ঢাকা, রোববার 16 July 2017, ১ শ্রাবণ ১৪২8, ২১ শাওয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

রাজশাহীর বিশিষ্ট আলেম জেলা জামায়াতের সাবেক আমীর মাওলানা আবদুল মালেকের ইন্তিকাল

 

রাজশাহী অফিস : রাজশাহীর বিশিষ্ট আলেমে দ্বীন, রাজশাহী জেলা জামায়াতে ইসলামীর সাবেক আমীর মাওলানা আবদুল মালেক গত শুক্রবার রাতে ভারতের ভেলোর হাসপাতালে চিকিৎসাকালে ইন্তিকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিলো ৬০ বছর।

জামায়াত সূত্র জানায়, দীর্ঘদিন তিনি হৃদরোগসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। অতি সম্প্রতি তাকে উন্নত  চিকিৎসার জন্য ভারতের তামিলনাড়–র ভেলোর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে শুক্রবার রাত সাড়ে ৮ টায় তিনি ইন্তিকাল করেন। তিনি স্ত্রী, ছয় ছেলে ও চার মেয়েসহ অসংখ্য স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মহিশালবাড়িতে তার জন্ম। তবে তিনি রাজশাহী মহানগরীর ছোট বনগ্রামে নিজ বাড়িতে বসবাস করতেন। আশির দশক থেকে তিনি রাজশাহীর পশ্চিমাঞ্চলসহ বৃহত্তর রাজশাহী অঞ্চলে  ইসলামী আন্দোলনকে এগিয়ে নিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। দীর্ঘদিন তিনি জামায়াতের রাজশাহী পশ্চিম জেলার আমীর ও কেন্দ্রীয় মজলিসে শূরার সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের রাজশাহী বিভাগীয় সভাপতির দায়িত্বও পালন করেন। তিনি বেশ কয়েকটি গ্রন্থের রচয়িতা। একজন সুবক্তা হিসেবেও সুপরিচিত ছিলেন। বিশেষ করে নারী সমাজের মধ্যে ইসলামী আন্দোলনের দাওয়াত পৌঁছে দিতে তিনি গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তিনি গোদাগাড়ী ও তানোর উপজেলায় বেশ কয়েকটি শিক্ষা ও দ্বীনি প্রতিষ্ঠান গড়ে তুলতে প্রতিষ্ঠাতার ভূমিকা পালন করেন।

বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ বরেণ্য আলেমে দ্বীন মাওলানা আব্দুল মালেকের ইন্তিকালে গভীর শোক ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সিনিয়র নায়েবে আমীর ও গোদাগাড়ী-তানোরের সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান। এছাড়া রাজশাহী মহানগরীর আমীর প্রফেসর আবুল হাশিম, সাবেক আমীর আতাউর রহমান, রাজশাহী পশ্চিম জেলা আমীর অধ্যাপক আবদুল খালেক, নায়েবে আমীর আব্দুল আহাদ কবিরাজ, সেক্রেটারি মাওলানা আবদুল খালেক, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য অধ্যাপক রফিকুল ইসলাম, গোদাগাড়ী উপজেলা ভাইস চেয়ারম্যান অধ্যাপক কামারুজ্জামান, গোদাগাড়ী পৌরসভার সাবেক মেয়র মুহাম্মদ আমিনুল ইসলাম, জেলা জামায়াতের সহকারী সেক্রেকারি অধ্যাপক ওবায়দুল্লাহ, হুদাইবিয়া ট্রাভেলস-এর গোদাগাড়ী পরিচালক মাওলানা নাইমুল হক, গোদাগাড়ী উপজেলা মাদ্রাসা শিক্ষক কল্যাণ কর্মচারীর সভাপতি মাওলানা মোহাম্মদ আলী প্রমুখ গভীর শোক প্রকাশ করেন। মাওলানা আব্দুল মালেকের ইন্তিকালে গভীর শোক জানিয়ে জামায়াতের সিনিয়র নায়েবে আমীর অধ্যাপক মুজিবুর রহমান বলেন, ‘আমরা একজন সৎ, প্রবীণ আলেমে দ্বীন ও দক্ষ রাজনৈতিক সহকর্মীকে হারালাম। বৃহত্তর রাজশাহী অঞ্চলে ইসলামী আন্দোলনের কাজের ভিত্তিস্থাপন এবং গতিশীল করার লক্ষ্যে তিনি নিরলস পরিশ্রম করেছেন। তার এ ভূমিকা ইসলামী আন্দোলনের কর্মীদের কাছে স্মরণীয় হয়ে থাকবে।’ তিনি মরহুমের জীবনের সব নেক আমল কবুল করে তাকে জান্নাতে উচ্চমর্যাদা দান করার জন্য আল্লাহর নিকট আরজি জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ