ঢাকা,বৃহস্পতিবার 15 November 2018, ১ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

পুঁজিবাজারের বৈশ্বিক সংগঠনের পূর্ণ সদস্য হলো ডিএসই

অনলাইন ডেস্ক: এক্সচেঞ্জ ও ক্লিয়ারিং হাউজগুলোর বৈশ্বিক সংগঠন ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেসের (ডব্লিউএফই) পূর্ণাঙ্গ সদস্য হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

আড়াই বছরের আনুষ্ঠানিকতা শেষে গত ৬ জুন ডব্লিউএফইর পরিচালনা পর্ষদ ডিএসইর পূর্ণাঙ্গ সদস্য হওয়ার আবেদনে চূড়ান্ত অনুমোদন দেয় বলে রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

এতে বলা হয়, “ডব্লিউএফইর পূর্ণাঙ্গ সদস্য হওয়ার মধ্য দিয়ে ডিএসই বিশ্ববাজারে সুপরিচিত হবে এবং তা বিদেশি বিনিয়োগ আকর্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

সহযোগী সদস্য হিসেবে থাকা ডিএসই ২০১৫ সালের ১৯ জানুয়ারি ডব্লিউএফইর পূর্ণাঙ্গ সদস্য পদের জন্য আবেদন করে। ডব্লিউএফইর পরিচালনা পর্ষদে ২০১৬ সালের ১ জুলাই ওই আবেদন গ্রহণ করে।

সদস্য পদ চূড়ান্ত করতে ডব্লিউএফইর রিসার্চ অ্যান্ড পাবলিক পলিসির প্রধান, সিক্স সুইস এক্সচেঞ্জ, কলম্বো স্টক এক্সচেঞ্জ এবং নাইজেরীয় স্টক এক্সচেঞ্জের প্রতিনিধিদের সমন্বয়ে ডেক্সটপ রিভিউ টিম (ডিটিআর) গঠন করা হয়।

চলতি বছর ১-২ ফেব্রুয়ারি ডিটিআর প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসে; তার ডিএসইর অটোমেশন, ট্রেডিং কার্যক্রম, ঝুঁকি ব্যবস্থাপনা, ট্রেডিং পরবর্তী ক্লিয়ারিং ও সেটেলমেন্ট, লিস্টিং ও সার্বিক কার্যক্রম সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন।

৫৬ বছরের ডব্লিউএফই বিশ্বব্যাপী সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ ইন্ডাস্ট্রির সর্বোত্তম চর্চার প্রাতিষ্ঠানিক উৎস হিসেবে কাজ করে আসছে। সদস্য এক্সচেঞ্জগুলোর কর্পোরেট গভর্নেন্স ও কমপ্লায়েন্স বিষয়েও সহায়তা করছে।

মূলত ইউরোপীয় স্টক এক্সচেঞ্জগুলোকে নিয়ে ১৯৬১ সালের অক্টোবর মাসে লা ফেডারেশন ইন্টারন্যাশনাল দেস বোর্সেস ডি ভ্যালেউরস (এফআইবিভি) নামে প্রতিষ্ঠিত হয় এই সংগঠন।

২০০১ সালে সংগঠনটির বিশ্বব্যাপী সম্প্রসারিত করে ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেস নামকরণ করা হয়। বর্তমানে লন্ডনভিত্তিক এই সংগঠনের ৬৭টি পূর্ণ সদস্য রয়েছে।-বিডিনিউজ

অনলাইন আপডেট

আর্কাইভ