ঢাকা, মঙ্গলবার 11 July 2017, ২৭ আষাঢ় ১৪২8, ১৬ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

আলমডাঙ্গায় এ.কে.এম ফজলুল হক খালের সংস্কারের অভাবে দুর্ভোগ চরমে

এফ.এ আলমগীর (চুয়াডাঙ্গ) : চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় আষাঢ়ের অঝোর বৃষ্টির প্রকোপে একে এম ফজলুল হক খালের পাড়ের বসবাস কারীরা ব্যাপক দুর্ভোগে পড়েছে। বৃষ্টিতে খালের পানি বৃদ্ধি পাওয়ায় মশা ও দুর্গন্ধের কারনে এলাকাটি বসবাসের জন্য অযোগ্য হয়ে পড়ছে বলে জানান খালের পাড়ের বসবাসকারী মানুষ।
সম্প্রতি আষাঢ়ের অঝোর বর্ষনের কারণে আলমডাঙ্গা পৌরসভা এলাকার বৃষ্টির পানি একে ফজলুল হক খালে গিয়ে পড়ার কারনে এবং শহরের বাসাবাড়ির পানিতে খালটি আগেই পরিপুর্ণ থাকায় এ এলাকায় মারাত্বক পরিবেশ বিপর্যয় দেখা দিয়েছে। খালটি দীর্ঘ  কয়েক যুগ সংস্কার না করায় পচা কাদা আর কচুরী পানার কারণে খালটির স্বাভাবিক পানি নিষ্কাষণ ব্যবস্থা ব্যাহত হওয়ার ফলে বৃষ্টির পানির সাথে খালের নোংরা ও পচা দূর্গন্ধ যুক্ত পানি ফুলে ফেঁপে এর দুই পাড়ের বাসাবাড়ির মধ্যে প্রবেশ করছে। এ কারণে এক দিকে যেমন দুর্গন্ধ অন্য দিকে অন্য দিকে মশার উপদ্রবে জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে।  আলমডাঙ্গা পৌরসভার সাবেক পৌর মেয়র আলহাজ্ব মীর মহি উদ্দিন বিগত ২০১৪ সালে আলমডাঙ্গার পৌরসভার এরশাদপুর থেকে শহরের লালব্রিজ পর্যন্ত ৫৬ লক্ষ টাকা ব্যায়ে একে এম ফজলুল হক খালের সংস্কার কাজ শুরু করেন।  খালের পাশে বসবাস কারী কিছু অসাধু ব্যক্তির কারণে সেই সময় সংস্কারের মহৎ উদ্যোগটি ব্যাহত হয়। যদিও এরশাদপুর মাঠ হতে আনন্দধাম কালী মন্দির পর্যন্ত পুর্ণ খনন কাজ সম্পন্ন করা হয়।
সময়মত সংস্কার ও রক্ষণাবেক্ষণ না করার কারণে, কিছু অসাধু মাটি ব্যবসায়ীদের তৎপরতায় খালের পাড়ের মাটি কেটে নিয়ে যাওয়ায় মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয় খালটি। শহরের প্রধান পানি নিষ্কাশন ব্যবস্থা হিসাবে একেএম ফজলুল হক খালকেই প্রাধান্য দিয়ে  এটির প্রয়োজনীয় সংস্কার করতে পারলে দিনের পর দিন আলমডাঙ্গা পৌরসভার সৃষ্ট জলাবদ্ধতা দূরীকরন সম্ভব। বর্তমান সময়ে সারা বাংলাদেশে চিকুন গুনিয়া ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা অনেক বেড়েছে।  এ কারণে এখনি যদি এলাকার জন্য এই গুরুত্বপূর্ণ খালটি সংস্কার না করা হয় তবে দেশের অন্যান্য এলাকার ন্যায় আলমডাঙ্গায় চিকুন গুনিয়া রোগের প্রাদূর্ভাব দেখা দেয়ার আশংকা করছেন অনেকেই। তাই পৌর কর্তৃপক্ষ এই খালটি দ্রুত সংস্কারের দিকে নজর দিবে বলে আশা করেন স্থানীয় বাসিন্দারা।

অনলাইন আপডেট

আর্কাইভ