ঢাকা, বুধবার 5 July 2017, ২১ আষাঢ় ১৪২8, ১০ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

সিয়ামকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ

 

স্টাফ রিপোর্টার : শরীয়তপুরে পল্লী বিদ্যুতের ছেঁড়া তারে জড়িয়ে দুই হাত হারানো সিয়াম খানকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে (আরইবি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদেশ প্রাপ্তির ৩০ দিনের মধ্য ক্ষতিপুরণের এই অর্থ পরিশোধ করতে হবে।

গতকাল মঙ্গলবার এ ব্যাপারে জারি করা রুলের চূড়ান্ত নিষ্পত্তি করে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্ট এ রায় দেন।

গত ২৪ এপ্রিল ‘দুটি হাত কেটে ফেলতে হয়েছে সিয়ামের’ শিরোনামে এক প্রতিবেদন প্রকাশ হয় একটি দৈনিকে। আরেকটি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে গত মে মাসে আদালতে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সিফাত মাহমুদ। রিটের প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট রুলসহ অন্তর্বর্তী আদেশ দেন।

প্রাকৃতিক দুর্যোগের কারণে বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পর ওই এলাকায় যথাযথ নিরাপত্তা নিশ্চিতে বিবাদীদের ব্যর্থতা কেন অবহেলা ঘোষণা করা হবে না এবং সিয়াম খান আহত হওয়ার জন্য কেন দায়ী করা হবে না এবং সিয়াম খানকে কেন ক্ষতিপূরণ দেয়া হবে না, রুলে তা জানতে চাওয়া হয়।

এ জন্য গত ২৯ মে অভিযোগের বিষয়ে ব্যাখ্যা জানাতে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য (বিতরণ ও সরবরাহ), আরইবির জেনারেল ম্যানেজার, সহকারী মহাব্যবস্থাপক (সহকারী মহাব্যবস্থাপক ও এন্ড এম) নড়িয়া সাব-জোনাল অফিস শরীয়তপুর, সেক্রেটারি শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতি কে নির্দেশ দেয়া হয় । তারা আদালতে হাজির হলে গত ৩০ মে শুনানিতে আরইবির আইনজীবী আদালতে বলেন, অভ্যন্তরীণ তদন্ত চলছে। ওই চারজন ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতির আবেদনের জানান। ওই দিন আদালত ব্যক্তিগত হাজিরা থেকে তাদের অব্যাহতি দিয়ে ৪ জুলাই তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। এর ধারাবাহিকতায় তদন্ত প্রতিবেদন আদালতে উপস্থাপন করা হয়। 

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মাহবুব শফিক। সঙ্গে ছিলেন আবেদনকারী আইনজীবী সিফাত মাহমুদ। আরইবির পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার শেখ মোহাম্মদ জাকির হোসেন।

অনলাইন আপডেট

আর্কাইভ