ঢাকা, বুধবার 5 July 2017, ২১ আষাঢ় ১৪২8, ১০ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

চিকুনগুনিয়া নিয়ন্ত্রণের নির্দেশনা চেয়ে রিট

 

স্টাফ রিপোর্টার : মশাবাহিত চিকুনগুনিয়া রোগ নিয়ন্ত্রণে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশনা চেয়ে একটি রিট আবেদন করা হয়েছে। রিটের ওপর আংশিক শুনানি শেষে আদালত বিষয়টি মুলতবি করেছেন। ঢাকা সিটি কর্পোরশনের (ডিসিসি) উত্তর ও দক্ষিণের বিভিন্ন এলাকায় চিকুনগুনিয়ায় আক্রান্ত হয়ে সাধারণ মানুষ চরম ভোগান্তিতে রয়েছেন। চিকুনগুনিয়া প্রতিরোধে ডিসিসির ব্যর্থতার মধ্যে এই রিট দায়ের করা হলো। 

গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের আইনজীবী সুজাউদ্দোলা আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেন। সরকারের স্বাস্থ্যসচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র এবং দুই প্রধান নির্বাহী কর্মকর্তাকে এই রিটে বিবাদী করা হয়েছে। 

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খান সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ রিটের শুনানি মুলতবি করেন।

রিট আবেদনে ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের যেসব স্থানে চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব রয়েছে, সেসব স্থানে এ রোগ নিয়ন্ত্রণে আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। চিকুনগুনিয়া নিয়ে বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনও রিট আবেদনের সঙ্গে যুক্ত করা হয়েছে।

চিকুনগুনিয়া ভাইরাসটি টোগা ভাইরাস গোত্রের। মশাবাহিত হওয়ার কারণে একে আরবো ভাইরাসও বলে। ডেঙ্গু ও জিকা ভাইরাসও এই মশার মাধ্যমে ছড়ায় এবং রোগের লক্ষণ প্রায় একই রকম। এ ধরনের মশা সাধারণত ভোর বেলা অথবা সন্ধ্যায় কামড়ায়। একটি পরিবারের একজন আক্রান্ত হলে মশার মাধ্যমে অন্যদেরও আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।

চিকিৎসকরা জানিয়েছেন, চিকুনগুনিয়া হলে শরীরের গিটে গিটে ব্যথার পাশাপাশি মাথা কিংবা মাংসপেশিতে ব্যথা, শরীরে ঠান্ডা অনুভূতি, চামড়ায় লালচে দানা (র‌্যাশ), বমি বমি ভাব হতে পারে। চিকুনগুনিয়া হলে প্যারাসিটামল সেবন এবং পরামর্শ ছাড়া এন্টিবায়োটিক না খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

ডেঙ্গুবাহী এডিস মশার মতোই ঘরের ভেতরে অর্ধস্বচ্ছ পানি, ফুলের টব, ফেলে রাখা কৌটা বা বোতল, পানির ট্যাংক, ছাদে জমে থাকা পানি, পরিত্যক্ত টায়ার, আবর্জনার স্তূপ বা ডাবের খোসার ভেতরেও জন্ম নিতে পারে এডিস মশা। এসব স্থানে যেন মশা জন্মাতে না পারে এ ব্যাপারে সতর্ক থাকতে বলেছে সরকারের স্বাস্থ্য বিভাগ।

অনলাইন আপডেট

আর্কাইভ