ঢাকা, রোববার 2 July 2017, ১৮ আষাঢ় ১৪২8, ৭ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

৬ মাসে সড়ক দুর্ঘটনায় হতাহত  ৭ হাজার ৭শ’ ৭৭ জন

 

স্টাফ রিপোর্টার : চলতি বছরের প্রথম ছয় মাসে ১৯৮৩টি সড়ক দুর্ঘটনায় ২২৯৭ জন নিহত ও ৫৪৮০ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ২৯২ নারী ও ৩১৫ শিশু। ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত সারাদেশে বিভিন্ন মহাসড়ক, জাতীয় সড়ক, আন্তঃজেলা সড়ক ও আঞ্চলিক সড়কে এসব প্রাণঘাতী দুর্ঘটনা ঘটে।

গতকাল শনিবার বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির নিয়মিত জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

২২টি জাতীয় দৈনিক, ১০টি আঞ্চলিক সংবাদপত্র এবং আটটি অনলাইন নিউজপোর্টাল ও সংবাদ সংস্থার তথ্য-উপাত্তের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে সংগঠনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গত মাসে ২৬৫টি দুর্ঘটনায় ৩৪ নারী ও ৪২ শিশুসহ ৩৩৩ জন নিহত ও ৬৩২ জন আহত হন। এর মধ্যে ২৩ জুন ঈদুল ফিতরের ছুটির প্রথমদিন থেকে ৩০ জুন পর্যন্ত আটদিনে ৭৩টি দুর্ঘটনায় ১১ নারী ও ১৫ শিশুসহ ১২০ জনের প্রাণহানি ঘটে; আর আহত হন ২২৬ জন। তবে ঈদ-যাতায়াত ব্যবস্থাপনা ও প্রাকৃতিক আবহাওয়া তুলনামূলক ভালো থাকায় এ বছর ঈদের ছুটিতে দুর্ঘটনা ও প্রাণহানি কম ঘটেছে বলে জাতীয় কমিটির পর্যবেক্ষণে উল্লেখ করা হয়েছে।

তবে গত বছরের তুলনায় চলতি বছর সড়ক দুর্ঘটনা ও হতাহতের সংখ্যা বেড়েছে বলে প্রতিবেদনে বলা হয়। ২০১৬ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ১৮২৬টি দুর্ঘটনায় ২৬২ নারী ও ২৬১ শিশুসহ ১৯৪১ জন নিহত এবং ৪৭৯৪ জন আহত হন। আর এ বছর প্রথম ছয় মাসে ১৯৮৩টি সড়ক দুর্ঘটনায় ২৯২ নারী ও ৩১৫ শিশুসহ ২২৯৭ জন নিহত ও ৫৪৮০ জন আহত হন। এই হিসেবে দুর্ঘটনা ও নিহতের হার যথাক্রমে ৮ দশমিক ৬ শতাংশ ও ১৮ দশমিক ৩৫ শতাংশ বেড়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, চলতি বছরের জানুয়ারিতে ৩৫০টি দুর্ঘটনায় ৫৪ নারী ও ৫৫ শিশুসহ ৪১৬ জন নিহত ও ১০১২ জন আহত হয়েছেন। ফেব্রুয়ারিতে ৩৭২টি দুর্ঘটনায় ৫৬ নারী ও ৫৮ শিশুসহ নিহত হয়েছেন ৪২৭ জন; আর আহত হয়েছেন ১০৯৪ জন। মার্চে দুর্ঘটনা সংঘটিত হয়েছে। এতে ৪৯ নারী ও ৫৪ শিশুসহ কমপক্ষে ৩৬২ জনের প্রাণহানি ঘটেছে। আর আহত হয়েছেন ৮৬৫ জন। এপ্রিলে দুর্ঘটনা ঘটেছে ৩২০টি। এতে ৪৭ নারী ও ৪৮ শিশুসহ ৩৪৯ জন নিহত ও ৮৬১ জন আহত হয়েছেন। মে মাসে ৩৪৬টি দুর্ঘটনায় নিহত ও আহত হয়েছেন যথাক্রমে ৪১০ জন ও ১০১৬ জন। নিহতদের মধ্যে ৫২ নারী ও ৫৮ শিশু রয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০১৬ সালের জানুয়ারিতে ২৯৫টি দুর্ঘটনায় ৫৭ নারী ও ৪২ শিশুসহ ৩৪০ জন নিহত ও ৯৪২ জন আহত হয়েছেন। ফেব্রুয়ারিতে ৩৪৯টি দুর্ঘটনায় ৫৩ নারী ও ৪৯ শিশুসহ নিহত হয়েছেন ৩৫৬ জন; আর আহত হয়েছেন ১১২০ জন। মার্চে দুর্ঘটনা সংঘটিত হয় ২৯৬টি। এতে ৫১ নারী ও ৪১ শিশুসহ ৩০৯ জন নিহত ও ৬২৬ জন আহত হন। এপ্রিলে ২৯৬টি দুর্ঘটনায় প্রাণহানি ঘটে ৩০৯ জনের; যার মধ্যে ৩৮ নারী ও ৫২টি শিশু রয়েছে। আর আহত হন ৭০৫ জন। মে মাসে দুর্ঘটনা ঘটে

৩১৫টি; এতে ৩৫ নারী ও ৩৩ শিশুসহ ২৯২ জন নিহত ও ৫৮২ জন আহত হন। ওই বছরের জুনে ২৭৫টি দুর্ঘটনায় ২৮ নারী ও ৪৪ শিশুসহ ৩৩৫ জন নিহত ও ৮১৯ জন আহত হন।

অনলাইন আপডেট

আর্কাইভ