ঢাকা, সোমবার 10 July 2017, ২৬ আষাঢ় ১৪২8, ১৫ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

হোটেল মোটেল রেস্তোরাঁয় আয় কমছে

সংসদ রিপোর্টার : কয়েকদফা সময় বাড়িয়ে অবশেষে আবারো আলোর মুখ দেখতে চলেছে হোটেল রূপসী বাংলা (শেরাটন)। চলতি বছরের শেষ নাগাদ হোটেলটির উদ্বোধন শেষে জনসাধারণের জন্য খুলে দেয়া হবে বলে সংসদে জানিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। গতকাল রোববার জাতীয় সংসদে সরকারদলীয় এমপি ইসরাফিল আলমের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, প্রয়োজন থাকায় হোটেলটির সংস্কার কাজ শুরু হয় গত ২০১৫ সালের ১ মার্চ। শেষ হওয়ার কথা ছিল ২০১৬ সালের ৩০ জুন। কিন্তু উক্ত সময়ের মধ্যে কাজ শেষ না হওয়ায় আবারো সংস্কারের কাজের সময়সীমা বাড়িয়ে করা হয় চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত। নির্দিষ্ট সময়ের মধ্যেই সংস্কার কাজ শেষ হবে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, সংস্কারের কাজ শেষে হোটেলটি পরিচালনার জন্য ইন্টারকন্টিনেন্টাল হোটেল গ্রুপের কাছে হস্তান্তর করা হবে। প্রয়োজনীয় টেস্টিং, ব্যালেন্সিং, কমিশনিং শেষে এ বছরের শেষের দিকে হোটেলটির উদ্বোধন করা হবে।
সরকারদলীয় সদস্য এম আবদুল লতিফের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে পর্যটন কর্পোরেশন পরিচালিত হোটেল, মোটেল ও রেস্তোরাঁগুলোর গত পাঁচ বছরের আয়-ব্যয়ের হিসাব তুলে ধরেন রাশেদ খান মেনন। এতে দেখা যায় এসব খাতে প্রতিবছরই আয় কমছে। মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, ২০১২-১৩ অর্থ বছরে এ খাতে আয় ছিল- ৬ কোটি ১২ লাখ ৩৩ হাজার টাকা। ২০১৩-১৪ অর্থ বছরে অর্ধেক কমে আয় দাঁড়ায় ৩ কোটি ৫ লাখ ৩০ হাজারে। ২০১৪-১৫ অর্থবছরে আয় হয় ২ কোটি ৪৯ লাখ ৮ হাজার টাকা। ২০১৫-১৬ অর্থবছরে আয় ১কোটি ৭ লাখ ১ হাজার টাকা। সর্বশেষ গত অর্থবছরে আয় কমে এসে দাঁড়ায় মাত্র ৩৬ লাখ ১১ হাজার টাকায়।
১২ দেশে বিমানের ফ্লাইট
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (বিমান) বর্তমানে বিশ্বের ১২টি দেশের ১৫টি আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে।
গতকাল রোববার জাতীয় সংসদের মাহমুদ উস সামাদ চৌধুরীর (সিলেট-৩) লিখিত প্রশ্নের জবাবে জাতীয় সংসদে এ তথ্য জানান বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।
এ সময় মন্ত্রী জানান, ভারত (কলকাতা), মিয়ানমার (ইয়াগুন), থাইল্যান্ড (ব্যাংকক), সিঙ্গাপুর, মালয়েশিয়া (কুয়ালালামপুর), নেপাল (কাঠমান্ডু), সংযুক্ত আরব আমিরাত (দুবাই ও আবুধাবি), ওমান (মাস্কাট), কাতার (দোহা), কুয়েত, সৌদি আরব (রিয়াদ, জেদ্দা ও দাম্মাম) এবং যুক্তরাজ্য (লন্ডন)।
তিনি বলেন, বাণিজ্যিক সম্ভবতা ও উপযুক্ত উড়োজাহাজ সংগ্রহ সাপেক্ষে স্থগিতকৃত দিল্লী ও হংকং এবং নতুন গন্তব্য হিসেবে গোয়াংজু, কলম্বো ও মালেতে বিমানের সার্ভিস সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে।
ইসরাফিল আলমের (নওগাঁ-৬) প্রশ্নের জবাবে তিনি বলেন, হোটেল রূপসী বাংলা সংস্কার বা আধুনিকায়নের বা মেইনটেন্স এর কাজ গত ২০১৫ সালের ১ মার্চ শুরু হয়। এটি শেষ হওয়ার কথা ছিল গত বছরের ৩০ জুন। কিন্তু বর্তমানে চলতি বছরের অক্টোবর পর্যন্ত সময়সীমা বাড়ানো হয়েছে। সংস্কার কাজ শেষে হোটেল ইন্টারকন্টিনেন্টাল হোটেল গ্রুপস এর কাছে হস্তান্তর করা হবে। পরে উদ্বোধন করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ