ঢাকা, বুধবার 5 July 2017, ২১ আষাঢ় ১৪২8, ১০ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

‘মানুষ সিনেমা হলে আসছেন সিনেমা দেখছেন এটাই তো বড় জবাব’

স্টাফ রিপোর্টার : শাকিব খান অভিনীত ‘নবাব’ ও ‘রাজনীতি’ ছবি দুটি এবারের ঈদে মুক্তি পেয়েছে। ছবি দুটি মুক্তির পর বেশ সাড়া পেয়েছেন ঢালিউডের এই শীর্ষতারকা। তাই তিনি দর্শকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেছেন, আমি সিনেমা করছি আমার দর্শক, ইন্ডাস্ট্রি ও সংস্কৃতির জন্য। দেশের মানুষ সিনেমা হলে আসছেন সিনেমা দেখছেন এটাই তো বড় জবাব। এ নিয়ে আমি আর কোনো কথাই বলতে চাই না। এ নিয়ে কে কি বললেন তা নিয়ে আমি ভাবছি না।
গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর গুলশানের একটি রেস্তোরাঁয় ঈদের ছবির সফলতা ও কিছু বিতর্ক নিয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন ঢাকাইয়া সিনেমার কিং খান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিচালক কাজী হায়াত, মোহাম্মদ হোসেন, গাজী মাহবুব, প্রদর্শক সমিতির সাবেক সভাপতি সাইফুল ইসলাম চৌধুরী, সেন্সর বোর্ডের সদস্য ও সাংবাদিক শাবান মাহমুদ, অভিনেতা শিবাসানু, প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ, প্রযোজক ইকবাল, রমিজ উদ্দিন, অভিনেতা নাদের চৌধুরী প্রমুখ।
সাংবাদিকদের সামনে বেশ সাবলীল ও পরিণত বক্তব্য দিয়েছেন বাংলা সিনেমার অন্যতম শীর্ষ নায়ক। সাম্প্রতিক কিছু অপ্রীতিকর বিষয় নিয়ে নিজের হতাশাও আটকাতে পারেননি। বিশেষ করে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের রাতে তার উপর হামলা ও পরে থানায় অভিযোগপত্র নিয়ে কথা বলেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, কেউ যদি প্রসাশনকে মিস ইউজ করে থাকে তাহলে সেটা আপনারা ভালো বলতে পারবেন। ক্ষমতার অপব্যবহার করলেও আপনারা খতিয়ে দেখবেন। নরমালি আমি হুমকি-ধামকি পেয়ে থাকি। ফিজিক্যালি হ্যসেল করার, খারাপভাবে হ্যসেল করার চেষ্টা থাকে। মাঝে মাঝে তো মৃত্যুর হুমকিও চলে আসে। কিন্তু দেখার মতো দৃষ্টান্তমূলক কোনও বিচার আমরা দেখছি না। কোনও একটা বিষয়ে কোনও কিছু হয়েছে, তা দেখছি না। অনেক কানাঘুষা আমার কান পর্যন্ত পৌঁছে যায় যে, নেক্সট টার্গেট হচ্ছ তুমি।
তিনি আরো বলেন, ফিজিক্যালি হ্যাসেল করা তো হয়েছে। এগুলো নিয়ে আমি ভাবছি না। আমার বিশ্বাস আইনশৃংঙ্খলা বাহিনী, সরকার আমার পাশে থাকবেন। আমি চাই, আমার নিরাপত্তা দেবেন (সরকার)।
আগের দিন সোমবার চিত্রনায়িকা নিপুণ শাকিবকে নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। শাকিবের শিক্ষাগত যোগ্যতা, কাজে অবহেলা ও সিনিয়র শিল্পীদের অসম্মান করার মতো অভিযোগ তোলেন তিনি।
শাকিব নিপুণ প্রসঙ্গেও ইঙ্গিত দিয়ে কথা বলেন, কেউ যদি কোনও ভুল ইনফরমেশন নিয়ে কাউকে কটুক্তি করেন, মূলত সেই লোকটিই ছোট হয়। আমি দুই দুইবার শিল্পী সমিতির সভাপতি ছিলাম। আমি চাইব না, আমাদের কোনও শিল্পী ছোট হন।
যৌথ প্রযোজনার ছবি ‘নবাব’ ও বস-টু’ নিয়ে নানা বিতর্ক ও ছবি আটকে দেয়ার জবাবও দিয়েছেন শাকিব। বেশ কৌশলে তার ছবি ‘নবাব’-এর জন্য উত্তরটা দিয়েছেন এভাবে, দেশের মানুষ আসছে, উচ্ছ্বাস নিয়ে ছবি দেখছেন, প্রশংসা করছেন- এটাই তো বড় জবাব। আমার তো তাদের জবাব দেয়ার কিছু নেই। আপনাদের (সাংবাদিক) মাধ্যমে আমি দর্শকদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই।
আর সবার উদ্দেশে শাকিব জানান, তিনি সমালোচকদের কথা ভাবছেন না। তাদের না ভেবে নিজের কাজই করতে চান। তিনি বলেন, আমি কাজ করি দর্শকের জন্য, সমাজের জন্য, দেশের জন্য। আমি কাজ করি আমার জন্য। তাই কে কী বললো, তাতে আমি কিছু ভাবি না বা পরোয়া করি না। আগেও করিনি, এখনও করি না, ভবিষ্যতেও করবো না।
শাকিব খান বর্তমানে ‘চালবাজ’ ছবির কাজ করছেন। যৌথ প্রযোজনার এ ছবিটির বর্তমান কাজ বন্ধ আছে। তাই তিনি দেশে ফিরেছেন। জানালেন শিগগিরই আবার ভিনদেশে যাবেন ছবির কাজে। নতুন ছবিটিতে শাকিবের বিপরীতে আছেন কলকাতার নায়িকা শুভশ্রী। পরিচালনা করেছেন ভারতের জয়দ্বীপ মুখার্জি ও বাংলাদেশের অনন্য মামুন।
সাংবাদিক সম্মেলনে বরেণ্য পরিচঅলক কাজী হায়াত বলেন, ঈদে শাকিবের ছবির সফলতা পেয়েছে। ৭১ বছর বয়স চলছে আমার। বলতে গেলে আমার মাথা থেকে পা পর্যন্ত চলচ্চিত্র। বর্তমানে চলচ্চিত্রে অস্থিরতা বিরাজ করার কারণে যে সমস্যার সৃষ্টি হয়েছে তার সমাধান দ্রুত করা উচিত। দয়া করে চলচ্চিত্র শিল্পকে বাঁচান।

অনলাইন আপডেট

আর্কাইভ