ঢাকা, বৃহস্পতিবার 6 July 2017, ২২ আষাঢ় ১৪২8, ১১ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

আফগানিস্তানে পরাজয় এড়াতে চায় যুক্তরাষ্ট্র

৫ জুলাই, পার্স টুডে : মার্কিন রিপাবলিকান দলের সিনেটর জন ম্যাককেইন বলেছেন, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার মার্কিন তৎপরতা বানচাল হয়ে গেছে। এখন বিজয় অর্জন নয় বরং পরাজিত না হওয়াই দেশটিতে ওয়াশিংটনের লক্ষ্য হয়েছে।
আফগানিস্তানে ১৬ বছর ধরে মার্কিন সেনাবাহিনীর উপস্থিতির কঠোর সমালোচনা করে দেশটির রাজধানী কাবুলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।
দেশটি সফরকারী মার্কিন দ্বিদলীয় সিনেটরদের এক প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ম্যাককেইন।
তিনি বলেন, ‘প্রত্যেকেই আফগানিস্তান নিয়ে নিজ নিজ উদ্বেগ প্রকাশ করবেন কিন্তু দেশটিতে যুক্তরাষ্ট্র বিজয়ী হতে চলেছে এমন কথা কেউই বলবেন না। এ অবস্থার দ্রুত পরিবর্তন হওয়া উচিত বলে জানান তিনি।
আফগানিস্তানে মার্কিন বিজয়ের ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, ‘বিজয় মানে হলো দেশটির গুরুত্বপূর্ণ এলাকাগুলোকে মার্কিন নিয়ন্ত্রণে আনা এবং তালেবানের সঙ্গে যে কোনো ধরনের যুদ্ধবিরতিতে পৌঁছানো। কিন্তু যতক্ষণ পর্যন্ত নিজেরা হেরে যাচ্ছে বলে তালেবানরা মনে না করবে ততক্ষণ পর্যন্ত কোনো আলোচনা করবে না বলেও জানান তিনি।
আফগানিস্তান নিয়ে কৌশলগত কি কি পদক্ষেপ গ্রহণ করা যায় সে বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রতিবেদন দেবেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। এ খবর প্রকাশিত হওয়ার পর আফগানিস্তান নিয়ে মার্কিন নীতির কঠোর সমালোচনা করলেন ম্যাককেইন।

অনলাইন আপডেট

আর্কাইভ