ঢাকা, বৃহস্পতিবার 23 November 2017, ৯ অগ্রহায়ণ ১৪২8, ৩ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

প্রকৃতিতেই আছে পেইন কিলার

অনলাইন ডেস্ক:খুব মাথা ব্যথা করছে। সহ্য করতে পারছেন না। উপায় একটাই, পেইন কিলার খেয়ে নেওয়া। প্রতিনিয়ত এভাবেই আমরা পেইন কিলারে অভ্যস্ত হয়ে পড়ছি। অথচ এই পেইন কিলারগুলো ভীষণ ক্ষতি করছে আমাদের শরীরের। ঘরেই আছে এমন কিছু উপাদান, যার মাধ্যমেই কমিয়ে ফেলতে পারেন ব্যথা। জেনে নিন পেইন কিলারের প্রাকৃতিক বিকল্প সম্পর্কে।

হলুদ

পেইন কিলারের প্রাকৃতিক বিকল্প হতে পারে হলুদ। ব্যথা কমাতে হলুদ বেশ উপকারী। এতে আছে অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান যা ব্যথা কমিয়ে দেয়। জয়েন্ট পেইন এবং মাসল পেইন কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে হলুদ। হলুদ চা কিংবা দুধের সঙ্গে কাঁচা হলুদ মিশিয়ে খেলে ভালো উপকার পাওয়া যায়।

আদা

আদাতে আছে অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান যা আথরাইটিস, পেট ব্যথা, বুক ব্যথা, পিরিয়ডের ব্যথা এমনকি মাংসপেশির ব্যথা কমাতে সহায়তা করে। এছাড়াও মাইগ্রেনের ব্যথায় আদা খুবই উপকারী। ব্যথা কমাতে কাঁচা আদার রস খেতে হবে এবং ব্যথার স্থানে আদা ছেঁচে রস লাগাতে হবে।

লাল আঙ্গুর

লাল আঙ্গুরে আছে রেসভারাট্রোল নামক অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। এই উপাদানটি পিঠের ব্যথা এবং জয়েন্ট এর ব্যথা কমাতে সহায়ক। উপকার পেতে প্রতিদিন ১০/১২টি আঙ্গুর খেতে হবে।

কফি

কফিতে ক্যাফেইন আছে। ক্যাফেইন ব্যথার প্রকোপ কমাতে সহায়তা করে। সেই সঙ্গে মাংসপেশির ব্যথা এবং মাথা ব্যথা কমাতেও সহায়ক কফি। তবে আপনি যদি খুব বেশি কফি আসক্ত হয়ে থাকেন তাহলে এটা আপনার ক্ষেত্রে তেমন কার্যকর হবে না। টাইমস অব ইন্ডিয়া/চ্যানেল আই

অনলাইন আপডেট

আর্কাইভ