ঢাকা, বৃহস্পতিবার 27 June 2019, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সৌদি সামরিক আগ্রাসনের ভয় করি না: কাতারের পররাষ্ট্রমন্ত্রী

মোহাম্মাদ আব্দুররহমান আলে সানি

অনলাইন ডেস্ক: কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ আব্দুররহমান আলে সানি বলেছেন, তার দেশ একটি স্থিতিশীল অঞ্চলে অবস্থিত এবং সৌদি আরবের সম্ভাব্য সামরিক আগ্রাসনকে দোহা মোটেই ভয় পায় না।

ইতালি সফররত আলে সানি রোববার রোমে এক সংবাদ সম্মেলন একথা বলেছেন বলে ইতালির দৈনিক লে ফরমিকে (le formiche) খবর দিয়েছে। ওই সংবাদ সম্মেলনে তিনি সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশের পক্ষ থেকে দোহাকে দেয়া শর্তকে অযৌক্তিক আখ্যায়িত করে বলেন, কাতারের ওপর সামরিক আগ্রাসন হবে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

এছাড়া, সৌদি আরব যে দাবি জানিয়েছে তা কাতারের বাক স্বাধীনতা ও সার্বভৌমত্বের পরিপন্থি বলে তিনি মন্তব্য করেন।

আব্দুররহমান আলে সানি বলেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইনের পক্ষ থেকে দেয়া ১৩ শর্ত মেনে নিতে প্রস্তুত নয় কাতার। এর কারণ হিসেবে তিনি বলেন, এসব শর্ত আন্তর্জাতিক আইনের পরিপন্থি এবং কাতারের সার্বভৌমত্বের জন্য হুমকি।

কাতারকে সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেয়ার জন্য অভিযুক্ত করে গত ৫ জুন সৌদি আরবসহ আরবসহ চার আরব দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। এরপর ২৩ জুন এসব দেশ কাতারকে সম্পর্ক স্বাভাবিক করার জন্য ১৩ ধারাবিশিষ্ট একগুচ্ছ দাবি মেনে নেয়ার আহ্বান জানান। 

এসব ধারার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ইরানের সঙ্গে কাতারের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা, লেবাননের হিজবুল্লাহর সঙ্গে যোগাযোগ না রাখা, আল-জাযিরা টেলিভিশন চ্যানেল পুরোপুরি বন্ধ করে দেয়া এবং কাতারের ভূমি থেকে তুর্কি সেনাদের বহিস্কার করা।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ