ঢাকা, বৃহস্পতিবার 6 July 2017, ২২ আষাঢ় ১৪২8, ১১ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

চট্টগ্রাম-কাপ্তাই সড়ক বেহাল অবস্থা॥ চরম দুর্ভোগ 

বিধ্বস্ত কাপ্তাই-চট্টগ্রাম সড়ক

সেলিম চৌধুরী, রাঙ্গুনিয়া : রাস্তায় অসংখ্য খানা খন্দক ও তার সাথে প্রবল বর্ষণে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক দিয়ে যান চলাচলে চলছে বিঘœতা। হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়া, চন্দ্রঘোনা ও কাপ্তাইসহ আশেপাশের এলাকায় যাতায়তকারী লক্ষ লক্ষ মানুষের যাতায়াতে চরম দুর্ভোগ চললেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একেবারেই নীরব। সড়কে যাত্রীদের দুর্দশার যেন শেষ নেই।

ওয়াসা’র পানি শোধনাগার প্রকল্পের পাইপ লাইন স্থাপনের জন্য রাঙ্গুনিয়ার গোডাউন এলাকা থেকে অক্সিজেন কোয়াইশ সংযোগ সড়ক পর্যন্ত প্রায় ২২ কিলোমিটারের অধিক সড়কে বসানো হচ্ছে বড় ব্যাসের পানির পাইপ। পাইপ লাইন স্থাপনের জন্য কাপ্তাই সড়কের মাঝপথে গর্ত করেই বসানো হচ্ছে বিশাল আকৃতির এসব পানির পাইপ। পাইপ লাইন স্থাপনের পর সড়কের সংস্কার কাজ না করায় কাপ্তাই সড়কের বেশীর ভাগ অংশ চষাক্ষেতে পরিনত হয়েছে। গত কয়েক বছর ধরে কাপ্তাই সড়ক দিয়ে ওয়াসা’র পাইপ লাইন স্থাপনের কাজ চলতে থাকায় এই সড়ক দিয়ে যানবাহন চলাচলে বাড়ছে ভোগান্তি। একই সাথে গত বছর থেকে মদুনাঘাট পানি শোধনাগার প্রকল্প’র পাইপ লাইন বসানো হচ্ছে মদুনাঘাট থেকে কাপ্তাই রাস্তার মাথা হয়ে বহদ্দারহাট পর্যন্ত সড়কে। মদুনাঘাট থেকে কাপ্তাই রাস্তার মাথা পর্যন্ত সড়কে পাইপ লাইন স্থাপনের কাজ প্রায় শেষ হলেও রাস্তার বেশীর ভাগ অংশ খুঁড়ে পাইপ লাইন বসানোর কারণে সড়কের অবস্থা বেহাল হয়ে পড়েছে। মদুনাঘাট থেকে কাপ্তাই রাস্তার মাথা পর্যন্ত প্রায় ছয় কিলোমিটার সড়কে সৃষ্টি হয়েছে অসংখ্য খানা খন্দক। 

টানা বর্ষণে মদুনাঘাট থেকে কাপ্তাই রাস্তার মাথা পর্যন্ত সড়কের ছোট বড় গর্তগুলো পরিণত হয়েছে চষাক্ষেতে। কাপ্তাই রাস্তার মাথা থেকে মদুনাঘাট পর্যন্ত সড়ক পার হতে একটি গাড়ির সময় লাগছে এক ঘণ্টা থেকে দুই ঘণ্টা। যানজটের অবস্থা বেগতিক হলে সময় লাগছে দুই ঘণ্টা থেকে তিন ঘণ্টা। অথচ কাপ্তাই রাস্তার মাথা থেকে লোকাল পরিবহনে মদুনাঘাট যেতে সময় লাগে সর্বোচ্চ ১৫ মিনিটে। কাপ্তাই সড়কের পাহাড়তলী চৌমুহনী থেকে গোডাউন পর্যন্ত সড়কের অবস্থাও বেহাল। একই অবস্থা পাহাড়তলী চৌমুহনী থেকে মদুনাঘাট ব্রিজ পর্যন্ত সড়কের। 

এই সড়কে যানজট সৃষ্টি হলে বাস টার্মিনাল থেকে চন্দ্রঘোনা ও কাপ্তাই অভিমুখী যাত্রীবাহী বাসগুলোকে টার্মিনাল থেকে বের হতেই সময় লেগে যাচ্ছে অতিরিক্ত এক ঘণ্টা থেকে দেড় ঘণ্টা। 

চট্টগ্রাম রাঙ্গামাটি সড়ক দিয়ে যাতায়াত বন্ধ হয়ে পড়ায় গত এক সপ্তাহ ধরে রাঙ্গামাটি অভিমুখী লোকজন বিকল্প সড়ক হিসাবে কাপ্তাই সড়কে বেঁচে নিয়েছেন। ফলে কাপ্তাই সড়কে বেড়েছে যানবাহন চলাচলের সংখ্যাও। দীর্ঘদিন ধরে এই সড়কে যাতায়াতকারী লক্ষ লক্ষ নারী পুরুষ দুর্ভোগ পোহাচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ