ঢাকা, শুক্রবার 18 October 2019, ৩ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী
Online Edition

চীন সীমান্তে সৈন্য বৃদ্ধি করেছে ভারত

অনলাইন ডেস্ক: চীন-সিকিম সীমান্তে আরো সেনা মোতায়েন করেছে ভারত। চীনের সঙ্গে সিকিমের ডোকা লো সীমান্তে প্রায় এক মাস ধরে চলা টানাপড়েনকে কেন্দ্র করে এ সব সেনা মোতায়েন করল ভারত। ১৯৬২ সালের দুই দেশের মধ্যে যুদ্ধের পর এই প্রথম সীমান্তে চীন-ভারত সেনাদের মধ্যে এতো দীর্ঘদিন ধরে বিরাজ করছে মুখোমুখি অবস্থা।

চীনের গণ মুক্তি ফৌজ বা পিএলএ  সীমান্তে ভারতের দু’টি বাঙ্কার গুঁড়িয়ে দেয়ার এবং কথিত আগ্রাসী কৌশল গ্রহণকে কেন্দ্র সেখানে সেনা পাঠায় নয়াদিল্লি। অবশ্য, ভারতীয় সেনাদের বন্দুকের নল মাটি মুখো করে রাখা হয়েছে। অর্থাৎ যুদ্ধের মনোভাব প্রদর্শন তারা করছে না বলে ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে দাবি করা হয়েছে।

এদিকে,  ভারতীয় সেনারা সীমান্ত অতিক্রম করে চীনের ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ করেছে বেইজিং। চীনের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ভারতীয় সেনারা সিকিমের সীমান্ত দিয়ে চীনা ভূখণ্ডে প্রবেশ করে সেখানে চীনা বাহিনীর স্বাভাবিক কাজে বাধা সৃষ্টি করেছে।

১৯৬২ সালের দুই দেশের মধ্যে যুদ্ধের পর এই প্রথম সীমান্তে চীন-ভারত সেনাদের মধ্যে এতো দীর্ঘদিন ধরে মুখোমুখি অবস্থা বিরাজ করছে।  ২০১৩ সালে জম্মু ও কাশ্মিরের লাদাখ সীমান্তে দুই দেশের সেনারা মুখোমুখি অবস্থানে চলে গিয়েছিল। তবে সে টানাপড়েনের মেয়াদ ছিল মাত্র ২১ দিন। সে সময়ে ভারতের ৩০ কিলোমিটার ভেতরে চীনা সেনারা ঢুকে পড়েছিল। ভারত নিয়ন্ত্রিত ওই অঞ্চলকে সিনজিয়াং প্রদেশের অংশ হিসেবে মনে করে চীন।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ