ঢাকা, শুক্রবার 7 July 2017, ২৩ আষাঢ় ১৪২8, ১২ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

মালিককে গ্রেফতার ও ক্ষতিপূরণ চেয়ে লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার : গাজীপুরে বয়লার বিস্ফোরণের নিহতদের ক্ষতিপূরণ এবং কারখানার মালিক, মহাব্যবস্থাপক বা ব্যবস্থাপককে গ্রেফতার করতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। সরকারের স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি, গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপার (এসপি) এবং জয়দেব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (তদন্ত) প্রতি গতকাল বৃহস্পতিবার নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সাবেক সহ-সম্পাদক এডভোকেট মো. সাইফুর রহমান। 

নোটিশে বলা হয়, গত সোমবার সন্ধ্যা ৭টার দিকে গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়া এলাকায় মাল্টিফ্যাবস লিমিটেড নামের কারখানায় ডাইং সেকশনের বয়লার বিস্ফোরণে মিরসরাই থানার বামন সুন্দর গ্রামের আবদুস সালাম, কাটাছড়া গ্রামের আরশাদ হোসেন এবং ইছাখালী গ্রামের মনসুরুল হকসহ ১৩ জন নিহত এবং অর্ধশতাধিক আহত হন। ওই ঘটনায় মাল্টি ফ্যাবস লি. এর মালিক তার অপরাধ আড়াল করতে মিরসরাইয়ের তিনজন ও অপর ক্ষতিগ্রস্তদের বিরুদ্ধে চক্রবর্তী পুলিশ ফাঁড়ির এএসআই আব্দুর রশিদ হয়ে বাদী মামলা দায়ের করেন।

নিহত সালামের পুত্র জানিয়েছেন, তার পিতা ওই কারখানায় দীর্ঘ ২৪ বছর যাবত কাজ করছে। কারখানার বয়লার ছিলো পুরাতন ও ফিটনেসবিহীন। মালিকদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বললেও কোনো ব্যবস্থা নেয়া হয়নি। ঘটনার দিন তার বাবার ডিউটি না থাকলেও ব্যবস্থাপক টেলিফোনে বাবাকে কাজে যোগ দিতে বাধ্য করে। মেয়াদ উত্তীর্ণ বয়লার ব্যবহার করা এই দুর্ঘটনা ঘটেছে। এর প্রেক্ষিতে কারখানার মালিক ব্যবস্থাপক ঘটনার দায় এড়াতে পারেন না।

নোটিশে আরও বলা হয়, ঘটনা তদন্তে গাজীপুরের জেলা প্রশাসনের পক্ষে থেকে ছয় সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি প্রতিবেদন জমা দেয়ার আগেই মামলা করার অর্থ হলো অপরাধ ধামাচাপা দেয়া। ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ থেকে বঞ্চিত করা। তাই ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মামলা কারখানার মালিক, মহাব্যবস্থাপক ও ব্যবস্থাপকের বিরুদ্ধে মামলা করে তাদের গ্রেফতা করুন। নিহতদের বিরুদ্ধে দায়ের করা জয়দেবপুর থানার মামলার কার্যক্রম স্থগিত করুন। এ ছাড়া আহতদের সুচিকিৎসা এবং ক্ষতিপূরণের ব্যবস্থা করতে রুন। অন্যথায় নোটিশের বিবাদীদের বিরুদ্ধে হাইকোর্ট বিভাগে মামলা করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ