ঢাকা, শুক্রবার 7 July 2017, ২৩ আষাঢ় ১৪২8, ১২ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

কবি ও কথাসাহিত্যিক সোলায়মান আহসানের ৬০ তম জন্মদিবস আজ

আশির দশকের অন্যতম কবি ও কথা সাহিত্যিক সোলায়মান আহসানের আজ শুক্রবার ৬০ তম জন্মদিবস। সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলা অন্তর্গত গিলাছড়া ইউনিয়নের ধারণ গ্রামের আদি নিবাসী কবি পিতার কর্মস্থল ঢাকায় ১৯৫৭ সালে তৎকালের রেডক্রস হাসপাতালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা (মরহুম) মোঃ শরফউদ্দিন চৌধুরি ডাকবিভাগের উচ্চ কর্মকর্তা এবং দাদা (মরহুম) মোঃ মোকাদ্দস আলী চৌধুরী ফেঞ্চুগঞ্জের মশহুর আলেমে দীন ছিলেন। মাতা (মরহুমা) সৈয়দা খোদেজা বেগম ছিলেন শিক্ষিতা। ১৯৬৯ এ শৈশবে (অষ্টম শ্রেণিতে পাঠরত) স্কাউট মাসিক

‘অগ্রদূত’ পত্রিকায় একটি গল্প লিখে সাহিত্যে তাঁর যাত্রা শুরু। ৭১ এ মুক্তিযুদ্ধের সঙ্গে সক্রিয় সম্পৃক্ততা এবং তৎপরবর্তী রাজনৈতিক ডামাডোলে তাঁর শিক্ষা ও সাহিত্যচর্চার জীবনে খানিকটা ছন্দপতন হলেও ১৯৭৫ থেকে পুরোদমে সাহিত্যে নিবিষ্ট হন তিনি। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ তে স্নাতকতোত্তর ডিগ্রি অর্জন করেন।

২২ টি গ্রন্থের (কবিতা-৮, উপন্যাস-৪, কিশোর গ্রন্থ-৮ ও গল্প-২) প্রনেতা এই কবি বহুমাত্রিকতায় উজ্জল। সাহিত্য গবেষণা, সাংবাদিকতা, কলাম লেখা, সাহিত্য সংগঠন, বাগ্মিতা ইত্যাদি গুণপনায় তিনি বিশিষ্ট।

প্রথম জীবনে কিছুকাল শিক্ষকতা, পরে দীর্ঘ ১৫ বছর সাংবাদিকতা তৎপরবর্তী একযুগ বীমা শিল্পে কর্মজীবন অতিবাহিত করলেও লেখালেখিতে তিনি ছিলেন বরাবর নিরলসও নিষ্ঠাবান। সাহিত্য অবদানের জন্য বাংলাদেশ সাহিত্য সংসদ কর্তৃক সাহিত্য পুরস্কার-১৯৯৭। সিলেট বিভাগের শ্রেষ্ঠ কথাশিল্পী হিসেবে শিশুকবি রকি সাহিত্য পুরস্কার-২০১১। সেন্টার ফর ন্যাশনাল কালচার (সি এন সি) কর্তৃক কথাশিল্পী শাহেদ আলী সাহিত্য পদক-২০১৪ ইত্যাদি পুরষ্কার লাভ করেন।

ব্যক্তিগত জীবনে স্ত্রী তাহেরা নাহার (মনিপুর স্কুলে এন্ড কলেজের সিনিয়র শিক্ষিকা) ও ১ ছেলে ও ৩ মেয়েসহ মিরপুরের কাজীপাড়া অন্তর্গত মধ্যমনিপুরে  (৬১০) বসবাস করছেন। তিনি বাংলা একাডেমি সহ বহু সাহিত্য ও প্রতিষ্ঠানের সদস্য। জন্মদিবস উপলক্ষে তিনি সকলের দোয়াপ্রার্থী।

অনলাইন আপডেট

আর্কাইভ