ঢাকা, সোমবার 10 July 2017, ২৬ আষাঢ় ১৪২8, ১৫ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

গাজিপুরে বয়লার বিস্ফোরণে হতাহতদের ক্ষতিপূরণ ও দোষীদের বিচার দাবি

স্টাফ রিপোর্টার : গাজিপুরের কাশিমপুরে বয়লার বিস্ফারণে নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ ও দোষীদের বিচারের দাবিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক-শিল্প ঐক্য। এর আগে গতকাল রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে গার্মেন্টস শ্রমিকরা। এতে সভাপতিত্ব করেন গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি লিমা ফেরদৌস।
এসময় বক্তারা অবহেলার কারণে বয়লার দুর্ঘটনা ঘটছে জানিয়ে তারা আরো বলেন এতে জড়িতদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দিতে হবে এবং নিহত শ্রমিকদের আই এল ও এর নিয়ম অনুযায়ী ক্ষতিপুরণ ও আহতদের সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে।
মানববন্ধনে শ্রমিক নেতারা বলেন, গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়ায় অবস্থিত মাল্টি ফ্যাবস লিঃ এ ভয়াবহ বয়লার বিস্ফোরণে ১৩ জনের অধিক শ্রমিক নিহত এবং অর্ধ শতাধিক আহত হয়েছেন। এ জন্য মালিকদের অবহেলা দায়ী। এ ঘটনার তদন্ত করে দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। পাশাপাশি দেশের সকল বয়লার পরিদর্শন করে হালনাগাদের ব্যবস্থা করতে হবে।
তারা আরও বলেন, মালিকদের অবহেলার দায় শ্রমিকরা কেন নিবে। এর দায় মালিকদেরই নিতে হবে। মালিকদের জবাবদিহিতার নিশ্চিতের দাবি জানান তারা।
কর্মসূচিতে উপস্থিত ছিলেন, গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি নাজিম উদ্দিন আখন্দ, বাংলাদেশ রেডিমেট গার্মেন্টস ওয়ার্কাস ফেডারেশনের সভাপতি আব্দুল জলিল, গ্রীণ-বাংলা গার্মেন্টস ওয়ার্কাস ফেডারেশনের নেতা মোঃ ইলিয়াস প্রমুখ।
মানববন্ধন শেষে গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি লিমা ফেরদৌসের নেত্রীত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবল হক চুন্নুর নিকট স্মারকলিপি পেশ করে।

অনলাইন আপডেট

আর্কাইভ