ঢাকা, সোমবার 18 February 2019, ৬ ফাল্গুন ১৪২৫, ১২ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

আল-জাজিরার পক্ষে সোচ্চার বিশ্ব গণমাধ্যম

অনলাইন ডেস্ক: কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সম্প্রচার অব্যাহত রাখার পক্ষে সরব হচ্ছে বিশ্বের শীর্ষ সংবাদমাধ্যমগুলো।

সৌদি জোট কাতারকে আল-জাজিরা বন্ধের যে শর্ত দিয়েছে তার বিপক্ষে সরব হয়েছে বিশ্বের শীর্ষ সংবাদগুলোর জোট ডিজিটাল কনটেন্ট নেক্সট। বিবিসি, গার্ডিয়ান, নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্টের মতো ৮০টি শীর্ষ সংবাদমাধ্যমগুলো জোটভুক্ত হয়েছে।

এক বিবৃতির মাধ্যমে ডিজিটাল কনটেন্ট নেক্সট আল-জাজিরার প্রতি সংহতি প্রকাশ করে সৌদি জোটের ভূমিকাকে আল-জাজিরার কণ্ঠরোধের মধ্য দিয়ে সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণের পাঁয়তারা হিসেবে দেখছে গণমাধ্যমগুলো। 

এর আগে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট, হিউম্যান রাইটস ওয়াচ, রিপোর্টার্স উইদাউট বর্ডারস, নিউইয়র্ক টাইমস ও দ্য গার্ডিয়ানও আল-জাজিরা বন্ধ করে দিতে কাতারের ওপর চাপ প্রয়োগের নিন্দা জানায়। ফক্স নিউজ, এবিসি নিউজ, ব্লুমবার্গ, বিজনেস ইনসাইডার, সিএনবিসি, ডিসকভারি, ফোর্বস, ইএসপিএন, ফরেন পলিসি, ন্যাশনাল জিওগ্রাফিক, এনপিআর, ইউএসএ টুডের মতো শীর্ষ সংবাদমাধ্যমগুলোও রয়েছে ওই সংগঠনে। 

বিবৃতিতে তারা জানায়, আমরা সংবাদমাধ্যম ও সাংবাদিকের স্বাধীনতাকে সমর্থন করি। সাংবাদিক বা সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করার পরিপন্থী।

এদিকে অবরোধ প্রত্যাহারে কাতারকে সৌদি জোট আল-জাজিরা বন্ধের যে শর্ত দিয়েছে, তাকে ‘মিডিয়ার বহুমুখী কণ্ঠস্বরের প্রতি আঘাত’ হিসেবে দেখছে জাতিসংঘের মানবাধিকার কমিশন।

অনলাইন আপডেট

আর্কাইভ