ঢাকা, সোমবার 10 July 2017, ২৬ আষাঢ় ১৪২8, ১৫ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

ঢাকা শহরে ধূলি দূষণ মানমাত্রার তিনগুণেরও বেশি -পরিবেশ মন্ত্রী

সংসদ রিপোর্টার : ঢাকা শহরে ধূলি দূষণের পরিমাণ পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর মানমাত্রা অপেক্ষা তিনগুণেরও বেশী বলে জানিয়েছেন বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। গতকাল রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সদস্য এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মন্ত্রী জানান, ঢাকা শহরের বায়ু দূষণের মাত্রা ও এর উৎস চিহ্নিত করতে সুইডেনের একটি গবেষণা প্রতিষ্ঠানের সহায়তায় পরিবেশ অধিদপ্তর একটি গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে।
এতে দেখা যায়, শুষ্ক মৌসুমে ঢাকা শহরে ধূলি দূষণের মাত্রা অত্যধিক। যা পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর মানমাত্রা অপেক্ষা অনেক বেশী। গবেষণার ফলাফল অনুযায়ী, ঢাকা শহরের ধূলি দূষণের অন্যতম উৎস হলো ঢাকার পার্শবর্তী বিদ্যমান ইটভাটা (৫৮ শতাংশ), খোলা অবস্থায় নির্মাণ কার্যক্রম পরিচালনা (১৮ শতাংশ) ও যানবাহনের কারণে দূষিত হয় ১০ শতাংশ। 
দিদারুল ইসলামের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে সরকারের রাজস্ব বাজেট হতে ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত ৩ হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। ইতোমধ্যে ট্রাস্ট ফান্ড হতে ৫০১টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এরমধ্যে ২১৩টি প্রকল্প সফলভাবে সমাপ্ত হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ