপস্থিত থেকে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। ৩১ মে ঝালকাঠির নলছিটিতে উপজেলা যুবদল মরহুম জিয়াউর রহমানের ৩৪তম মুত্যু বাষিকী পালন উপলক্ষে কামার পট্টি কার্যালয়ে আলোচনা সভা ও শোক যাত্রার আয়োজন করে। আধিপত্য বিস্তারকে কেন্দ্র উপজেলা যুবদল সভাপতি মাসুম শরীফ ও উপজেলা সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন আহমেদ শাহীন গ্রুপের মধ্যে সংঘর্ষে আহত হয় উপজেলা যুবদল সহ-সভাপতি মাহাবুবুর রহমান, লাভলু সিকদার ও বশির।
জামায়াত : ৩ মে ফেনীর ছাগলনাইয়ায় সাবেক উপজেলা শিবির সভাপতি ও জামায়াত নেতা জানে আলমকে আটক করে পুলিশ। ৮ মে গাইবান্ধার সুন্দরগঞ্জে রামভন্দ্র গ্রাম থেকে জামায়াত নেতা ক্বারী ইছাহাক আলীকে আটক করে পুলিশ। সাতক্ষীরা জেলা থেকে পুলিশ তিন জামায়াত-শিবির কর্মীসহ সাতচল্লিশ জনকে আটক করে। ১১ মে ঢাকার মতিঝিল থেকে কুমিল্লার চৌদ্দগ্রাম জামায়াত নেতা মেশকাত উদ্দিন সেলিমকে আটক করে। ঢাকার শেরে বাংলা নগরে এলজিইডি ভবনে শপথ নিতে গিয়ে কুমিল্লা সিটি করপোরেশন কাউন্সিলর ও জামায়াত নেতা গোলাম কিবরিয়াকে আটক করে পুলিশ। ১৫ মে রাজশাহীর বিশেষ ট্রাইবুনালে সিরাজগঞ্জ জামায়াত নেতা আব্দুস সুবহান আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে জামিন নামঞ্জুর করে তাকে জেল হাজতে পাঠায়। ১৬ মে নীলফামারীর সৈয়দপুরে উপজেলা উপ-নির্বাচন কালে জামায়াত কর্মী খলিলুর রহমানকে বেলপুকুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে আটক করে পুলিশ।
১৮ মে রাজশাহী মহানগর পুলিশ ছয় জামায়াত-শিবির কর্মীকে আটক করে। তারা হলো- জামায়াত কর্মী তোফাজ্জেল হোসেন মনি, শাহজান ও আনোয়ার হোসেন এবং শিবির কর্মী মাসুদ রানা, মোঃ রানা ও রহমত হোসেন। নারায়ণগঞ্জের ফতুল্লা পুলিশ পাঁচ জামায়াত-শিবির কর্মীকে আটক করে। আটককৃতরা হলো- ভূঁইগড় এলাকার সোহেল, আইউব আলী, ইয়ার আলী, পশ্চিম ধর্মগড় এলাকার খোরশেদ ভূঁইয়া ও মাঈন উদ্দিন বেপারী। ২১ মে নওগাঁ জেলা জামায়াতের ভারপ্রাপ্ত সক্রেটারি আইনুল হককে ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল থেকে আটক করে পুলিশ। ২৫ মে চট্টগ্রামের পুলিশ সাতকানিয়া উপজেলা আমীর মাওলানা আবুল ফয়েজসহ সাত জামায়াত নেতাকে আটক করে। ২৬ মে ঢাকার পন্থপথ এলাকার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র থেকে পঁচিশ জামায়াত কর্মীকে আটক করে শের-এ-বাংলা থানা পুলিশ। পুলিশ বলছে একটি গোপন বৈঠক কালে তাদের গ্রেফতার করা হয়। গাইবান্ধার সুন্দরগঞ্জের ফলগাছা গ্রামের জামায়াত কর্মী আব্দুল গফুরকে নিজ বাড়ি থেকে আটক করে পুলিশ।
শিবির : ২ মে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু হল থেকে চৌদ্দজন শিবির নেতা-কর্মীকে আটক করে এবং দৌলতপুর এলাকা থেকে চার জনকে আটক করে পুলিশ। আটককৃতরা হলো- আব্দুল্লাহ্ নাঈম, আব্দুল আলিম, আব্দুল্লাহ্্ আরমান, নাসির উদ্দিন, মোজাহেদ হোসেন, আব্দুল্লাহ্ আরাফাত, লুৎফর রহমান, মেহেদী হাসান, শাহিনুজ্জামান, মাহিন হাসান, রুমান বিন জাহিদ, নাহিদুল ইসলাম, রেজাউল্লাহ্্ ও সামিউল আরেফিনসহ আঠার জন। ১৫ মে বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কাথম গ্রাম থেকে শিবির নেতা আব্দুর রহীম, আনোয়ার হোসেন, আব্দুল মমিন, হাসান আলী ও ফারুক হোসেনকে আটক করে পুলিশ। ১৬ মে লালমনিরহাট শহরের শিশুপার্কের পেছন থেকে পুলিশ সাত শিবির নেতাকে আটক করে। ১৯ মে চাঁপাইনবাবগঞ্জ শহরে চাঁদলাই ও পাওয়ার হাউজ মোড় এলাকার দু’টি ছাত্রাবাস থেকে ১৩ শিবির কর্মী আল-আমিন, কবির, নূরে আলম, আব্দুল আজিজ, জাহাঙ্গীর আলম, শরীফুল ইসলাম, হারুনুর রশীদ, খাদেমুল ইসলাম, আব্দুর রাকিব, আসাদুল্লাহ্ আহমেদ, মোস্তাকিম, হেলাল উদ্দিন ও নাজমুল হুদাকে আটক করে পুলিশ। ২৩ মে বগুড়ার ধুনটে উপজেলা শিবির সভাপতি রাসেল হোসেনকে ধুনট বাজার থেকে আটক করে র‌্যাব।
জেএমবি : ২৫ মে ঢাকার বিশেষ জজ-৬ আদালত জেএমবি নেতা মাওলানা সাঈদুর রহমান, আব্দুল্লাহিল কাফি ও আয়েশা আক্তারকে সাত বছরের কারাদন্ডসহ পঞ্চাশ হাজার টাকা অর্থদন্ড দেয়, অনাদায়ে আরো এক মাসের কারাদন্ড। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আদমজী, রূপগঞ্জ, মুন্সীগঞ্জের মাওয়া ও ঢাকার কেরাণীগঞ্জ থেকে চার জেএমবি সদস্য শায়খ আবু ইউশা মোহাম্মদ আব্দুল্লাহ্ ইমন, আনোয়ার হোসেন, মাহাবুবুর রহমান নাজমুল ওরফে উকিল রেশান ও কাউসার সিকদার ওরফে কাউসার বিন আব্দুল আলিম মাসুদ শুভকে আটক করে র‌্যাব-১১।
হিজবুত তাহরীর : ৩ মে ঢাকার আদাবরে ৬৯৫/১১/এ, রোডের বাসা থেকে তমাল উদ্দিন নামে এক হিজবুত তাহরীরের সদস্যকে আট করে র‌্যাব।
সর্বহারা : ২৩ মে রাজবাড়ী সদরে সর্বহারা পার্টির সদস্য আলমগীর খানকে আগমাড়াই গ্রাম থেকে ১টি বিদেশী নাইন-এমএম পিস্তল ও ৫ রাউন্ড গুলীসহ আটক করে পুলিশ।
আনছারুল্লাহ্ বাংলা টিম : ৪ মে রংপুর মহানগরীর কেরণীপাড়া থেকে আনসছার উল্লাহ্্ বাংলা টিমের আঞ্চলিক কমান্ডার জাহিদ হাসান ওরফে আবু জায়েদ আল আনসারকে আটক করে র‌্যাব। ৩০ মে নাটোরের বড়াইগ্রামের পশ্চিমপাড়া এলাকা থেকে আনছারুল্লাহ্্ বাংলা টিমের সদস্য সন্দেহে আগ্রাণ উচ্চবিদ্যালয়ের কারিগারি শাখার দশম শ্রেণির ছাত্র মোবারক হোসেনকে আটক করে। [সমাপ্ত]

অনলাইন আপডেট

আর্কাইভ