ঢাকা, বুধবার 5 July 2017, ২১ আষাঢ় ১৪২8, ১০ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

বন্যা মোকাবিলায় সরকারের সকল প্রস্তুতি রয়েছে -প্রধানমন্ত্রী

বাসস : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বন্যা পরিস্থিতি মোকাবিলায় তাঁর সরকারের সকল প্রস্তুতি রয়েছে।

গতকাল মঙ্গলবার ঢাকায় তার কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি বলেন, কিছুদিন আগে দেশের হাওর এলাকায় আকস্মিক বন্যা দেখা দেয়। বর্তমানে সিলেট এলাকায় যে বন্যা দেখা দিয়েছে তা দেশের দক্ষিণাঞ্চলেও বিস্তৃত হতে পারে।

তিনি বলেন, আগস্টের শেষ দিকে দেশের দক্ষিণাঞ্চল বন্যা প্লাবিত হতে পারে। তবে এ বন্যা মোকাবিলায় আমাদের সকল প্রস্তুতি রয়েছে। খাদ্য ও অন্যান্য সামগ্রীসহ বন্যা দুর্গত এলাকার জনগণকে সহায়তায় আমরা পদক্ষেপ গ্রহণ করেছি।

তিনি আরো বলেন, ক্ষয়ক্ষতির পরিমাণ আমরা নি¤œ পর্যায়ে রাখার চেষ্টা করছি। তবে যেকোন প্রাকৃতিক দুর্যোগ দেশের অর্থনীতির উপর প্রভাব ফেলে।

ন্যাশনাল ওয়েজেস এন্ড প্রোডাক্টিভিটি কমিশন প্রধানমন্ত্রীর কাছে রিপোর্ট পেশকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী আগের দু’টি প্রলয়ংকরী বন্যার কথা উল্লেখ করে বলেন, ১৯৮৮ সালে খাদ্য সংকটে বহু মানুষ মারা গেছে। তবে তার সরকার ১৯৯৮ সালের বন্যা সফলভাবে মোকাবিলা করেছে। এটি ছিল বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী বন্যা। দেশের ৭০ শতাংশ এলাকা পানির নিচে তলিয়ে গিয়েছিল।

তিনি বলেন, আমরা জানি প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশের একটি সাধারণ বিষয়। সেজন্য পরিস্থিতি মোকাবিলায় আমাদের সকল প্রস্তুতি রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, যেকোন দুর্যোগে প্রতিটি বিভাগকে দায়িত্ব পালন ও পরিস্থিতি অনুযায়ী পদক্ষেপ নেয়ার জন্য স্থায়ী নির্দেশ দেয়া আছে। তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ